Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতীয় পণ্য আমদানি প্রত্যাখ্যান পাকিস্তান মন্ত্রিসভার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

অভ্যন্তরিণ প্রয়োজন মেটাতে ভারতের বদলে চীন বা অন্যান্য দেশ থেকে পণ্য আমদানির সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের মন্ত্রিসভা।

মঙ্গলবার পাকিস্তানের মন্ত্রিসভায় নয়া দিল্লির উপর বাণিজ্য নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হয়। সেখানে টমেটো ও পেঁয়াজের মতো জরুরি পণ্য ভারত থেকে আমদানি করা হবে কিনা তা নিয়ে বিতর্ক হয়। কিন্তু প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে কেন্দ্রিয় মন্ত্রিসভা ভারতের সঙ্গে কোন ধরনের বাণিজ্য না করার ব্যাপারে সর্বসম্মত সিদ্ধান্ত নেয়। তার বদলে চীন থেকে পণ্য আমদানি করা হবে।

গত ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর পাকিস্তানের ফেডারেল ক্যাবিনেট দুটি আলাদা নির্দেশনা জারি করে। এতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভারতের সঙ্গে বাণিজ্য স্থগিত করা হয়। অর্থসংকটের মধ্যে থাকা পাকিস্তান মরিয়া হয়ে তার বৈদেশিক দেনা পরিশোধের পরিস্থিতির উন্নতি করতে চাচ্ছে। ২০১৮-১৯ সালে দেশটির বৈদেশিক দেনার পরিমাণও কমেছে। দেশটির কারেন্ট একাউন্ট ও বাণিজ্য ঘাটতি কমেছে যথাক্রমে ৬.৩ বিলিয়ন ডলার (৩১.৬%) ও ৫.৭৬ বিলিয়ন ডলার (১৫.৩%)। এই কমে আসার প্রবণতা ২০১৯-২০ সালেও অব্যাহত রয়েছে। স‚ত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ