Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগান টেস্ট দলে প্রথমবার জানাত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ৮:৪২ পিএম

প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন আফগান অলরাউন্ডার করিম জানাত। এখনও আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ না পাওয়া তরুণ পেসার নিজাত মাসুদও আছেন পনেরো সদস্যের দলে। তবে বাদ পড়েছেন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান হাশমতউল্লাহ শহিদি।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একমাত্র টেস্টের আফগানিস্তান দলে জানাত ও মাসুদ ছাড়াও আছেন টেস্ট না খেলা বাঁহাতি স্পিনার আমির হামজা হোতাক ও ব্যাটসম্যান নাসির জামাল।
কদিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ৪ ওভারে মাত্র ১১ রানে ৫ উইকেট নিয়েছিলেন জানাত। গড়েন টি-টোয়েন্টিতে প্রথম আফগান পেসার হিসেবে ৫ উইকেট শিকারের রেকর্ড। ঐ ম্যাচে ব্যাট হাতে ১৮ বলে ২৬ রানের ইনিংসও খেলেছিলেন ২১ বছর বয়সী অলরাউন্ডার। প্রথম ম্যাচে হারের পর শেষ দুই ম্যাচ জিতে সিরিজ জেতে রশিদ খানের দল।
বাঁহাতি স্পিনার হামজা জাতীয় দলে ফিরেছেন দুই বছরেরও বেশি সময় পরে। ডানহাতি ব্যাটসম্যান নাসির সবশেষ জাতীয় দলে খেলেছিলেন গত বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে।
সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে ২২৪ রানে জেতা দল থেকে বাদ পড়েছেন দুই বাঁহাতি পেসার শাপুর জাদরান ও আহমেদ শারজাদ। ওই ম্যাচ দিয়ে টেস্ট থেকে অবসর নেওয়া মোহাম্মদ নবিকে ছাড়া এবার খেলবে আফগানরা।
ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের একমাত্র টেস্ট শুরু বুধবার, লক্ষ্ণৌতে।
আফগানিস্তান টেস্ট দল: রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, ইহসানউল্লাহ, ইব্রাহিম জাদরান, জাভেদ আহমাদি, রহমত শাহ, করিম জানাত, কাইস আহমেদ, ইকরাম আলিখিল (উইকেটরক্ষক), আফসার জাজাই, নাসির জামাল, জহির খান, ইয়ামিন আহমাদজাই, হামজা হোতাক, নিজাত মাসুদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ