Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশকে হারিয়ে ভারতের বিশ্বরেকর্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ৪:২৬ পিএম

কলকাতার ইডেন গার্ডেন্সে দিবারাত্রির টেস্টে ৮৯ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন মাঠে নেমে মাত্র ৪৭ মিনিটেই হারল বাংলাদেশ। ২৪১ রানের কোটা পেরোনোর ৪৬ রান আগেই ১৯৫ রানে গুটিয়ে গেছে মুমিনুল-সাদমানরা। ফলে ইনিংস ও ৪৬ রানে হেরে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করল টাইগাররা। সবমিলিয়ে ২ দিন আর ৪৭ মিনিটেই শেষ হলো পাঁচ দিনের ম্যাচ!
ইডেন টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ১০৬ রান করেছিল বাংলাদেশ। বিরাট কোহলির সেঞ্চুরিতে ৯ উইকেটে ৩৪৭ রানে ইনিংস ঘোষণা করে ভারত। জবাব দিতে নেমে ভারতীয় পেসারদের তোপে কুপোকাত হয়েছে টাইগার ব্যাটসম্যানরা। আর ইতিহাসের প্রথম দল হিসেবে টানা চার টেস্ট ইনিংস ব্যবধানে জিতল কোহলির দল।
দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের শেষে ৬ উইকেট হারিয়ে ১৫২ রান তুলেছিল বাংলাদেশ। আজ তৃতীয় দিন এবাদতকে নিয়ে মাঠে নামেন মুশফিক। কিন্তু কোনো রান যোগ না করেই সাজঘরে ফিরে গেছেন এবাদত। ফলে রানের আগেই উইকেট হারানো শুরু হয় বাংলাদেশের। আর এতেই ইনিংস হারের আশঙ্কা আরও জোরাল হয় সফরকারীদের।
মুশফিক একটু আশা জাগালেও ভালো কিছু উপহার দিতে পারেননি। তার ব্যক্তিগত ৭৪ রানের ইনিংস হারের ব্যবধানটাই যা একটু কমেছে। আল আমিন হোসেন ৫টি চার মেরে ২০ বলে ২১ রান করে সাজঘরে যান। ভারতীয় পেসার ইশান্ত শর্মা ও উমেশ যাদবের বল বুঝে উঠতেই পারেনি বাংলাদেশি ব্যাটসম্যানরা।
প্রথম ইনিংসে ইশান্ত ৫টি উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪টি উইকেট নেন। প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়া উমেশ যাদব এই ইনিংসে ৫ জন ব্যাটসম্যানকে শিকার করেন। মাহমুদউল্লাহ রিয়াদ রিটায়ার্ড হার্ট হয়ে ফেরায় তাকে আর শিকার করতে পারেননি কোনো ভারতীয় বোলার।
দ্বিতীয় টেস্টে ম্যান অফ দ্য ম্যাচসহ সিরিজ সেরা হয়েছেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা (১২টি উইকেট)।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৩০.৩ ওভারে ১০৬ ও ২য় ইনিংস: ৪১.১ ওভারে ১৯৫ (আগের দিন ১৫২/৬) (সাদমান ০, ইমরুল ৫, মুমিনুল ০, মিঠুন ৬, মুশফিক ৭৪, মাহমুদউল্লাহ ৩৯ (আহত অবসর), মিরাজ ১৫, তাইজুল ১১, ইবাদত ০, আল আমিন ২১, আবু জায়েদ ২*; ইশান্ত ১৩-২-৫৬-৪, উমেশ ১৪.১-১-৫৩-৫, শামি ৮-০-৪২-০, অশ্বিন ৫-০-১৯-০, জাদেজা ১-০-৮-০)।
ভারত ১ম ইনিংস: ৮৯.৪ ওভারে ৩৪৭/৯ (ইনিংস ঘোষণা)

ফল: ভারত ইনিংস ও ৪৬ রানে জয়ী
সিরিজ: ভারত ২-০ এ জয়ী
ম্যাচ ও সিরিজ সেরা: ইশান্ত শর্মা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ