Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

গরুকে জ্যাকেট
ইনকিলাব ডেস্ক : শীতের কথা মাথায় রেখে গরুর জন্য পাটের জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতের উত্তর প্রদেশের বিজেপি শাসিত অযোধ্যা পৌরসভা। শীতে ওই শহরের গোশালার গরুগুলোর কষ্ট লাঘব করতে এ পদক্ষেপ নিয়েছে পৌর প্রশাসন। কর্তৃপক্ষ জানিয়েছে, গরুর প্রতিটি জ্যাকেটের দাম ধরা হয়েছে ২৫০ থেকে ৩০০ টাকা। প্রথম দফায় ১০০টি জ্যাকেট তৈরি করা হবে। আর সেগুলো নভেম্বর মাসের মধ্যেই হাতে পাবে প্রশাসন। টিওআই।


ফ্রান্সে বন্যায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের দক্ষিণপ‚র্বাঞ্চলে ভারি বৃষ্টিপাতে দেখা দেওয়া প্রবল বন্যায় অন্তত চার জনের মৃত্যু হয়েছে। বন্যায় ওই অঞ্চলের বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। রোববার নিস ও মার্সেই নগরীর মধ্যবর্তী মুয়িতে একজনকে মৃত অবস্থায় পাওয়া যায়। এই ব্যক্তি শনিবার রাতে উদ্ধারকারী নৌকা থেকে পড়ে গিয়েছিলেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ভার বিভাগীয় পুলিশ।কাবাসে একটি গাড়িতে আরেক ব্যক্তির মৃতদেহ ও তানোহোনে আরও দুই জনকে মৃত অবস্থায় পাওয়া যায় বলে একই বিবৃতিতে জানানো হয়েছে। রয়টার্স।


বৈরুতে বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের প্রতিবাদে বৈরুতের কাছে যুক্তরাষ্ট্রের দূতাবাস টার্গেট করে বিক্ষোভ হয়েছে। বৈরুত থেকে ১১ কিলোমিটার দ‚রে ‘আওকার’ এলাকায় যুক্তরাষ্ট্রের দ‚তাবাস। রোববার ওই দ‚তাবাস লক্ষ্য করে বিক্ষোভ শুরু করে যোদ্ধাগোষ্ঠী হিজবুল্লাহপন্থি একটি গ্রুপ। কিন্তু দ‚তাবাসগামী সড়কগুলোতে নিরাপত্তা বেষ্টনি স্থাপন করে বিক্ষোভকারীদের প্রতিরোধ করে লেবাননের সেনাবাহিনী। ফলে তারা ওই দ‚তাবাসে পৌঁছতে পারে নি। বিক্ষোভে অংশ নেয় কমিউনিস্ট পার্টি, সিরিয়ান সোশ্যাল ন্যাশনালিস্ট পার্টি এবং কিছু ফিলিস্তিনি শরণার্থী। আরব নিউজ।


চীনে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : চীনের গুয়াংঝি ঝুয়াং স্বায়ত্তশাসিত অঞ্চলের দক্ষিণের কাউন্টি পর্যায়ের নগরী জিংঝিতে ভ‚মিকম্পের আঘাতে অন্তত ১ জন নিহত হয়েছে। আহত আরো ৪। সোমবার স্থানীয় সময় সকাল ৯টা ১৮ মিনিটে আঘাত হানা এ ভ‚মিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৫.২। ভ‚মিকম্পের উৎপত্তিস্থল ডক্সিন কাউন্টিতে এ হতাহতের ঘটনা ঘটে। ডক্সিনে শক্তিশালী ভ‚মিকম্প অনুভ‚ত হয়। কাউন্টি কর্তৃপক্ষ সেখানের পরিস্থিতি ম‚ল্যায়নে উদ্ধার কর্মী পাঠিয়েছে। জিংঝির জরুরি বিভাগ জানায়, এ ভ‚মিকম্পে কিছু এলাকায় ভ‚মিধস হয়েছে এবং অনেক বাড়ির দেয়ালে ফাটল ধরেছে। প্রথম দফার ভ‚মিকম্পের পর সেখানে ফের ভূমিকম্প অনুভ‚ত হয়। এএফপি।


নেতানিয়াহুকে সরাতে
ইনকিলাব ডেস্ক : বেনিয়ামিন নেতানিয়াহুকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে একটি ওয়াচডগ গ্রুপ। দ্য মুভমেন্ট ফর কোয়ালিটি গভর্ণমেন্ট রোববার এই আবেদন জানিয়েছে। নেতানিয়াহু দুর্নীতি ও ঘুষের অভিযোগে অভিযুক্ত হলেও তিনি সরে দাঁড়াবেন না বলে জানিয়েছেন। এরপরই ওয়াচডগ গ্রুপ এই আবেদন জানালো। তবে সুপ্রিম কোর্ট এ বিষয়ে রুলিং দিয়েছে কিনা সেই বিষয়ে কিছু জানা যায়নি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ