Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

কানাডায় নিহত ৭
ইনকিলাব ডেস্ক : কানাডার লেক অন্টারিও’র উত্তর উপক‚লে একটি ছোট বিমান বিধ্বস্ত হয়ে ৫ আমেরিকান ও ২ কানাডিয়ান নাগরিক নিহত হয়েছেন। কানাডার ট্রান্সপোর্ট সেফটি এজেন্সি একথা জানায়। যুক্তরাষ্ট্রে নিবন্ধিত সিঙ্গেল ইঞ্জিনের পিপার পিএ-৩২ বিমানটি টরেন্টোর বাটনভিল বিমান বন্দর থেকে কুইবেক সিটি যাচ্ছিলো। বুধবার স্থানীয় সময় বিকাল পাঁচটার পরে অনাটারিও’র কিংসটন বিমান বন্দরের কাছাকাছি বিমানটি বিধ্বস্ত হয়। ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের (টিএসবি) তদন্তকারী কেন ওয়েবস্টার সংবাদ সম্মেলনে এ কথা জানান। রয়টার্স।


এনপিসি বিলুপ্তে আইন
ইনকিলাব ডেস্ক : ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ওমর আল বশিরের দল ন্যাশনাল কংগ্রেস পার্টিকে (এনপিসি) বিলুপ্তে আইন করেছে সুদানের অন্তর্বর্তী কাউন্সিল। সামরিক ও বেসামরিক সদস্যদের নিয়ে গঠিত এ কাউন্সিল বৃহস্পতিবার নারীদের পোশাক ও চলাচলের স্বাধীনতা খর্বকারী একটি বৈষম্যম‚লক আইনও বাতিল করেছে বলে জানিয়েছে বিবিসি। ১৯৮৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা দখল করা বশির তিন দশক ধরে উত্তরপ‚র্ব আফ্রিকার এ দেশটি শাসন করে আসছিলেন। গণআন্দোলনের মুখে চলতি বছরের এপ্রিলে তিনি ক্ষমতাচ্যুত হন। রয়টার্স।


ইয়ামিনের কারাদন্ড
ইনকিলাব ডেস্ক : মুদ্রা পাচার মামলায় সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে ৫ বছরের কারাদন্ড দিয়েছে মালদ্বীপের একটি আদালত। বৃহস্পতিবার রায়ে বিচারকরা জানান, ইয়ামিনের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ সুস্পষ্টভাবে প্রমাণিত হয়েছে। সাবেক এ প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ, বেসরকারি একটি কোম্পানিকে বেশ কয়েকটি দ্বীপ ভাড়া দেয়ার বিনিময়ে প্রাপ্ত ১০ লাখ ডলার ফি সরকারি অ্যাকাউন্টে না দিয়ে তিনি নিজের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে ঢুকিয়েছিলেন। রয়টার্স।


তাইওয়ান-ভিয়েতনাম
ইনকিলাব ডেস্ক : পরস্পরের পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপের মাধ্যমে চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ শুরুর পর এশিয়ার দেশগুলোর মধ্যে কেবল তাইওয়ান ও ভিয়েতনামই যুক্তরাষ্ট্রে তাদের পণ্য রফতানি বাড়াতে পেরেছে। সবচেয়ে বেশি লাভবান হয়েছে যুক্তরাষ্ট্রের নিজস্ব কোম্পানিগুলো। এর পাশাপাশি মেক্সিকোর প্রতিষ্ঠানগুলো লাভের বড় অংশ পেয়েছে। জাতিসংঘের বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়ন সংক্রান্ত সংস্থা ইউএনসিটিএডি পরিচালিত এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। বিবিসি।


সমর্থনে কৃতজ্ঞতা
ইনকিলাব ডেস্ক : হংকংয়ের বিক্ষোভ সমর্থনে আইন করায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছে সেখানকার আন্দোলনকারীরা। থ্যাংকসগিভিংয়ে তারা একটি মিছিল আয়োজন করে যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানায়। এসময় তাদের হাতে ছিলো মার্কিন পতাকাও। ছিলো ধন্যবাদস‚চক সেøাগান। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন একটি বিলে স্বাক্ষর করেছেন যা হংকংয়ে চলমান চীনবিরোধী আন্দোলনে গণতন্ত্রীপন্থী বিক্ষোভকারীদেন সমর্থন
দেবে। রয়টার্স।


ফেসবুকের দুঃখ প্রকাশ
ইনকিলাব ডেস্ক : জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠান ফেসবুক এবং এর সহযোগী প্রতিষ্ঠান ইনস্টাগ্রাম গতকাল হঠাৎ অচল হয়ে পড়েছিল। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা ফেসবুক ইনস্টাগ্রামে ঢুকতে পারেননি। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে ফেসবুক। ফেসবুকের এক মুখপাত্র বলেন, আমরা দ্রুত তদন্ত করে সমস্যা নির্দিষ্ট করে যোগাযোগ ব্যবস্থা পুনরায় স্থাপন করেছি। বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত। সিএনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ