Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় সতর্ক তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

আফগানিস্তান আকষ্মিক সফরে এসে গত বৃহষ্পতিবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার দীর্ঘতম যুদ্ধের অবসানের জন্য তালেবানদের সাথে আলোচনা শুরুর ঈঙ্গিত দিয়েছিলেন। এই প্রেক্ষিতে পরেরদিন শুক্রবার দেয়া এক বিবৃতিতে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সরাসরি জানিয়ে দিলেন, ওয়াশিংটনের সাথে আলোচনা পুনরায় শুরু করার সময় এখনও হয়নি। তালেবানরা যে মার্কিন প্রেসিডেন্টের কথায় ভরসা করার থেকে সতর্কতা অবলম্বনই নিরাপদ মনে করে মুজাহিদের দেয়া বক্তব্যে সেই বিষয়টি প্রকাশ হলো।

মার্কিন সৈন্যদের সাথে ‘থ্যাঙ্কসগিভিং ডে’ পালন করতে কঠোর গোপনীয়তার মধ্যে হঠাৎ সফরে বৃহস্পতিবার বাগরাম এয়ারফিল্ডে আসেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি জানিয়েছিলেন, তালেবানরা ‘একটি চুক্তি করতে চায়’। তিনি বলেন, ‘আমরা তাদের সাথে বৈঠক করছি এবং আমরা বলেছি অবশ্যই যুদ্ধবিরতি করতে হবে।’

ট্রাম্পের বক্তব্য আলোচনায় অগ্রগতির ইঙ্গিত দিলেও তালেবানরা অনেক প্রতিবন্ধকতা দেখছে বলে মন্তব্য করেন মুজাহিদ। তিনি বলেন, ‘আপাতত আলোচনা পুনরায় শুরু করার বিষয়ে কথা বলার জন্য সময়টা খুব তাড়াতাড়ি হয়ে যায়।’ এই মুখপাত্র জানান, ইসলামপন্থী দলটি পরে এ বিষয়ে একটি আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে।

গত সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তালেবানরা এমন একটি চুক্তি স্বাক্ষরের দ্বারপ্রান্তে উপনীত হয়েছিল যে নিরাপত্তার গ্যারান্টি পেলে ওয়াশিংটন আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়া শুরু করতে পারত। কাবুলেও তালেবান ও সরকারের মধ্যে সরাসরি আলোচনার পথ প্রশস্ত হওয়ারও আশা করা হয়েছিল। কিন্তু সে সময় প্রেসিডেন্ট ট্রাম্প হঠাৎ করেই বছরব্যপী দীর্ঘ প্রচেষ্টা ‘মৃত’ বলে অভিহিত করেছিলেন এবং এক আমেরিকান সৈন্য নিহত হওয়ার কারণে মার্কিন সেনা কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে যাওয়ার আমন্ত্রণও প্রত্যাহার করে নিয়েছিলেন। সূূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ