Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের অর্ধেক মানুষ অভিশংসন চান ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের অর্ধেক নাগরিকই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন চান। দেশটির সংবাদমাধ্যম সিএনএন এর করা এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। জরিপে দেখা যায় মাত্র ৪৩ শতাংশ মার্কিনি ট্রাম্পের অভিশংসন চান না।

স¤প্রতি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের এক ফোনালাপ ফাঁস হলে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে ঝড় উঠে। ফাঁস হওয়া ফোনালাপে দেখা যায়, সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ দিচ্ছেন ট্রাম্প। ওই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিক অভিযোগ করার পর ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে। তাকে প্রেসিডেন্সি থেকে সরাতে তদন্ত শুরু করে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। তবে এই তদন্তকে ন্যাক্কারজনক হিসেবে আখ্যায়িত করেছেন ট্রাম্প। তার দাবি, তাকে অভিশংসনের ক্ষমতা বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির নেই। এবারের জরিপটি ২১ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত চালানো হয়। এতে অংশ নেন ১০০৭ জন প্রাপ্তবয়স্ক মার্কিনি। অংশগ্রহণকারীরা বলেন, তারা খুব নিবিড়ভাবে শুনানি প্রক্রিয়া পর্যবেক্ষণ করছেন। এমন মার্কিনির সংখ্যা প্রায় ৭৭ শতাংশ। আর ১২ শতাংশ মার্কিনি এই অভিশংসন প্রক্রিয়াকে খুব গুরুত্ব সহকারে দেখছেন না। অক্টোবরের জরিপ থেকে ট্রাম্পের সমর্থনও খুব একটা বাড়েনি। মাত্র এ পয়েন্ট বেড়ে তা হয়েছে ৪২ শতাংশ। আর ডিজঅ্যাপ্রুভাল বেড়েছে ৩ পয়েন্ট।

গত অক্টোবরেও অভিশংসন নিয়ে একটি জরিপ পরিচালনা করেছিলো সিএনএন। সে সময়ও প্রায় একইরকম ফল পাওয়া গিয়েছিলো। সিএনএন জানায়, এখনও ট্রাম্পের প্রতি মনোভাব পাল্টায়নি মার্কিনিদের।
অভিশংসন শুনানিতে তলব ট্রাম্পকে এদিকে অভিশংসন তদন্তের শুনানিতে তলব করা হল এবার খোদ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। আগামী ৪ ডিসেম্বর তাকে এ সংক্রান্ত শুনানিতে হাজির হওয়ার ‘আমন্ত্রণ’ জানিয়েছে মার্কিন কংগ্রেস। এ তদন্ত নিয়ে দফায় দফায় ট্রাম্পের বাক্যবাণের মধ্যেই এর শুনানিতে ডাক পড়লো তার। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।
এর আগে চলমান অভিশংসন তদন্তে সাক্ষীদের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের সাবেক ব্যক্তিগত আইনজীবী রুডি গিউলিয়ানি-সহ আরও দুইজনের বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছেন তিনি। অভিযুক্ত অন্য দুইজন হচ্ছেন ইউক্রেনে নিযুক্ত মার্কিন দ‚তাবাসের কর্মকর্তা ডেভিড হোমস ও ইউরোপীয়ান ইউনিয়নে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদ‚ত গর্ডন সোদল্যান্ড। ফক্স টেলিভিশনের এক অনুষ্ঠানে অংশ নিয়ে তদন্ত কমিটির কাছে মিথ্যাচারের দায়ে তাদের সবার বিচার দাবি করেন ট্রাম্প। তবে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটির ডেমোক্য্যাট দলীয় চেয়ারম্যান জেরল্ড ন্যাডলার জানিয়েছেন, ট্রাম্পকে হয় শুনানিতে হাজির হতে হবে; অন্যথায় এ প্রক্রিয়ার ব্যাপারে অভিযোগ করা থেকে তাকে বিরত থাকতে হবে। বিবিসি জানিয়েছে, শুনানিতে হাজির হলে সাক্ষীদের প্রশ্ন করার সুযোগ পাবেন তিনি।

এক বিবৃতিতে প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান জেরল্ড ন্যাডলার জানিয়েছেন, আগামী মাসের শুনানিতে অংশ নিতে আমন্ত্রণ জানিয়ে তিনি ইতোমধ্যেই ট্রাম্পের কাছে চিঠি লিখেছেন।

জেরল্ড ন্যাডলার বলেন, প্রেসিডেন্ট যে কোনও একটি পছন্দ বেছে নিতে পারেন। তিনি অভিশংসন শুনানিতে প্রতিনিধিত্ব করার এই সুযোগটি নিতে পারেন। অন্যথায় তিনি এই প্রক্রিয়া সম্পর্কে অভিযোগ তোলা বন্ধ করতে পারেন। আমার প্রত্যাশা, তিনি তদন্তে অংশ নেওয়াকেই বেছে নেবেন; সেটা নিজের সরাসরি উপস্থিতি কিংবা প্রতিনিধির মাধ্যমেই হোক! তার আগে অন্য প্রেসিডেন্টরাও একই কাজ করেছেন।

চিঠিতে জেরল্ড ন্যাডলার উল্লেখ করেছেন, ঐতিহাসিক ও সাংবিধানিক ভিত্তির আলোকে নিজের অভিশংসন নিয়ে আলোচনার জন্য শুনানিতে উপস্থিত হওয়া ট্রাম্পের জন্য একটি সুবর্ণ সুযোগ। আগামী ১ ডিসেম্বরের মধ্যে শুনানিতে অংশগ্রহণের ব্যাপারে সিদ্ধান্ত জানতে ট্রাম্পকে সময় বেঁধে দিয়েছেন জেরল্ড ন্যাডলার। এর আলোকেই পরবর্তী সিদ্ধান্ত নেবে প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটি। স‚ত্র: ফক্স নিউজ, রয়টার্স ও বিবিসি ।



 

Show all comments
  • Khan Rahat Rahman ২৮ নভেম্বর, ২০১৯, ১:০৭ এএম says : 0
    শতকরা ৯০% হবে, ওরা এই শতাংশ প্রকাশে জোচ্চুরি করেছে।
    Total Reply(0) Reply
  • এছলাম সরকার ২৮ নভেম্বর, ২০১৯, ১:০৯ এএম says : 0
    বৈশ্বিক সাম্রাজ্যবাদ আমেরিকা বিশ্বব্যাপী গোলযোগ ও যুদ্ধ বজায় রেখে অস্ত্র ব্যবসায়ীদের অস্বাভাবিক মুনাফা ও আমেরিকার নাগরিকদের স্বাচ্ছল্য ও স্বাচ্ছ্যন্দ বজায় রাখে। কিন্তু যা বেশীরভাগ মানুষের দৃষ্টি এড়িয়ে যায় তা' হলো, আমেরিকা তার কৃষকদের (সেখানে ক্ষুদ্র কৃষক প্রায় নেইই) বিপুল ভর্তুকি দিয়ে কৃষিপণ্যের দাম উঁচু রাখে। প্রয়োজনে সরকার ফসল কিনে ধ্বংস করে বা সমুদ্রে ফেলে দেয়। আর উপমহাদেশে কৃষকেরা পন্যের দাম না পেয়ে আত্মহত্যা করে।
    Total Reply(0) Reply
  • ABDUL MAJID QUAZI ২৮ নভেম্বর, ২০১৯, ১:০৯ এএম says : 0
    He is not only the 1st president. Before him other more presidents have this fate. Nixon is one of them.
    Total Reply(0) Reply
  • নাজারেথ স্বনন ২৮ নভেম্বর, ২০১৯, ১:১০ এএম says : 0
    ট্রাম্পের অভিশংসন চাই না কে??
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম চঞ্চল ২৮ নভেম্বর, ২০১৯, ১:১১ এএম says : 0
    এরকম একটা ভারসাম্যহীন প্রেসিডেন্টকে অভিশংসন করলে অমেরিকার জন্য কল্যাণ হবে।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২৮ নভেম্বর, ২০১৯, ৯:১৯ এএম says : 0
    যুক্তরাষ্ট্রের ইতিহাসে বুশ ট্রাম্পের মত অমানবিক নিষ্ঠুর পেসিডেন্ট আর একটি আসেনি। সারাবিশ্বের অশান্তির একমাত্র কারণ ইসরাইল আমেরিকা। আমরা মুসলিম বিশ্ব আমেরিকার গোলাম মত আচরণ করি। ইসলামের কথা বলা। ফিলিস্তিন সহ গোটা মধ্যপ্রাচ্যে মুসলমানদের রক্তের বন্যা বইছে। একমাত্র আমেরিকার ভয়ে সবাই জ্বী হুজুরের ভুমিকায়। চরিত্রহীন ট্রাম ক্ষমতায় থাকলেই কি আর না থাকলে কি। আমরা কাওকে গালমন্দ করার আগে আমাদের চরিত্র কতটুকু ভালো। পকৃত অর্থে আমরা ইসলামের পথে আছি কিনা???।
    Total Reply(0) Reply
  • সাদ্দাম ২৮ নভেম্বর, ২০১৯, ১০:৪৭ এএম says : 0
    তাকে বাদ দেয়া উচিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ