Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভয় দেখাচ্ছেন ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : ইউক্রেইন কান্ড নিয়ে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যখন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে অভিশংসন তদন্তের শুনানি চলছে তখন এক সাক্ষীকে টুইটারে রীতিমত বাক্যবাণে জর্জরিত করেছেন প্রেসিডেন্ট। তদন্ত চলাকালে ট্রাম্পের এ আচরণকে আগ্রাসন বলে বিবেচনা করছেন ডেমোক্রেটরা। আগামী বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। ওই নির্বাচনে ট্রাম্প তার সম্ভাব্য প্রতিদ্ব›দ্বী প্রার্থী ডেমোক্রেট নেতা জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনোস্কিকে টেলিফোনে চাপ দিয়েছেন বলে অভিযোগ আছে। রয়টার্স।


বাগদাদে নিহত ২
ইনকিলাব ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদের তায়ারান স্কয়ারে বোমা বিস্ফোরণে অন্তত দুইজন নিহত ও ১২ জন আহত হয়েছে বলে দেশটির নিরাপত্তা বাহিনী জানিয়েছে। মধ্যপ্রাচ্যের এ দেশটিতে গত কয়েক সপ্তাহের সরকারবিরোধী বিক্ষোভ-সহিংসতার মধ্যে শুক্রবার এ অত্যাধুনিক বোমার বিস্ফোরণ ঘটল। যদিও এ ঘটনার সঙ্গে বিক্ষোভের কোনো যোগ আছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। ঘটনাস্থলের কাছে তাহরির স্কয়ারই বাগদাদের এখনকার সরকারবিরোধী বিক্ষোভের অন্যতম কেন্দ্র। দুর্নীতি ও শাসনব্যবস্থায় বিতৃষ্ণ লাখো ইরাকি অক্টোবরের প্রথম থেকে বাগদাদ ও দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন শহরে লাগাতার বিক্ষোভ শুরু করে। রয়টার্স।


পাকিস্তানে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের কোয়েটা শহরে এক বিস্ফোরণে দেশটির সীমান্তরক্ষী বাহিনীর (ফ্রন্টিয়ার কর্পস-এফসি) অন্তত তিন কর্মকর্তা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও চার জন। তাদের সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। দেশটির আধাসামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার সন্ধ্যায় কুচলাক বাইপাস এলাকায় এফসির গাড়ি লক্ষ্য করে একটি ই¤েপ্রাভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসের (আইইডি) বিস্ফোরণ ঘটানো হয়। এখনও কোনও গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। রয়টার্স।


যুদ্ধে জড়াবে না
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তার দেশ গত চার দশকের পররাষ্ট্র নীতি থেকে শিক্ষা পেয়েছে এবং ইসলামাবাদ কারো সঙ্গেই যুদ্ধ জড়াবে না। বৃহস্পতিবার দক্ষিণ এশিয়ার শান্তি ও উন্নয়ন বিষয়ক এক সেমিনারের সমাপনী অধিবেশনে তিনি এ কথা বলেন। আঞ্চলিক শান্তির জন্য ভারত ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্বপ‚র্ণ সম্পর্ক প্রয়োজন উল্লেখ করে ইমরান বলেন, ‘একে অন্যের বিরুদ্ধে লড়াইয়ের চেয়ে আমরা ভারত ও পাকিস্তান একসঙ্গে দারিদ্র, আবহাওয়া পরিবর্তনজনিত চ্যালেঞ্জ ও ক্ষুধার বিরুদ্ধে লড়তে পারব।’ ইরান-যুক্তরাষ্ট্র ও ইরান-সৌদি লড়াইয়ের উল্লেখ করে তিনি বলেন, পাকিস্তান কখনোই অন্য কোনো দেশের সঙ্গে যুদ্ধে জড়াবে না। ডন।


ক্যালিফোর্নিয়ায় নিহত ২
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি মাধ্যমিক স্কুলে নিজের ১৬তম জন্মদিনে বন্দুক হামলা চালিয়ে দুই শিক্ষার্থীকে হত্যা করেছে এক কিশোর। এ ঘটনায় আহত হয়েছে আরো তিনজন। স্থানীয় সময় বৃহস্পতিবার লস অ্যাঞ্জেলসের দক্ষিণে সান্তা ক্লারিটা স্কুলে এ ঘটনা ঘটে। পুলিশ হামলাকারীকে আহত অবস্থায় আটক করেছে। লস অ্যাঞ্জেলসের কাউন্টি শেরিফ অ্যালেক্স ভিল্লানুয়েভা সংবাদ সম্মেলনে জানান, স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা ৩৮ মিনিটে তারা প্রথম বন্দুক হামলার খবর পান। তিনি বলেন, ‘কয়েক সেকেন্ডের মধ্যে আমরা একাধিক (জরুরি) ফোন পাই।’ ফোন পাওয়ার দুই মিনিটের মাথায় ঘটনাস্থলে প্রথম পুলিশ দলটি পৌঁছায়। রয়টার্স।


আরো অর্থ ব্যয়
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, দক্ষিণ কোরিয়ায় তার দেশের যে ২৮,৫০০ সেনা মোতায়েন রয়েছে তাদের জন্য সিউলকে অবশ্যই আরো অনেক বেশি অর্থ খরচ করতে হবে। তিনি দক্ষিণ কোরিয়াকে একটি সম্পদশালী দেশ হিসেবে উল্লেখ করেন। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে শুক্রবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিয়ং কিয়ং দু’র সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্ক এসপার। রয়টার্স।


ভাসমান অস্ত্রাগার
ইনকিলাব ডেস্ক : এমএনজি রেজুলেশন নামটা অনেকেরই অজানা। এটি একটি ভাসমান অস্ত্রাগার। বর্তমানে ওমান উপসাগরের এক জায়গায় এই ভাসমান অস্ত্রাগার আপাতত নোঙর ফেলেছে। প‚র্ব আফ্রিকার উপক‚লে ব্যাপক জলদস্যু উৎপাত ঠেকাতে বেসরকারি নিরাপত্তা বাহিনীগুলো যাতে প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র হাতে পায় ও তা ব্যবহার করতে পারে সেই জন্যই এই ভাসমান অস্ত্রাগারের বন্দোবস্ত। আফ্রিকার সোমালিয়ার উপক‚লে সবচেয়ে বেশি জলদস্যুবৃত্তির ঘটনা ঘটে ২০০৮ এবং ২০১০ সালের মধ্যে। তখন থেকেই বেসরকারি নিরাপত্তা সংস্থাগুলো তাদের তৎপরতা বাড়িয়ে
দেয়। কে২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ