Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

আঘাত হেনেছে বোম্ব
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ডেনভার এলাকায় আঘাত হেনেছে ঘ‚র্ণিঝড় ‘বোম্ব’। । এর গতিবেগ ছিল প্রায় ১০০ কিলোমিটার। খবরে বলা হয়েছে, নতুন বছরের উৎসবের প্রস্তুতি নিচ্ছিল যুক্তরাষ্ট্র। তার মধ্যেই ‘বম্ব সাইক্লোন’-এর দাপটে থমকে রয়েছে গোটা দেশ। অনেক বিমানবন্দর বন্ধ রয়েছে। ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পাঁচ শতাধিক ফ্লাইট বাতিল হয়েছে। তুষারঝড়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে একজনের। ইউএস টুডে।


ফিলিস্তিনি কিশোর হত্যা
ইনকিলাব ডেস্ক : দখলদার ইসরাইলি বাহিনীর গুলিতে ১৬ বছরের এক ফিলিস্তিনি কিশোর প্রাণ হারিয়েছে। আহত হয়েছে আরও পাঁচজন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার গাজা উপত্যকার দক্ষিণাঞ্চল খান ইউনুসের কিশোর ফাহাদ আল আসতালকে পেটে গুলি করে হত্যা করে ইসরাইলের সেনারা। টানা এক যুগের ইসরাইলি অবরোধে পৃথিবীর বৃহত্তম উন্ম‚ক্ত কারাগারে রূপান্তরিত হয়েছে গাজা উপত্যকা। অবরোধ প্রত্যাহারের দাবিতে গত বছর থেকে সীমান্তে প্রতি শুক্রবার সাপ্তাহিক বিক্ষোভ করে আসছে ফিলিস্তিনিরা। রয়টার্স।


হেগে ছুরি হামলা
ইনকিলাব ডেস্ক : নদারল্যান্ডসের হেগে ছুরি হামলায় কমপক্ষে তিনজন আহত হয়েছে। শুক্রবার হেগের একটি ব্যস্ত সড়কে এ হামলা চালানো হয়। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে হামলাকারী এখনও পলাতক। পুলিশ জানিয়েছে, ‘গ্রোট মার্কসট্রেট বিপণি বিতান এলাকায় ছুরি হামলায় বেশ কয়েকজন আহত হয়েছে।’এক টুইট বার্তায় পুলিশ জানিয়েছে, তারা ৪৫ থেকে ৫০ বছর বয়সের সন্দেহভাজন এক ব্যক্তির সন্ধান করছেন; যিনি কালো জ্যাকেট ও ধ‚সর ট্র্যাকসুট পরেছিলেন। তদন্ত কর্মকর্তারা বলেছেন, ‘আমরা গ্রোট মার্কসট্রেটের ছুরি হামলার অধিকতর তদন্ত করছি।’রয়টার্স।


ক্ষমা চাইবেন না
ইনকিলাব ডেস্ক : বর্ণবাদী মন্তব্যের জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে অস্বীকৃতি জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ২০১৮ সালে বোরকা নিয়ে করা ওই মন্তব্যের তাকে দুঃখ প্রকাশের আহ্বান জানিয়েছিলেন সংবাদ উপস্থাপক নিক ফেরারি। তবে শুক্রবার নিকের ওই আহŸান প্রত্যাখ্যান করেছেন বরিস জনসন। জানিয়েছেন, ওই মন্তব্যের জন্য তিনি কোনও ক্ষমা চাইবেন না। আগামী ১২ ডিসেম্বর যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ