Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বর্ণ জয়ের লক্ষ্য নিয়ে নেপালে সাইফ-শান্তরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:২০ এএম

ডিসেম্বরে নেপালের আবহাওয়া বরাবরই বেশ ঠান্ডা। সেখানেই এবার এসএ গেমসের মিশনে নামছে বাংলাদেশের ক্রিকেটাররা। বিরুদ্ধ কন্ডিশনের চ্যালেঞ্জ জিতে সোনার পদক জিতবে নারী ও পুরুষ দল, এমনটাই আশা করছেন নির্বাচক হাবিবুল বাশার সুমন।

নেপালের কাঠমান্ডু-পোখারায় গতকাল আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে এসএ গেমসের এবারের আসর। ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিবে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই ক্রীড়াযজ্ঞে আট বছর পর অন্তর্ভুক্ত করা হয়েছে ক্রিকেটকে। সবশেষ ২০১০ সালে ঘরের মাঠের আসরে ক্রিকেটে সোনার পদক জিতেছিল বাংলাদেশ। হাবিবুল বাশার জানান, এবারও দলের লক্ষ্য সর্বোচ্চ সাফল্য। টুর্নামেন্টে নেই শক্তিশালী দুই দল ভারত ও পাকিস্তান। তবে কন্ডিশনের চ্যালেঞ্জকে বেশ বড় করে দেখছেন তিনি, ‘কে আছে, কে নেই-এটা দেখে কিন্তু আমরা দল বানাইনি। ইমার্জিং দল থেকেই কিছুটা পরিবর্তন এনে দল বানানো হয়েছে। যেহেতু ইমার্জিং দলের সামনে সুযোগ এসেছে আরেকটা টুর্নামেন্ট খেলার, সেই সুযোগ আমরা নিতে চেয়েছি। চ্যালেঞ্জিং তো অবশ্যই। তবে ছেলেদের দল বলি বা মেয়েদের দল, আমাদের লক্ষ্য একই-স্বর্ণ জেতা। ভারত-পাকিস্তান নেই, শ্রীলঙ্কা দল আছে। কন্ডিশনটা একদম অপরিচিত। চ্যালেঞ্জ তাই অবশ্যই থাকবে। তবে আমরা আশাবাদী। এই দলটা যেহেতু একসাথে অনেক দিন ধরে খেলছে, আশা করি ভালো কিছু নিয়েই ফিরতে পারবে।’

ম‚লত অন‚র্ধ্ব-২৩ দল এই প্রতিযোগিতায় অংশ নিলেও এর বাইরে তিন জনকে নেওয়ার সুযোগ থাকে। সেই সুযোগেই দলে ঢুকেছেন জাতীয় দলের বাঁহাতি ওপেনার সৌম্য সরকার। হাবিবুল জানালেন, দলের সাথে অভিজ্ঞ একজনকে রাখার তাগিদ থেকেই অন্তর্ভ‚ক্ত করা হয়েছে সৌম্যকে, ‘এত জটিল কিছু নয়। এই দলটা অনেক দিন ধরে খেলছে একসাথে, ইমার্জিং কাপের দলেও সৌম্য ছিল... সে থাকলে বাকি ক্রিকেটারদের একটু গাইড করতে পারে, আর ওর অভিজ্ঞতাও ভাগাভাগি করতে পারে। নাঈম শেখ, আফিফ আছে, ওরা জাতীয় দলে কিছু ম্যাচ খেলেছে। সৌম্যর অভিজ্ঞতা হয়তো ওদের কাজে লাগবে।’

আগামী মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে এসএ গেমসের মিশন শুরু করবে নারী ক্রিকেট দল। পুরুষ দলের প্রথম ম্যাচ পরদিন মালদ্বীপের বিপক্ষে। নারীদের ফাইনাল আগামী ৮ ডিসেম্বর। ৯ ডিসেম্বর হবে পুরুষদের ফাইনাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ