Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আলাভেসকে হারিয়ে শীর্ষে রিয়াল

চেলসি-সিটির হোঁচটের রাতে লিভারপুলের জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৯, ৯:১৫ পিএম

স্পোর্টস ডেস্ক : বেশ কিছুদিন ধরে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। মাঝে ফরাসি ক্লাব পিএসজির বিপক্ষে জিততে পারেনি। তবুও সমর্থকেরা ছিলেন তৃপ্ত। আলাভেসের মাঠে দেখা যায়নি সেই রিয়ালকে। তবে কোচ জিনেদিন জিদানের তাতে কোন বাড়তি চিন্তা থাকার কথা নয়। কারণ যেনই খেলুক ফলটা তার শিষ্যদের পক্ষেই গেছে। আলাভেসের মাঠ থেকে গতকাল ২-১ গোলের জয়ে অন্তত এক দিনের জন্য হলেও লিগের শীর্ষে উঠে গেছে জিদানের দল।
গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরুতে সার্জিও রামোসের গোলে এগিয়ে যায় রিয়াল। লুকাস পেরেস সমতা টানার পর মাদ্রিদের দলটির জয়সূচক গোলটি করেন দানি কারভাহাল। গত বছরের অক্টোবরে আলাভেসের মাঠে ১-০ গোলে হেরেছিল রিয়াল। বেলজিয়ান ফরোয়ার্ড ইডেন হ্যাজার্ডের চোটে একাদশে সুযোগ পাওয়া গ্যারেথ বেলের হেডে ম্যাচের দশম মিনিটে এগিয়ে যেতে পারতো রিয়াল। কিন্তু বল লাগে কাছের পোস্টে। রক্ষণ জমাট রেখে আক্রমণে মনোযোগী আলাভেসের বিপক্ষে প্রথমার্ধে আর তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি রিয়াল।
দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে অপেক্ষা শেষ হয় রিয়ালের। টনি ক্রসের দারুণ ফ্রি-কিকে লাফিয়ে নেওয়া হেডে কাছের পোস্ট ঘেঁষে ঠিকানা খুঁজে নেন অধিনায়ক রামোস। ৬৫তম মিনিটে সফল স্পট কিকে ম্যাচে সমতা টানেন লুকাস পেরেস। জার্মান স্ট্রাইকার হোসেলুকে ডিফেন্ডার রামোস ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। স্বাগতিকদের স্বস্তিও অবশ্য স্থায়ী হয়নি। চার মিনিট পরই রিয়ালের জয়সূচক গোলটি করেন কারভাহাল। লুকা মদ্রিচের গোলমুখে বাড়ানো দারুণ ক্রসে ইসকোর হেড গোলরক্ষকের পায়ে লেগে পোস্টে বাধা পায়। এরপর আলগা বল খুব কাছ থেকে অনায়াসে জালে পাঠান স্প্যানিশ ডিফেন্ডার কারভাহাল। ১৪ ম্যাচে ৯ জয় ও চার ড্রয়ে শীর্ষে ওঠা রিয়ালের পয়েন্ট ৩১।
এক ম্যাচ কম খেলা বার্সেলোনা ৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছে। গতকাল রাতে আতলেতিকো মাদ্রিদের মাঠে জিতলে পুণরায় রিয়ালকে পেছনে ফেলে শীর্ষে উঠবে বার্সেলোনা। পাঠক এতক্ষনে অবশ্য জেনে গেছেন সেই ম্যাচের ফল। তাহলে হিসেবটা কষেই নিন প্রথম স্থানের।
অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে একই দিনে দারুণ ছন্দে ছুটে চলা চেলসি যেন হঠাৎ করেই পথ হারিয়ে ফেলেছে। এবার ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে ঘরের মাঠে হেরে গেছে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল। স্ট্যামফোর্ড ব্রিজে গতকাল লিগের ম্যাচে ১-০ গোলে জিতেছে ওয়েস্ট হাম। সব প্রতিযোগিতা মিলে এই নিয়ে টানা তিন ম্যাচ জয়শূন্য রইলো চেলসি। লিগে টানা ছয় জয়ের পর গত শনিবার ম্যানচেস্টার সিটির মাঠে ২-১ গোলে হারের চার দিন পর চ্যাম্পিয়ন্স লিগে ভালেন্সিয়ার মাঠে ২-২ ড্র করেছিল তারা। ১৪ ম্যাচে আট জয় ও দুই ড্রয়ে ২৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে চেলসি।
লিগের আরেক ম্যাচে দুবার এগিয়ে গিয়েও জয়ের দেখা পেল না ম্যানচেস্টার সিটি। নিউক্যাসল ইউনাইটেডের মাঠে শেষ দিকে গোল হজম করে পয়েন্ট হারিয়েছে পেপ গার্দিওলার দল। একই দিনে লিগে ২-২ গোলে ড্র করেছে বর্তমান চ্যাম্পিয়নরা। এই মাঠে শেষ বারের দেখায় গত জানুয়ারিতে ২-১ গোলে হেরেছিল সিটি। ১৪ ম্যাচে নয় জয় ও দুই ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে শিরোপাধারীরা।


প্রিমিয়ার লিগে চেলসি ও ম্যানসিটির হোঁচট খাওয়ার দিনে ডিফেন্ডার ভার্জিল ফন ডাইকের নৈপুণ্যে জয় তুলে নিয়েছে লিভারপুল। বিরতির আগেই এই ডিফেন্ডারের দুই গোলে এগিয়ে যাওয়া লিভারপুল শেষ দিকে কিছুটা কোণঠাসা হয়ে পড়ে। দ্বিতীয়ার্ধে গোলরক্ষক আলিসন সরাসরি লাল কার্ড দেখার পরমুহূর্তে একটি গোল হজম করে বসে তারা। তবে বাকিটা সময় ব্যবধান ধরে রেখে মাঠ ছাড়ল ইয়ুর্গেন ক্লপের দল। অ্যানফিল্ডে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে গতকাল ২-১ গোলে জেতে স্বাগতিকরা। লিগে এ নিয়ে টানা ৩১ ম্যাচ অপরাজিত রইল পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দলটি। ১৪ ম্যাচে ১৩ জয় ও এক ড্রয়ে লিভারপুলের সংগ্রহ ৪০ পয়েন্ট।
বুন্দেসলিগায় টানা সাতবারের চ্যাম্পিয়নদের সময়টা ভালো কাটছে না। কোচ বদল করেও ধারাবাহিকতার দেখা পাচ্ছে না জার্মানির সফলতম দলটি। এবার ঘরের মাঠে বায়ার লেভারকুজেনের বিপক্ষে হেরে গেল বায়ার্ন মিউনিখ। আলিয়াঞ্জ অ্যারেনায় গতকাল রাতে ২-১ গোলে জিতেছে লেভারকুজেন। ২০১২ সালের পর এই প্রথম বায়ার্নের মাঠে জিতল দলটি। লিগে তৃতীয় হারের তেতো স্বাদ পাওয়া বায়ার্ন ১৩ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে। লেভারকুজেন এই জয়ে ২২ পয়েন্ট নিয়ে উঠে এসেছে সাতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ