Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

লিবিয়ায় নিহত ১১

ইনকিলাব ডেস্ক : লিবিয়ার দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় মারজাক শহরে রবিবার এক ড্রোন হামলায় গর্ভবতী নারী ও শিশুসহ ১১ জন নিহত হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের সমর্থনপুষ্ট লিবিয়ার সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর নেতা খলিফা হাফতারের সমর্থনে আমিরাতি ড্রোন ব্যবহার করে এ হামলা চালানো হয়। নিহতদের মধ্যে নয়জনই শিশু। বাকি দুইজন নারী। দুই নারীর একজন গর্ভবতী ছিলেন। এর আগে গত নভেম্বরে লিবিয়ার রাজধানী ত্রিপোলির কাছেই একটি বিস্কুট ফ্যাক্টরিতে আমিরাতি হামলায় প্রতিষ্ঠানটির সাত কর্মী নিহত হয়। আহত হয় আরও ১৫ জন। আনাদোলু এজেন্সি।


তেহরানে বায়ুদূষণ
ইনকিলাব ডেস্ক : বায়ুদ‚ষণের কারণে ইরানের রাজধানী তেহরানের বাসিন্দারা বিপাকে পড়েছেন। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা জানিয়েছে, প্রচÐ বায়ুদ‚ষণের কারণে তেহরানে সব কিন্ডারগার্টেন, স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিতে বাধ্য হয়েছে সেখানকার কর্তৃপক্ষ। তেহরান প্রদেশের ডেপুটি গভর্নর মোহাম্মদ তাঘিজাদের বরাত দিয়ে শুক্রবারের ওই প্রতিবেদন প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়েছে, কয়েকদিন ধরে প্রচÐ বায়ুদ‚ষণের কারণে একটি বিশেষ কমিটি ওই সিদ্ধান্ত নিয়েছে।শুধু শিক্ষা প্রতিষ্ঠানই নয়, তেহরানের কর্তৃপক্ষ সেখানে সব ধরনের খেলাধুলাও বাতিল করে। ইরনা।


ট্রাম্পে-নেতানিয়াহু বৈঠক
ইনকিলাব ডেস্ক : ইরান এখন যুক্তরাষ্ট্র ও তার প্রধান মিত্র ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের মাথাব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। আর এ কারণেই ইসলামী ওই প্রজাতন্ত্রটির বিরুদ্ধে ওঠেপড়ে লেগেছে। রোববার ইরান ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউসে বৈঠক করেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর রয়টার্সের। হোয়াইট হাউস থেকে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়। ইরান দিন দিন মধ্যপ্রাচ্য বিশেষ করে দখলদার রাষ্ট্র ইসরাইলের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে বলে অভিযোগ নেতানিয়াহুর। ৬ জাতির সঙ্গে ২০১৫ সালে করা ইরানের পরমাণু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করার পর থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে সবচেয়ে বাজে সম্পর্ক বিরাজ করছে ইরানের। রয়টার্স।

পরিকল্পনা ইসরাইলের
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনিদের বাড়িঘর গুঁড়িয়ে দিয়ে একের পর এক অবৈধ বসতি গড়ে তুলছে ইসরাইল। এবার দখলকৃত পশ্চিমতীরের হেবরন শহরে নতুন করে অবৈধ বসতি গড়ার পরিকল্পনা করছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল। দখলদার রাষ্ট্রটির প্রতিরক্ষামন্ত্রী নাফতালি ব্যানেট এরই মধ্যে ওই অবৈধ বসতি স্থাপনের অনুমোদনও দিয়েছেন। ইতিমধ্যে হেবরন পৌর কর্তৃপক্ষের কাছে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রীর নতুন করে ওই অবৈধ বসতি গড়ার অনুমোদনের কাগজপত্র পাঠানো হয়েছে। প্রাচীন শহর হেবরনের ইব্রাহিমি মসজিদ ও ইহুদি বসতি আব্রাহাম অ্যাভিনিউর মধ্যবর্তী স্থানে পুরনো মার্কেট ভেঙে নতুন ওই ইহুদি বসতি গড়ে তোলা হবে। আনাদোলু।


ফোনে নজরদারি
ইনকিলাব ডেস্ক : সব নাগরিককে নজরদারিতে রাখতে নতুন নিয়ম চালু করেছে চীন। দেশটির নাগরিকদের এখন থেকে মোবাইল ফোন রেজিস্ট্রেশনের সময় তাদের মুখের ছবি স্ক্যান করতে হবে। দেশটির কোটি কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে, তাদের পরিচয় যাচাই করতেই এটা করা হচ্ছে। সব নাগরিককে নজরদারিতে রাখতে নতুন নিয়ম চালু করেছে চীন। দেশটির নাগরিকদের এখন থেকে মোবাইল ফোন রেজিস্ট্রেশনের সময় তাদের মুখের ছবি স্ক্যান করতে হবে। দেশটির কোটি কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে, তাদের পরিচয় যাচাই করতেই এটা করা হচ্ছে। বিবিসি।


ভ‚মিকম্পে কেঁপে উঠল
ইনকিলাব ডেস্ক : ভ‚মিকম্পে কেঁপে উঠল ভারত-মিয়ানমার সীমান্ত। সোমবার ভোর ৬ টা ৪২ মিনিটে এই ভ‚মিকম্প অনুভ‚ত হয়। রিখটার স্কেলে ভ‚-কম্পনের তীব্রতা ছিল ৪.৫। বেশিরভাগ লোকই এই সময় ঘুমাচ্ছিলেন। যারা জেগে ছিলেন তারা আতঙ্কিত হয়ে পড়েন। তবে ঘটনায় এখনও ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। এদিকে, বুধবার ভ‚মিকম্পের সাক্ষী ছিল গ্রিস। গ্রিসের দক্ষিণাঞ্চলীয় ক্রিট দ্বীপে শক্তিশালী ভ‚মিকম্প আঘাত হেনেছিল। উল্লেখ্য, এ মাসেই মাঝের দিকে ভ‚মিকম্পে কেঁপে উঠেছিল উত্তর ভারত। দিল্লির বিস্তীর্ণ অঞ্চলে ব্যাপক কম্পন অনুভ‚ত হয়েছিল। এএনআই।


টেক্সাসে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : টেক্সাসে রবিবার রাতে এক ইঞ্জিন বিশিষ্ট ছোট একটি বিমান জরুরি অবতরণের সময় বিধ্বস্ত হয়েছে। এতে অন্তত ৩ জন নিহত হয়েছে। সান অ্যান্তনিও’র ফায়ার চিফ চার্লস হুড সিএনএনকে বলেন, বিমানটি সুগারল্যান্ড থেকে টেক্সাসের বোয়েরনের দিকে যাচ্ছিল। কিন্তু বিমানটির ইঞ্জিনে সমস্যা দেখা দিলে সান অ্যান্তনিও আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করার চেষ্টা করে। কিন্তু বিধ্বস্ত হয়ে রাস্তায় পড়ে যায়। হুড আরো বলেন, নিহতদের মধ্যে ২ পুরুষ ও এক নারী ছিলেন। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ