Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাডিলেডের রাজা ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

মিড উইকেট দিয়ে একটি পুল শর্ট। তাতেই সীমানা দড়ি পাড়। খুলে ফেললেন নিজের হেলমেট। এরপর বাইশ গজে উসাইন বোল্টের গতিতে দৌড়ে দিলেন একটি চিরাচরিত লাফ। সেই লাফে আকাশ ছোঁয়ার চেষ্টা ব্যর্থ হলেও মাইলফলকে আকাশ ৃিঠকই ছুঁয়ে ফেলেছেন। ট্রিপল সেঞ্চুরির উচ্ছ্বাস তো এমন বাঁধভাঙাই হয়! সেই বাঁধভাঙা আনন্দে গোটা অ্যাডিলেডকেই মাতালেন ডেভিড ওয়ার্নার। গোলাপি বলে খেললেন রেকর্ড গড়া ইনিংস।
পাকিস্তানের বিপক্ষে অ্যাডিলেড ওভালে দিবারাত্রির টেস্টের দ্বিতীয় দিনে গতকাল ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার। খেলেছেন অপরাজিত ৩৩৫ রানের ঝলমলে ইনিংস। দিবারাত্রির টেস্টে এটিই কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর। আগের সর্বোচ্চ ছিল এই ম্যাচে ওয়ার্নারের প্রতিপক্ষ অধিনায়ক আজহার আলির। ২০১৬ সালের অক্টোবরে, ইতিহাসের দ্বিতীয় দিবারাত্রির টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজহারের ব্যাট থেকে এসেছিল অপরাজিত ৩০২ রান।

১৬৬ রান নিয়ে দ্বিতীয় দিনে মাঠে নামা ওয়ার্নার শুরু থেকেই ছিলেন আগ্রাসী। প্রথম সেশনে যোগ করেন আরও ৯৫ রান, বিরতিতে যান ২৬১ রান নিয়ে। বিরতি থেকে ফিরে দ্র
ুত এগুতে থাকেন ট্রিপলের দিকে। ইফতিখার আহমেদের বলে চার মেরে পৌঁছান ২৯০-এর ঘরে। প্রথম ট্রিপল সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে কিছুটা স্নায়ুচাপ অনুভ‚ত হওয়া স্বাভাবিক ছিল। কিন্তু ওয়ার্নারের ব্যাটে সেই ছাপ পড়ল কই? মোহাম্মদ আব্বাসের করা পরের ওভারের প্রথম বলেই সেই পুল। আর তাতেই সপ্তম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে টেস্টে পেরোলেন তিনশোর গন্ডি। সর্বশেষ ২০১২ সালে ভারতের বিপক্ষে সিডনিতে অপরাজিত ৩২৯ রানের ইনিংস খেলেছিলেন মাইকেল ক্লার্ক।

ট্রিপল প‚র্ণ করার পরও ওয়ার্নার ব্যাট করছিলেন দারুণ স্বচ্ছন্দে। শেষ পর্যন্ত তাকে ৩৩৫ রানে রেখে দলীয় ৫৮৯ রানে ইনিংস ঘোষণা করেন অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন। টেস্টে এটি অস্ট্রেলিয়ার কোনো ব্যাটসম্যানের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। টিকে গেছে ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে পার্থে ম্যাথু হেইডেনের করা ৩৮০ রানের রেকর্ড।

ওয়ার্নার অবশ্য ছাড়িয়ে গেছেন স্যার ডন ব্র্যাডম্যান ও মার্ক টেলরকে। ১৯৩০ সালে হেডিংলি টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ব্র্যাডম্যান খেলেছিলেন ৩৩৪ রানের ইনিংস। আর ১৯৯৮ সালে পাকিস্তানের বিপক্ষে পেশোয়ারে ব্যক্তিগত ৩৩৪ রানে দাঁড়িয়ে দলের ইনিংস ঘোষণা করেছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টেলর।
সামগ্রিকভাবে ওয়ার্নারের এই ইনিংস টেস্ট ক্রিকেটে দশম সর্বোচ্চ। অ্যাডিলেড ওভালে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এটি। ওয়ার্নার ভেঙেছেন ৮৭ বছর আগে গড়া ব্র্যাডম্যানের রেকর্ড। ১৯৩২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই মাঠে অপরাজিত ২৯৯ রানের ইনিংস খেলেছেন ব্র্যাডম্যান। ওয়ার্নারের রেকর্ডের দিনে লেবুশানও তুলে নিয়েছেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরি। তিনি ১৬২ রানে আউট হন। তাতেই ৩ উইকেটে ৫৮৯ রান তুলে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিকরা। জবাবে মিচেল স্টার্কের বোলিং তোপে এক সেশনের একটু বেশি খেলে ৬ উইকেট হারিয়েছে পাকিস্তান। রান তুলেছে ৯৬। বাবর আজম ৪৩ ও ইয়াসির শাহ ৪ রানে অপরাজিত আছেন। ৪৯৩ রান পিছিয়ে থেকে আজ খেলা শুরু করবে সফরকারিরা।
সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ১২৭ ওভারে ৫৮৯/৩ (ডিক্লে) (ওয়ার্নার ৩৩৫*, বার্নস ৪, লেবুশান ১৬২, স্মিথ ৩৬, ওয়েড ৩৮*; আফ্রিদি ৩/৮৮)
পাকিস্তান ১ম ইনিংস : মাসুদ ১৯, বাবর ৪৩*, শফিক ৯, ইফতেখার ১০, ইয়াসির ৪*; স্টার্ক ৪/২২, কামিন্স ১/৪৫, হ্যাজেলউড ১/২৯)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ