Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আসামে বিদেশি সাংবাদিক নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের আসাম রাজ্যে বিদেশি সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে দিল্লি। রাজ্যটির নাগরিকপঞ্জি নিয়ে যেন তারা কোনও খবর প্রকাশ করতে না পারেন সেজন্যই এমন ব্যবস্থা। ফলে ওই তালিকা নিয়ে প্রতিবেদন তৈরি করা প্রায় অসম্ভব হয়ে পড়বে বিদেশি সাংবাদিকদের জন্য। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।

তথ্য অধিকার আইনের আওতায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে প্রশ্ন করেছিলেন গুয়াহাটির বাসিন্দা প্রবীণ সাংবাদিক রাজীব ভট্টাচার্য। জবাবে মন্ত্রণালয় জানিয়েছে, আসাম সফরের ভিসার জন্য আবেদন করা সাত বিদেশি সাংবাদিকের আবেদন এখন সরকারের একটি ‘সংশ্লিষ্ট› বিভাগ পরীক্ষা করে দেখছে। সাংবাদিকদের জাতীয়তা সম্পর্কে জানতে চাওয়া হলে মন্ত্রণালয় জানিয়েছে, এই বিষয়ে তথ্য ‘পাওয়া যায়নি’। রাজীব ভট্টাচার্য এনডিটিভি-কে বলেন, কেন্দ্রে বিজেপি ক্ষমতায় রয়েছে। ফলে আমি খুব একটা অবাক হইনি যে, বিদেশি মিডিয়ার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কয়েক মাস এবং আরও কিছু নিষেধাজ্ঞার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিস্থিতি পর্যালোচনা করবে। তবে ফলাফল অন্যান্য উপাদানের ওপরও নির্ভর করতে পারে।

রাজীব আরও বলেন, আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে, নির্বাচনে জয়লাভই একমাত্র পরিকল্পনা। কোনও কিছুর মধ্যেই দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেই। সব কিছুই নির্দিষ্ট একটা উদ্দেশ্যে করা হচ্ছে। এর ফলেই তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। গত সেপ্টেম্বরে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, জম্মু-কাশ্মির বা উত্তর-প‚র্বের রাজ্যগুলোসহ সুরক্ষিত অঞ্চলগুলোতে যেতে আগ্রহী বিদেশি সাংবাদিকদের একটি বিশেষ অনুমতির জন্য আবেদন করতে হবে। পরে মন্ত্রণালয় স্পষ্ট জানিয়ে দেয়, এটি সব বিদেশি সাংবাদিকদের ক্ষেত্রেই প্রযোজ্য। ওই সংবাদকর্মীর ভারতের ভেতরে কিংবা বাইরে যেখানেই অবস্থান করেন না কেন; তা বিবেচ্য নয়।

ভারতে অবশ্য বিদেশি (সুরক্ষিত অঞ্চল) আদেশ ১৯৫৮ বা বিদেশি (সীমাবদ্ধ অঞ্চল) আদেশ ১৯৬৩-এর আওতাভুক্ত রাজ্যগুলোতে ভ্রমণে অভারতীয়দের প্রোটেক্টেড এরিয়া পারমিট (পিএপি) বা রেস্ট্রিক্টেড এরিয়া পারমিট (আরএপি) নিতে হয়। তবে আসাম এর আওতায় পড়ে না। এদিকে সারাদেশের পাশাপাশি আসামে নতুন করে এনআরসি করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে দিল্লি। গত সপ্তাহেই ভারতের পার্লামেন্টে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, সুপ্রিম কোর্টের নির্দেশেই আসামে এনআরসি করা হয়েছে। দেশজুড়েই এটি করা হবে। আসামে আবারও করা হবে। কোনও ধর্মের কারও উদ্বিগ্ন হওয়া উচিৎ নয়। এমন সময়ে তিনি এ মন্তব্য করলেন যার কদিন আগেই আসামের নাগরিকপঞ্জিকে সেখানকার ‘মুসলিমদের দেশছাড়া করার হাতিয়ার’ হিসেবে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ) কর্তৃক প্রকাশিত ‘ইস্যু ব্রিফ: ইন্ডিয়া’ শিরোনামের প্রতিবেদনে এমন মনোভাবের কথা জানায় আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা তদারককারী এই মার্কিন কমিশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ