Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুমিনুলের জোড়া শূন্য

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ৬:০২ পিএম

সাদমানের বিদায়ের পর উইকেটে গিয়ে যে কয়টি বল খেলেছিলেন, মুমিনুল হক ছিলেন একদমই নড়বড়ে। শেষ পর্যন্ত টিকতেও পারলেন না বেশিক্ষণ। প্রথম ইনিংসের মতোই আউট হলেন শূন্য রানে। জোড়া শূন্য।

প্রথম ওভারেই সাদমানকে হারাল বাংলাদেশ
ইনিংস হার এড়ানোর লড়াইয়ে নেমে প্রথম ওভারেই বাংলাদেশের ধাক্কা। শূন্য রানে বিদায় দিলেন সাদমান ইসলাম। রাউন্ড দ্য উইকেটে করা ইশান্ত শর্মার ডেলিভারি অফ মিডলে পিচ করে বেরিয়ে যায় একটু। সাদমানের ডিফেন্সকে ফাঁকি দিতে ওই সু্‌ইং ছিল যথেষ্ট। বল লাগে প্যাডে। এলবিডব্লিউ দেন আম্পায়ার মারাইস ইরাসমাস। সাদমান রিভিউ নিয়েছিলেন। কিন্তু আম্পায়ার্স কলে তাকে মাঠ ছাড়তেই হয়।
৫ বলে শূন্য রানে বিদায় নিলেন সাদমান। বাংলাদেশ উইকেট হারাল দলের কোনো রান হওয়ার আগেই।

ভারতের ইনিংস ঘোষণা
দল অলআউট হওয়ার আগেই ইনিংস ছেড়ে দিল ভারত। ৯ উইকেটে ৩৪৭ রানে ইনিংস ঘোষণা করে দিলেন বিরাট কোহলি। ২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামবে ভারত।
কৃত্রিম আলোয় দ্বিতীয় নতুন বলে অসাধারণ বোলিং করছিল বাংলাদেশ। আবু জায়েদ, আল আমিনদের বলে সুইং দেখেই হয়তো আর বেশি অপেক্ষা করলেন না ভারত অধিনায়ক। ভারতের তিন পেসারের সামনে এখন কঠিন পরীক্ষা বাংলাদেশের ব্যাটসম্যানদের। 
সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ ১ম ইনিংস : ৩০.৩ ওভারে ১০৬
ভারত ১ম ইনিংস : ৮৯.৪ ওভারে ৩৪৭/৯ (ডি.) (আগের দিন ১৭৪/৩) (মায়াঙ্ক ১৪, রোহিত ২১, পুজারা ৫৫, কোহলি ১৩৬, রাহানে ৫১, জদেজা ১২, ঋদ্ধিমান ১৭*, অশ্বিন ৯, উমেশ ০, ইশান্ত ০, শামি ১০*; আল আমিন ২২.৪-৩-৮৫-৩, আবু জায়েদ ২১-৬-৭৭-২, ইবাদত ২১-৩-৯১-৩, তাইজুল ২৫-২-৮০-১)

আল আমিন-রাহীর আঘাত
ইনিংসের ৮৬তম ওভারে অশ্বিনকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন আল আমিন। তারপরের ওভারেই যাদবকে ফিরিয়ে দিয়েছেন রাহী। ভারতের সংগ্রহ ৮ উইকেটে ৩৩০ রান।

কোহলিকে ফেরালেন ইবাদত
রানের তুবড়ি ছুটাচ্ছিলেন বিরাট কোহলি। কিন্তু সেই চাকা থামিয়ে ১৩৬ রানে এই অধিনায়ককে সাজঘরে পাঠান ইবাদত হোসেন। সেই সঙ্গে নিজের নামের পাশে যোগ করেন ৩ উইকেট।

জাদেজাকে ফিরিয়ে জুটি ভাঙলেন রাহী
বিরতির পরই সাফল্য পেল বাংলাদেশ। দ্বিতীয় সেশনের দ্বিতীয় বলেই রবীন্দ্র জাদেজাকে ফিরিয়ে জুটি ভাঙলেন আবু জায়েদ রাহী। রাউন্ড দা উইকেটে করা লেংথ বলটির লাইন পড়তে ভুল করেন জাদেজা। ছেড়ে দিয়েছিলেন শট না খেলে। বল লাগে অফ স্টাম্পে।
১২ রানে ফিরলেন জাদেজা। ভাঙল ৫৩ রানের জুটি। আবু জায়েদ পেলেন ম্যাচে প্রথম উইকেট। ভারতের রান ৫ উইকেটে ২৮৯।

আরও একটি হতাশার সেশন
দ্বিতীয় দিনের প্রথম সেশনও নিজেদের করে নিয়েছে স্বাগতিক ভারত। আজিঙ্কা রাহানের উইকেটটাই এই সেশনে বাংলাদেশের একমাত্র সাফল্য। বিরাট কোহলি পেয়েছেন গোলাপি বলে প্রথম সেঞ্চুরি, রবীন্দ্র জাদেজার সঙ্গে জুটিতে এর মধ্যেই উঠে গেছে ৫০। 
সেঞ্চুরিটা আরও বড় করার ইঙ্গিত দিচ্ছেন ভারত অধিনায়ক। এই সেশনে ১১৫ রান নিয়েছে ভারত, লিড হয়ে গেছে ১৮৩ রানের। বাংলাদেশের সামনে আরও অনেক অনেক লম্বা দুই সেশন অপেক্ষা করছে।
এই রিপোর্ট লেখা অবধি স্বাগতিকদের সংগ্রহ ৭৬ ওভারে ৪ উইকেটে ২৮৯ রান। লিড ১৮৩ রানের। কোহলি ১৩০ ও জাদেজা ১২ রান নিয়ে বিরতির পর ব্যাটিংয়ে নামবেন।

কোহলির সেঞ্চুরি, লিড বাড়াচ্ছে ভারত
ইন্দোরে পারেননি, কলকাতায় না পারলে বিস্ময়ের হতো। আগের ওভারে ইবাদত বেশ ভুগিয়েছিলেন, কিন্তু শেষ পর্যন্ত আটকাতে পারলেন না। তাইজুলের পরের ওভারেই ডাবলস নিয়ে টেস্টে ২৭তম সেঞ্চুরি পেয়ে গেলেন ভারত অধিনায়ক।
উইকেট আগলে ধরে রানের চাকা ছুটাতে ছুটাতে ভারতের হয়ে দিবারাত্রির টেস্টে প্রথম ব্যাটসম্যান হিসেবে গোপালি বলের টেস্টে শতক তুলে নেন বিরাট কোহলি। সেই সাথে তুলে নেন ক্যারিয়ারের ২৭তম সেঞ্চুরি।
এই রিপোর্ট লেখা পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ ৭১ ওভারে ৪ উইকেটে ২৭৯ রান। ভারতের লিড ১৭৩ রান। উইকেটে আছেন উইকেটে আছেন বিরাট কোহলি (১২৩) এবং জাদেজা (৯)।

রাহানেকে ফেরালেন তাইজুল
কোহলি-রাহানের জুটি যখন সেঞ্চুরির কাছে, বাংলাদেশকে কাঙ্ক্ষিত উইকেট এনে দিলেন তাইজুল ইসলাম। জুটি ভাঙলেন অজিঙ্কা রাহানেকে ফিরিয়ে। ৫১ রানে আউট হলেন রাহানে। চতুর্থ উইকেটে জুটি ছিল ৯৯ রানের।
ভারতের রান ৪ উইকেটে ২৩৬। লিড ১৩০ রানের। কোহলির সঙ্গে উইকেটে যোগ দিয়েছেন রবীন্দ্র জাদেজা।

নতুন শুরুর প্রত্যাশা
ম্যাচের গতিপথ অনেকটা স্পষ্ট হয়ে গেছে প্রথম দিনেই। দ্বিতীয় দিনে সেই পথ খানিকটা বদলে দেওয়ার আশায় মাঠে নামবে বাংলাদেশ। যদি খানিকটা রোমাঞ্চ ফেরানো যায় ম্যাচে!
দুই দলের প্রথম দিন-রাতের টেস্টের প্রথম দিনে দ্বিতীয় সেশনেই ১০৬ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। ভারত দিন শেষ করেছে ৩ উইকেটে ১৭৪ রানে। ৭ উইকেট নিয়ে প্রথম দিনেই তাদের লিড ৬৮ রানের। ৫৯ রানে দিন শুরু করবেন বিরাট কোহলি, ২৩ রানে অজিঙ্কা রাহানে।
প্রথম দিন শেষে সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ ১ম ইনিংস : ৩০.৩ ওভারে ১০৬ (সাদমান ২৯, ইমরুল ৪, মুমিনুল ০, মিঠুন ০, মুশফিক ০, মাহমুদউল্লাহ ৬, লিটন ২৬ (আহত অবসর), নাঈম ১৯, ইবাদত ১, মিরাজ ৮, আল আমিন ১*, আবু জায়েদ ০; ইশান্ত ১২-৪-২২-৫, উমেশ ৭-২-২৯-৩, শামি ১০.৩-২-৩৬-২, জাদেজা ১-০-৫-০)।
ভারত ১ম ইনিংস: ৪৬ ওভারে ১৭৪/৩ (মায়াঙ্ক ১৪, রোহিত ২১, পুজারা ৫৫, কোহলি ৫৯*, রাহানে ২৩*; আল আমিন ১৪-৩-৪৯-১, আবু জায়েদ ১২-৩-৪০-০, ইবাদত ১২-১-৬১-২, তাইজুল ৮-০-২৩-০)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ