Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জমে উঠতে শুরু করেছে রাজবাড়ী ও কালাইয়ের ঈদ মার্কেট

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম

অভ্যন্তরীণ ডেস্ক

ঈদ আসন্ন। বিপণি বিতানগুলো সেজেছে নানা বৈচিত্র্য নিয়ে। ইতোমধ্যেই শুরু হয়েছে কেনাকাটা। ভিড় বাড়ছে রাজবাড়ী ও কালাইয়ের বিপণি বিতানগুলোতে। এ সংক্রান্ত আমাদের সংবাদদাতাদের পাঠানো খবরÑ
নজরুল ইসলাম, গোয়ালন্দ (রাজবাড়ী) থেকে জানান. নারীর পাশাপাশি পুরুষের ফ্যাশনেও আসছে বৈচিত্র্য। বিভিন্ন উৎসব কিংবা ঋতু পরিবর্তনে নিজেকে আলাদা করে উপস্থাপন করতে রয়েছে রুচিশীল পুরুষের ভিন্নতা। ঈদের ব্যস্ততা আর ভিড় বাড়ার আগেই অনেকে ঘুরে দেখছেন বিপণি বিতান। ঈদে রুচি ও অভিব্যক্তি অনুযায়ী পরিবর্তন আনে পুরুষেরা এই কারণেই কিছুটা সময় নিয়ে বিপণি বিতাগুলো ঘুরছেন তরুণরা। পছন্দের তালিকা গরম কিংবা বর্ষার কথা মাথায় রেখে গেঞ্জি কিংবা টি-শার্ট কিনছেন তারা। আর নতুন সব প্রকারভেদে পসরা সাজিয়েছেন বিক্রেতারা। এবারে রাজবাড়ীর দোকানগুলোতে বেশি বিক্রি হচ্ছে মেয়েদের লেহেঙ্গা ও তরুণদের টি-শার্ট। বিক্রেতারা আরো জানান, বোনাস পাবার পর আরো বেশি বিকিকিনি হবে বলে তারা আশা করছেন। বেশিরভাগ মেয়েদের পোশাকের সাথে মিল রেখে গহনা কিনতে দেখা গেছে।    
ঈদে ক্রেতাদের চাহিদা পূরণের পাশাপাশি বিক্রয়ের লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে আশা করছেন বিক্রেতারা। রাজবাড়ীর পাঁচতলা মার্কেট, রাজবাড়ী পৌর বিপণি বিতানগুলো রয়েছে উপচেপড়া ভিড়।  
কালাই (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা জানান, ঈদকে সামনে রেখে জয়পুরহাটের কালাই পৌর শহরের  তালুকদার শপিং কমপ্লেক্স, তালুকদার কমপ্লেক্স, তালুকদার ম্যানশন, ছয় ভাই সুপার মার্কেটের বিভিন্ন বিপণি বিতান, শপিংমল, বুটিক হাউসগুলোতে ঈদের বাজার পুরোদমে জমে উঠেছে। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের চাহিদা মাথায় রেখে দোকানগুলোতে সাজিয়ে রাখা হয়েছে নিত্যনতুন ডিজাইনের থ্রি-পিস, স্কাট, লেহেঙ্গা, শাড়ি, শার্ট, প্যান্ট, পাঞ্জাবিসহ দেশি-বিদেশি নানা ধরনের কাপড়।  সবচেয়ে বেশি ভিড় লক্ষ্য করা যাচ্ছে ছিট কাপড় ও পোশাকের দোকানগুলোয়। সকাল থেকে রাত ১০টা পর্যন্ত চলছে কেনাবেচা। ক্রেতাদের মধ্যে অধিকাংশই শিশু, তরুণী ও নারী। এবারের ঈদে তরুণীদের পছন্দের তালিকায় প্রাধান্য পেয়েছে বিভিন্ন ধরনের লেহেঙ্গা ও ‘ফ্লোর টাচ’ থ্রি-পিস। এছাড়াও ক্রেতাদের পছন্দের তালিকায় রয়েছে বজ্রমালা, ডরিমন, কটকটি, মিস মোদি, কিরণমালা, লাভ স্টোরি, জলপরী,  কাট পিস ও থ্রি-পিস, সানি পানিসহ পাকিস্তানি ও ভারতীয় জর্জেট এবং হাতের কাজ করা থ্রি-পিস। থ্রি-পিসগুলোর দাম ৫শ’ থেকে ৭ হাজার টাকা পর্যন্ত। শার্ট, প্যান্ট ও পাঞ্জাবির প্রতি তরুণদের ব্যাপক চাহিদা লক্ষ্য করা গেছে। পাঞ্জাবিগুলোর দাম ৩শ’ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। তবে কাতান, বুটি কাতান, বেনারসি, সিল্ক, জর্জেট, জামদানি, ঢাকাই জামদানি, বৌ-মণি ও তাঁতের শাড়ির প্রতি বেশ ঝোঁক রয়েছে মহিলাদের। এসব শাড়ির দাম ৩শ’ থেকে সাড়ে ৬ হাজার টাকা পর্যন্ত। আর শিশুদের জন্য চায়না, থাইল্যান্ড ও ভারতীয় পোশাক বিক্রি হচ্ছে বেশি। এবার মেয়ে বাচ্চাদের টপ ফ্রক ও পার্টি ফ্রক ২৫০ থেকে ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। ছেলেদের পাঞ্জাবি ৩শ’ থেকে ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। পোশাকের পাশাপাশি প্রসাধনী, গয়না ও জুতার দোকানেও কেনাকাটা চলছে। কালাই আহলে হাদীস মসজিদ মার্কেটের ‘চায়না বস্ত্রালয়ের স্বত্বাধিকারী মাসুদার রহমান ডলার বলেন, বেচা-বিক্রি ভালো। এবার ঈদে তরুণীদের পছন্দের তালিকার শীর্ষে থাকা লেহেঙ্গা দেড় হাজার থেকে ৩ হাজার এবং থ্রি-পিস ৬শ’ থেকে সাড়ে ৩ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। তালুকদার ম্যানশনের ‘ঢাকা ফ্যাশনে’র  স্বত্ব¡াধিকারী আব্দুর রউফ বলেন, ক্রেতাদের চাহিদা ও আগ্রহকে প্রাধান্য দিয়ে আমরা ঢাকা ও চট্টগ্রাম থেকে থ্রি-পিস সংগ্রহ করেছি। এছাড়াও সংগ্রহে রেখেছি ভারতীয় ও পাকিস্তানি বিভিন্ন পোশাক। কালাই আহলে হাদীস মসজিদ মার্কেটের ‘মেসার্স সরকার গার্মেন্টসে’র স্বত্ব¡াধিকারী রফিকুল ইসলাম রঞ্জু জানান, ছোট বাচ্চাদের পাঞ্জাবি, গেঞ্জি সেট, শার্ট-প্যান্ট ও থ্রি-কোয়ার্টার এবং মেয়ে ছেলেদের ফ্রগ, স্কাট ও লেহেঙ্গা বেশি বিক্রি হচ্ছে। রুহুল ক্লথ স্টোরে থ্রি-পিস কিনতে আসা তরুণী সানজিদা আক্তার বলেন, এবারের ঈদে একটি সুন্দর থ্রি-পিস কেনার ইচ্ছে আছে। পছন্দের কাপড় দেখছি।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমে উঠতে শুরু করেছে রাজবাড়ী ও কালাইয়ের ঈদ মার্কেট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ