Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রাষ্ট্রদ্রোহের অভিযোগ
ইনকিলাব ডেস্ক : বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসের বিরুদ্ধে সন্ত্রাসবাদ ও রাষ্ট্রদ্রোহের অভিযোগ করেছে দেশটির অন্তর্বর্তীকালীন সরকার। দেশটির চলমান আন্দোলনে তার ভ‚মিকার জন্য এই অভিযোগ আনা হয়। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী অর্থুরো মুরিলো বলেন, মোরালেসের ইন্ধনে সমর্থকরা রাস্তা বন্ধ করে বিভিন্ন শহরে খাবার প্রবেশে বাধা দিচ্ছে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন মোরালেস। বলিভিয়ায় ২০ অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন ইভো মোরালেস। তবে ভোট কারচুপির অভিযোগ এনে তার বিরুদ্ধে তীব্র আন্দোলন শুরু করে বিরোধীরা। বিবিসি।


রাজস্থানে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজস্থান রাজ্যে বাস দুর্ঘটনায় অন্তত ১২ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে ১০ জন। শনিবার সকালে ওই রাজ্যের নাগুর শহরে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, হতাহতরা বাসে করে হরিয়ানার হিশার থেকে মহারাষ্ট্রের লাতুর যাচ্ছিলেন। হঠাৎ করে একটি ষাঁড় মহাসড়কের মধ্যে আসলে চালক দ্রæত ব্রেক করে। তখন যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। এতে ছয় নারীসহ ১২ জন নিহত হয়। গুরুতর অবস্থায় চার জনকে জয়পুর হাসপাতাল ও বাকি ছয় জনকে নাগপুর জেলারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এনডিটিভি।


বাধা দিচ্ছে যুক্তরাষ্ট্র
ইনকিলাব ডেস্ক : লেবাননে আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী সাদ হারিরির পদত্যাগের পর সরকার গঠনে যুক্তরাষ্ট্র বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছে হিজবুল্লাহ। দেশটির রাজনৈতিক ও অর্থনেতিক বিষয়ে হস্তক্ষেপ করছে ওয়াশিংটন। শুক্রবার ইরান সমর্থিত ওই সশস্ত্র গোষ্ঠীর উপপ্রধান শেখ নাঈম কাসেম ব্রিটিশ বার্তাসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে দাবি করেন, লেবাননে যুক্তরাষ্ট্রের অনুগত সরকার প্রতিষ্ঠা করতে জনগণের সরকার গঠনে বাধা দিচ্ছে তারা। শুক্রবার শেখ নাঈম কাসেম বলেন, ‘আমেরিকা লেবাননে তাদের অনুগত একটি সরকারকে ক্ষমতায় দেখতে চায়, তবে আমরা চাই এদেশের জনগণের কাছে জবাবদিহিতাম‚লক একটি সরকার গঠিত হোক।’ রয়টার্স।


৪ বিক্ষোভকারী নিহত
ইনকিলাব ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদে নিরাপত্তা বাহিনীর গুলিতে চার বিক্ষোভকারী নিহত হয়েছে। এছাড়া বসরা শহরের কাছে ম‚ল বন্দর অবরোধ করে রাখা বিক্ষোভকারীদের সরিয়ে দিতে বলপ্রয়োগ করা হয়েছে। তবে এদিন কোনও বিক্ষোভকারী নিহত হওয়ার খবর অস্বীকার করেছে ইরাকি কর্তৃপক্ষ। শুক্রবার বাগদাদের কেন্দ্রীয় সেতুর ওপর জড়ো হওয়া বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও গুলি বর্ষণ করে নিরাপত্তা বাহিনী। এতে দুই ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে আর সরাসরি মাথায় টিয়ারগ্যাসের কৌটার আঘাত লেগে অপর দুই ব্যক্তি নিহত হয়। এছাড়া আহত হয় আরও অন্তত ৬১ জন। রয়টার্স।


নৌকা ডুবে নিহত ২
ইনকিলাব ডেস্ক : মরক্কোর তান তান বন্দর উপক‚লে মাছধরার একটি নৌকা ডুবে দুই জেলের মৃত্যু হয়েছে। এখনো নিখোঁজ নয় জন। নিখোঁজদের সন্ধানে দুর্ঘটনাস্থলে তল্লাশি অভিযান চলছে বলে জানায় দেশটির মৎস বিভাগ। রাজধানী রাবাত থেকে ৮৫৬ কিলোমিটার দ‚রে শুক্রবার নৌকাডুবির ওই ঘটনা ঘটে। নৌকাটি বৃহস্পতিবার তান তান বন্দর থেকে মাছ ধরার জন্য গভীর সমুদ্রে রওয়ানা হয়। তখন আকাশ পরিষ্কার ছিল। গভীর সমুদ্রে থাকা অবস্থায় নৌকাটি থেকে কোনো বিপদ সংকেত পাঠানো হয়নি বলে জানান কর্মকর্তারা। বিবিসি।

 

বিশুদ্ধ বাতাসের জন্য
ইনকিলাব ডেস্ক : বিস্তৃত এলাকাজুড়ে সৃষ্ট দাবানলের ধোঁয়ায় আচ্ছন্ন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের বায়ু দ‚ষণ ভয়াবহ আকার ধারণ করেছে। দ‚ষণের কারণে বিভিন্ন হাসপাতালে মানুষের ভিড় বাড়ছে ; চালকদের গাড়ি চালাতেও মারাত্মক অসুবিধা হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা টানা চতুর্থদিনের মতো শুক্রবার সকালেও অস্ট্রেলিয়ার সবচেয়ে ঘনবসতিপ‚র্ণ শহর সিডনির বাসিন্দাদের ঘুম ভাঙে ঘন ধোঁয়াশা আর তেজোদ্দীপ্ত স‚র্যের মধ্যে। অস্ট্রেলিয়ার তাপমাত্রা এখন এত বেশি যে এর সামান্য অবনমনও দেশজুড়ে দাবানলের সঙ্গে ধারাবাহিক লড়াই চালিয়ে যাওয়া দমকল কর্মীদের কাছে স্বস্তির পরশ ছড়িয়ে দেয়। রয়টার্স।


মার্কিন নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : এবার ইরানের তথ্য ও যোগাযোগমন্ত্রী মোহাম্মদ জাভেদ আযারি জাহরোমির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। স¤প্রতি জ্বালানী তেলের ম‚ল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভকে কেন্দ্র করে ইরানে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হয়। মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ বিভাগ শুক্রবার জানিয়েছে, ইরানব্যাপী ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়ার কারণে সে দেশের আইসিটি মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এই নিষেধাজ্ঞার ফলে ইরানের জাভেদ আযারি যুক্তরাষ্ট্রে সফরে যেতে পারবেন না এবং সেখানে তার কোনো সম্পদ থাকলে তা জব্দ
করা হবে। ইরনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ