Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যালন ডি’অর কি তাহলে মেসির হাতেই?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:২০ এএম

এবারের ব্যালন ডি’আর পাচ্ছেন কে? এ বছর ফুটবলের সম্মানসূচক এ পুরস্কারের দুই দাবিদার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো আছেন এগিয়ে। তবে স্প্যানিশ গনমাধ্যম মুন্ডো দেপোর্তিভ দাবি করছে, পুরস্কার প্রদানকারী প্রতিষ্ঠান ফ্রান্সের বিশ্বখ্যাত ফুটবল সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ কর্তৃপক্ষ এরই মধ্যে মেসিকে ব্যালন ডি’অর জয়ের কথা জানিয়েও দিয়েছে। তাই আজ বিজয়ীর বেশেই পুরস্কার গ্রহনের মঞ্চে উপস্থিত থাকার কথা মেসির।

সংবাদ মাধ্যমটি আরও জানায়, ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের একটা প্রতিনিধি দল বার্সেলোনায় গেছে গত সপ্তাহে। ব্যালন ডি’অর জয়ী যেন আগেই জানতে পারে তার পুরস্কৃত হওয়ার বিষয়টি। যাতে করে সে তার ফটোশ্যুট আগেই করে রাখতে পারে। সবকিছু ঠিক থাকলে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ষষ্ঠ ব্যালন ডি’অর জয়ের রেকর্ড গড়বেন মেসি।

মজার ঘটনা হলো, ঠিক দশ বছর আগে ১ ডিসেম্বর প্রথম ব্যালন ডি’অর জেতেন আর্জেন্টাইন সুপারস্টার। তখন ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর পুরস্কার একীভ‚ত ছিল। এবার ঠিক একদিন পর ঘোষণা করা হবে ব্যালন ডি’অর জয়ীর নাম। মুন্ডো দেপোর্তিভোসহ স্প্যানিশ গণমাধ্যমের দাবি আবারও মেসির দখলেই যাচ্ছে মর্যাদার এ ট্রফি। এর আগে ফরাসি তারকা এমবাপেও জানিয়েছিলেন এবার ব্যালন ডি’অর জয়ে মেসির সম্ভবনার কথা। এমবাপে বলেন, ‘ব্যক্তিগত পারফরম্যান্স বিবেচনায় নিলে মেসিই এবার ব্যালন ডি’অর জয়ের যোগ্য দাবিদার। সেই সব দিক দিয়েই এগিয়ে ছিল এই বছর।’

সবশেষ ২০১৫ সালে ব্যালন ডি’অর জিতেছেন মেসি। এরপর পরপর দুই মৌসুমে এই পুরস্কার জিতেছেন রোনালদো। আর গেল মৌসুমে মেসি-রোনালদোকে টপকে ব্যালন ডি’অর জিতেছেন লুকা মদরিচ। ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত টানা চারবারসহ ২০১৫ সালে পঞ্চমবার এই পুরস্কার জিতেছেন মেসি। আজ ফ্রান্সে ঘোষণা করা হবে ব্যালন ডি’অর জয়ীর নাম। মেসির সামনে ব্যালন ডি’অরের হেক্সা জয়ের হাতছানি। পারবেন কি মেসি? জানতে অবশ্য অপেক্ষা করতে হবে আরও কিছুক্ষণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ