Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোহলির আরেকটি ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বিরাট কোহলি সেট হয়ে গেলে যেকোনো বোলিং আক্রমণ নির্বিষ হয়ে যেতে বাধ্য। আর বাংলাদেশের বোলিং তো এমনিই হয়ে আছে নির্বিষ। আগের দিনের ৫৯ রান নিয়ে নামা ভারত অধিনায়ক কোহলির সেঞ্চুরি এসেছে তাই অনায়াসে। এই সেঞ্চুরি দিয়ে কোহলি ঢুকলেন আরও এক ইতিহাসে। উপমহাদেশের মাঠে গোলাপি বলের টেস্টে তিনিই এখন প্রথম সেঞ্চুরিয়ান।

গতকাল কোলকাতায় সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনেই কাক্সিক্ষত সেঞ্চুরি পেয়ে যান কোহলি। ইনিংসের ৬৮তম ওভারে বাংলাদেশের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের বলে দুই রান নিয়ে কোহলি পৌঁছান তিন অঙ্কে। টেস্টে এটি তার ২৭তম সেঞ্চুরি। সব সংস্করণ মিলিয়ে তার সেঞ্চুরি সংখ্যা গিয়ে দাঁড়াল ৭০টিতে। ইডেন গার্ডেন্সে কোহলি পেলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। ২০১৭ সালের নভেম্বরে এই মাঠেই খেলা শেষ টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষেও সেঞ্চুরি পেয়েছিলেন তিনি।

ইন্দোরে আগের টেস্টে শ‚ন্য রানে আউট হওয়ার হতাশা পেছনে ফেলে কলকাতায় চেনা রূপে দেখা দিলেন ৩১ বছর বয়সী কোহলি। মুখোমুখি হওয়া ১৫৯তম বলে তিনি স্পর্শ করলেন সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে টেস্টে কোহলির সেঞ্চুরি বেড়ে হলো ২০টি। অস্ট্রেলিয়ার সাবেক দলনেতা রিকি পন্টিংয়ের ১৯ সেঞ্চুরিকে পেছনে ফেলে এই তালিকায় এককভাবে দ্বিতীয় স্থানে উঠে এলেন তিনি। সাদা পোশাকে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা গ্রায়েম স্মিথ। তার সেঞ্চুরি ২৫টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ