Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

বিনামূল্যে কনডম
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে অবস্থিত একটি উচ্চ বিদ্যায়ল কর্তৃপক্ষ বিরল এক সিদ্ধান্ত নিয়েছে। স¤প্রতি স্কুল কর্তৃপক্ষের নেয়া সিদ্ধান্ত অনুযায়ী আগামীতে শিক্ষার্থীদের মধ্যে বিনাম‚ল্যে কনডমসহ জন্মনিরোধক সামগ্রী বিতরণ করা হবে। ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে অবস্থিত বিদ্যালয়টির নাম লিন হাই স্কুল। গত বৃহস্পতিবার স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে দুই ঘণ্টার এক বৈঠক শেষে এমন সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত হয় বিনাম‚ল্যে কনডম বিতরণ ছাড়াও এখন থেকে শিক্ষার্থীদের জন্মনিরোধক বিভিন্ন কৌশল সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হবে। সিএনএন।


সিরিয়ায় নিহত ৯
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ৯ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। এ ছাড়া এ হামলায় ১০ জন আহত হয়েছেন। রোববার উত্তর-পশ্চিম সিরিয়ায় ইদলিব প্রদেশে এ হামলা চালানো হয়। এ এলাকাটিকে সম্ভাব্য হামলা থেকে মুক্ত মনে করা হয়। সিরিয়াবিরোধী বিমান পর্যবেক্ষণকারী সংস্থার তথ্যানুসারে, রাশিয়ার যুদ্ধবিমান উত্তর-পশ্চিম সিরিয়ার ইদলিব প্রদেশের বাসাকলা, উরেনিবা এবং অন্যান্য দুটি গ্রামে হামলা চালায়। আসাদ সরকারও কাফর নাবল জেলা এবং ইদলিবের আরও তিনটি গ্রামে মর্টার, বন্দুক এবং রকেট হামলা চালিয়েছিল। বিমান হামলার পরে, বেসামরিক প্রতিরক্ষা সদস্যরা অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম শুরু করে। ইয়েনি শাফাক।


৭ হুতি নিহত
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের হোদেইদা শহরে অনুপ্রবেশ করতে গিয়ে ইয়েমেনি প্রতিরক্ষা বাহিনীর গুলিতে ৭ জন হুতি সদস্য নিহত হয়েছেন। লোহিত সাগরের তীরবর্তী শহরটিতে শনিবার ঘটনাটি ঘটেছে। প্রতিরক্ষা বাহিনীর বরাত দিয়ে খবরটি প্রকাশ করেছে সংবাদসংস্থা সিনহুয়া নিউজ এজেন্সী। সেনাবাহিনী স‚ত্রমতে, শনিবার ইয়েমেনের হোদেইদা শহরের তুহিয়াতা জেলায় অনুপ্রবেশের চেষ্টা করে সরকারবিরোধী হুতি বিদ্রোহীদের একটি দল। এসময় তাদের প্রতিহতের জন্য গুলি চালায় সরকারপন্থী যৌথ বাহিনী। এতে বিদ্রোহীদের ৭ জনের মৃত্যু ঘটে। বাকিরা পালিয়ে যায়। সিনহুয়া।


রাজস্থানে নিহত ১৪
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজস্থান রাজ্যে মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। সেখানে বাস ও ট্রাকের সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ১৪ জন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ১৮ জন। সোমবার ভোরে বিকানেরে এই দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে।, বাসটি বিকানের থেকে জয়পুরের দিকে যাচ্ছিল। দুনগড়গড়ের কাছে বাসটি দুর্ঘটনার কবলে পড়ে। পুলিশ বলছে, ঘটনাস্থলেই ১০ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে মৃত্যু হয় আরও চারজনের। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। টিওআই।


ইন্টারনেট বন্ধ ইরানে
ইনকিলাব ডেস্ক : জ্বালানির ম‚ল্যবৃদ্ধির প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ সরকারবিরোধী আন্দোলনে রূপ নেওয়ার পর প্রায় ইন্টারনেট বিচ্ছিন্ন হয়ে পড়েছে ইরান। বিক্ষোভের মুখে রবিবার প্রায় সব ধরনের ইন্টারনেট সংযোগ বøক করে দেয় দেশটির কর্তৃপক্ষ। ইরানের আধা সরকারি ফার্স নিউজের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, তিন দিনের বিক্ষোভে ইতোমধ্যেই নিহতের সংখ্যা ১২ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। গ্রেফতারের শিকার মানুষের সংখ্যা হাজার ছাড়িয়েছে। বিক্ষোভের মধ্যেই রবিবার জ্বালানির দাম বাড়ানোর সিদ্ধান্তের পক্ষে অবস্থানের কথা জানান ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। নিউ ইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ