Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

দেড় হাজার কোটি
ইনকিলাব ডেস্ক : ইরানের কাছ থেকে ১৮ কোটি ডলার ক্ষতিপ‚রণ আদায়ের জন্য মার্কিন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালত। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় এক হাজার ৫২৭ কোটি ১২ লাখ এক হাজার ৮০০ টাকা। ওয়াশিংটন পোস্টের একজন সংবাদদাতাকে আটক রাখার দায়ে শুক্রবার তেহরানের বিরুদ্ধে এ ক্ষতিপ‚রণের রায় দিয়েছেন কলাম্বিয়া ডিস্ট্রিক্ট কোর্ট। রায়ে ইরানের কাছ থেকে ওই অর্থ আদায় করে তা সাংবাদিক জ্যাসন রেজায়িয়ান এবং তার ভাই ও মা-কে পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে। টাইম।


মোরালেসকে ফেরানোর প্রত্যয়
ইনকিলাব ডেস্ক : বলিভিয়ার পদচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেসকে দেশে ফিরিয়ে আনার প্রত্যয় জানিয়েছেন তার সমর্থকরা। দাবি আদায়ের লক্ষ্যে রাজধানীতে খাবার ও জ্বালানির প্রবেশ পথ অবরোধ করে বিক্ষোভ করছে তারা। মোরালেসের পদত্যাগকে সামরিক অভ্যুত্থান দাবি করে মোরালেসকে দেশে ফিরিয়ে আনতে আন্দোলন অব্যাহত রাখে তার সমর্থকরা। তাদের সঙ্গে পুলিশের কয়েক দিনের সংঘর্ষে এ পর্যন্ত ২৯ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। রয়টার্স।


৬.১ মাত্রার ভ‚মিকম্প
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলে শনিবার এক শক্তিশালী ও অগভীর ভ‚মিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছেন দেশটির একাধিক সরকারি কর্মকর্তারা। কিন্তু দেশটির একেবারে প‚র্বে অবস্থিত অঞ্চলটি অন্যান্য জনবসতিপ‚র্ণ এলাকা থেকে অনেক দ‚রে এবং এই ভ‚মিকম্পের পর সুনামির কোনও আশঙ্কা নেই বলে জানান এসব কর্মকর্তা। ইউএস জিওলোজিক্যাল সার্ভে জানায়, ভ‚মিকম্পটি ভ‚পৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে আঘাত হানে। সাধারণত গভীর ভ‚মিকম্পের চেয়ে অগভীর ভ‚মিকম্পে বেশি ক্ষয়ক্ষতি হয়ে থাকে। নিউ ইয়র্ক টাইমস।


পালিয়েছেন ধর্মগুরু
ইনকিলাব ডেস্ক : অবশেষে ভারত থেকে পালিয়েছেন ধর্ষণের অভিযোগে অভিযুক্ত, স্বঘোষিত ধর্মগুরু স্বামী নিত্যানন্দ। বুধবার তার বিরুদ্ধে অপহরণ ও শিশুদেরকে অন্যায়ভাবে আটকে রাখার অভিযোগে মামলা হয়েছে। এতে অভিযোগ করা হয়েছে, নিজের আশ্রম পরিচালনার জন্য তিনি অনুসারীদের কাছ থেকে দান সংগ্রহের জন্য ব্যবহার করতেন এসব শিশুকে। তার দু’জন শিষ্যকে রিমান্ডে নেয়া হয়েছে। এরপর বহুল বিতর্কিত নিত্যানন্দের বিরুদ্ধে সুদৃঢ় তথ্যপ্রমাণ সংগ্রহের চেষ্টা করছে। এ অবস্থায় স্বামী নিত্যানন্দ ভারত ছেড়ে পালিয়েছে বলে জানিয়েছে গুজরাট পুলিশ। আহমেদাবাদের এসপি আর ভি আসারি বলেছেন, নিত্যানন্দ বিদেশে চলে গিয়েছে। অনলাইন ইন্ডিয়া টুডে।

৭ লাখ ডলার পুরস্কার
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের ফাতাহ পার্টির নির্বাসিত সাবেক প্রভাবশালী নেতা মোহাম্মাদ দাহলানকে ধরিয়ে দেয়ার জন্য ৪০ লাখ লিরা বা সাত লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে তুরস্ক। দাহলানের বিরুদ্ধে ২০১৬ সালের জুলাই মাসে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগ এনেছে আঙ্কারা। এ ছাড়া ২০১৮ সালের অক্টোবর মাসে তুরস্কের ইস্তাম্বুলে সউদী কনস্যুলেটের ভেতরে ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগি হত্যায়ও দাহলান ভ‚মিকা পালন করেছিলেন বলে আঙ্কারা অভিযোগ করেছে। হুরিয়াত,বিবিসি।


শক্তিশালী ভ‚মিকম্প
ইনকিলাব ডেস্ক : নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডে রবিবার ভোরে রিখটার স্কেলে ৫.৯ মাত্রার ভ‚মিকম্প আঘাত হেনেছে। রবিবার স্থানীয় সময় সকাল ৫টা ৩৪ মিনিটে আঘাতহানা এই ভ‚মিকম্পের উৎপত্তিস্থল ছিল সমুদ্রে। স্থানীয় ৫ হাজারের বেশী লোক এই ভ‚কম্পন অনুভব করে। এখন পর্যন্ত ভ‚মিকম্পের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের প্যালেনটি উপসাগরের টি কাহা থেকে উত্তর-পশ্চিমে প্রায় ৫০ কিলোমিটার দ‚রে সমুদ্রে এই ভ‚মিকম্পের কেন্দ্রস্থল। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ