Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বের নবম ধনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ফোর্বস পত্রিকার বিচারে বিশ্বে ধনকুবেরদের তালিকায় আরও এগোলেন মুকেশ আম্বানী। এ বার তিনি পিছনে ফেললেন গুগল-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনকে। মোট ৬০.৫ বিলিয়ন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৫০০ কোটি টাকা) সম্পত্তির মালিক রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানী এখন বিশ্বের নবম বিত্তবান।

মার্চে ফোর্বস-এর আরও একটি তালিকা প্রকাশ করেছিল। সেখানে মুকেশ আম্বানী ছিলেন ত্রয়োদশ স্থানে। সেখান থেকে আরও চার ধাপ এগোলেন তিনি। ফোর্বসের নতুন তালিকায় দশম ও একাদশ স্থানে আছেন যথাক্রমে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন। তাদের সম্পত্তির পরিমাণ যথাক্রমে ৫ হাজার ৯৬০ কোটি ডলার এবং ৫ হাজার ৭৫০ কোটি ডলার। ফোর্বসের তালিকার অষ্টম স্থানে আছেন গ্রæপো কার্সোর মালিক শিল্পপতি কার্লোস সিøম হেলু এবং তার পরিবার। সপ্তম ধনকুবের এখন ইন্ডিটেক্স ফ্যাশন গ্রæপের প্রতিষ্ঠাতা অ্যামান্সিও ওর্তেগা। ওরাক্যল কর্পোরেশনের মালিক ল্যারি এলিসন আছেন এই তালিকার ছ’নম্বরে।
ফেসবুক মালিক মার্ক জুকারবার্গ হলেন ফোর্বস পত্রিকার বিচারে বিশ্বের পঞ্চম ধনকুবের। তালিকার চতুর্থ ধনকুবের বার্কশায়ার হ্যাথওয়ের প্রতিষ্ঠাতা কর্ণধার ওয়ারেন বাফেট। মাইক্রোসফ্টের সহপ্রতিষ্ঠাতা এবং অতীতের শীর্ষ ধনী শিল্পপতি বিল গেটস এখন বিশ্বের তৃতীয় ধনকুবের। ফ্যাশন সংস্থা লুই ভিতোঁ-র কর্ণধার বার্নার্ড অ্যারনল্ট পেয়েছেন দ্বিতীয় স্থান। সবাইকে টেক্কা দিয়ে ফোর্বস পত্রিকার তালিকার শীর্ষে এখন অ্যামাজন ডট কম-এর কর্ণধার জেফ বেজোস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ