Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতীয় তরুণদের ৭৪% শারীরিকভাবে নিষ্ক্রিয় : হু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) মনে করে বিশ্বে প্রতি ১০ জন তরুণের মধ্যে আট জনকে শারীরিকভাবে সক্রিয় হওয়া উচিত। কিন্তু ভারতের ক্ষেত্রে চিত্রটি খুবই ভয়াবহ। শুক্রবার প্রকাশিত ‘ল্যাঞ্চেট চাইল্ড এন্ড এডলসেন্ট হেল্থ’ মেডিকেল জার্নালে ভারতীয় তরুণদের ৭৩.৯ শতাংশকে ‘শারীকিভাবে নিষ্ক্রিয়’ হিসেবে উল্লেখ করা হয়েছে। এ ব্যাপারে মুম্বাইয়ের লিলাবতি হাসপাতালের ড. শশাঙ্ক জোশি বলেন, আজকের টিন এজারদের খেলার সময় মাঠের বদলে টিভি স্ক্রিন কেড়ে নিচ্ছে বলে আমরা এতদিন যে আশঙ্কা করছিলাম তারই প্রমাণ এটা। বিশ্বে কিশোর-তরুণদের নিষ্ক্রিয়তা প্রবণতার উপর এই প্রথম বিশ্বব্যাপী চালানো জরিপে ভারতের তুলনাম‚লক ভালো একটি দিক হলো ছেলেদের ক্রিকেটপ্রীতি। স্থানীয় পর্যায়ে এটা ব্যাপকভাবে খেলা হয়। অন্যদিকে, মেয়েদের জন্য গৃহস্থলির কাজ করার একটি অলিখিত নিয়মও রয়েছে। জোশি বলেন, আমাদের তুলনাম‚লক ভালো অবস্থার মানে এই নয় যে ‘ভারত ব্যাপকভাবে নিষ্ক্রিয় জাতি নয়’। গবেষণায় দেখা যায়, ছেলেদের চেয়ে মেয়েরা বেশি নিষ্ক্রিয়: ৮৫% মেয়ে ও ৭৮% ছেলে নিষ্ক্রিয়। এরা প্রতিদিন এক ঘন্টাও নিবির শারীরিক পরিশ্রম করে না। বিগত ১৫ বছরের মধ্যে শারীরিক পরিশ্রম করার প্রবণতা ছেলেদের মধ্যে কমলেও মেয়েদের ক্ষেত্রে অপরিবর্তীত রয়েছে। এসএএম।



 

Show all comments
  • Gourav Duary ২৪ নভেম্বর, ২০১৯, ১:৩১ এএম says : 0
    সবাই এখন অনলাইনে ব্যস্ত। যেমন আমি।
    Total Reply(0) Reply
  • Shariful ২৪ নভেম্বর, ২০১৯, ১:৩২ এএম says : 1
    আসলে ভাই আমারদের মন মানসিকতা ছোট হয় গেসে. আমরা পারি শুধু অন্য কে ছোট করতে। আমি আউটসোর্সিং করি এবং আমার একটা টীম আসে যারা আমার সাথে কাজ করে. অনেক টাকা ইনকাম করার পর ও আমারদের সমাজের কিছু বোকা মানুষ পড়াশোনা নিয়ে খুব গর্ব করে কিন্তু কাজ কে গুরুত্ব দেয় না. আমার নিজের মামা ই ৩৫ এর বেশি বয়স কিন্তু একটা চাকরি পাইনি। সে ই আবার আমাকে ছোট করে আর তার পড়াশুনা কে বড়ো করতে চাই এবং তার যোগ্যতা প্রকাশ করতে চাই
    Total Reply(0) Reply
  • Qamar Uddin ২৪ নভেম্বর, ২০১৯, ১:৩২ এএম says : 0
    পরিবারের দায় এড়ানোর সুযোগ নেই। বাবা মা ছেলেমেয়েদের অলস বানানোর পিছনে ১ নম্বর কারণ
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ কাজী নুর আলম ২৪ নভেম্বর, ২০১৯, ১:৩২ এএম says : 0
    নিষ্ক্রিয় তরুদের সষ্ক্রিয় করতে দেশের কর্মসংস্থান পরিধি বাড়াতে হবে।নতুন নতুন শ্রমঘন শিল্প-কারখানা গড়তে হবে।
    Total Reply(0) Reply
  • কাজী হাফিজ ২৪ নভেম্বর, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    কারন তারা কিছু করতে চায় না। তাদেরকে লালন পালন ঐভাবেই করা হয়েছে। বাবা মা ছোট বেলা থেকেই এই জীবন যাপনের জন্য কোন রকম শাসন করে নাই। এখন তারা আফশোস করছেন কিন্তু লাভ কিছুই হচ্ছে না। সরকারের উচিত তাদের একটা ডাটা সংগ্রহ করে একটা ব্যবস্থা করা।
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম চঞ্চল ২৪ নভেম্বর, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    কিন্তু এরা তো ফেসবুকে সক্রিয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ