Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

কাশ্মীরে নিহত ২
ইনকিলাব ডেস্ক : ফের উত্তপ্ত ভারতের জম্মু-কাশ্মীর। কাশ্মীরের গান্ডেরবাল জেলায় সেনা ও স্বাধীনতাকামীদের তুমুল গোলাগুলিতে এখন পর্যন্ত ২ জন নিহত হয়েছে বলে ভারতের সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে। ভারতীয় সেনা সূত্র জানায়, নিহত ওই দুই স্বাধীনতাকামী জঙ্গি সংগঠন লস্কর-ই-তইয়েবার সদস্য। জানা যায়, গোপন সূত্রের খবর পেয়ে মঙ্গলবার সকালে জম্মু-কাশ্মীর পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনীর যৌথ উদ্যোগে ওই অঞ্চলে অভিযান চালায়। এনডিটিভি।


আসাদের সন্দেহ
ইনকিলাব ডেস্ক : জঙ্গিগোষ্ঠী আইএস প্রধান আবু বকর আল বাগদাদির মৃত্যু নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। তিনি বলেন, বাগদাদি হয়তো কোথায় লুকিয়ে আছেন। রুশ সংবাদমাধ্যম আরটি’কে দেওয়া এক সাক্ষাৎকারে বাগদাদিকে হত্যার খবর প্রচারকে প্রতারণা বলে আখ্যা দিয়েছেন তিনি। বাশার আল-আসাদ বলেন, ‘যুক্তরাষ্ট্রের রাজনীতির সঙ্গে হলিউডের সিনেমার কোনও পার্থক্য নেই। গোটা বিষয়টিই তাদের কল্পনানির্ভর। এমনকি এর মধ্যে বিজ্ঞানের লেশমাত্র নেই; পুরোটাই অলীক কল্পনা। আইএস প্রধানকে অপহরণ করা হয়েছে অথবা সে কোথাও লুকিয়ে আছে অথবা অপারেশন করে তার মুখের চেহারা পরিবর্তন করা হয়েছে।’ আরটি।


মোরালেস মেক্সিকোতে
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় পেয়েছেন বলিভিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ইভো মোরালেস। সেনাবাহিনীর চাপের মুখে রবিবার পদত্যাগের ঘোষণা দেন মোরালেস। একদিনের মাথায় সোমবার তাকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার কথা জানান মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরাড। সোমবার নিজ দেশে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে কথা বলেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, বলিভিয়ায় ইভো মোরালেসের জীবন বিপন্ন ছিল। মানবিক কারণে তাকে আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেক্সিকো। এর মধ্য দিয়ে এ ধরনের ক্ষেত্রে আশ্রয় দেওয়ার ঐতিহ্য ধরে রেখেছে সরকার। আনাদোলু এজেন্সি।


অন্যদের জন্য সতর্কবার্তা
ইনকিলাব ডেস্ক : বলিভিয়ার বামপন্থী প্রেসিডেন্ট ইভো মোরালেস-এর পদত্যাগকে অন্যদের জন্য সতর্কবার্তা হিসেবে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেনাবাহিনীর চাপের মুখে রবিবার মোরালেসের পদত্যাগের পর সোমবার এক বিবৃতিতে এমন মন্তব্য করেন ট্রাম্প। ট্রাম্প বলেন, বলিভিয়ার প্রেসিডেন্টের পদত্যাগের বিষয়টি অন্য আঞ্চলিক নেতাদের জন্য সতর্কতা হিসাবে কাজ করবে। এটি ভেনেজুয়েলা ও নিকারাগুয়ার অবৈধ শাসকদের জন্যও একটি শক্তিশালী বার্তা। গণতন্ত্র ও মানুষের আকাক্সক্ষাই বিজয়ী হবে। আনাদোলু এজেন্সি।


বিশুদ্ধ অক্সিজেন বার
ইনকিলাব ডেস্ক : দীর্ঘদিন ধরেই বায়ুদূষণে মুখ ঢেকেছে ভারতের রাজধানী দিল্লি। শস্যের গোড়া পোড়ানোর ফলে পুরো উত্তর ভারতকে গ্রাস করেছে কালো ধোঁয়া। বাতাসের গুণমান স্বাস্থ্যের পক্ষে নিরাপদ বলে যে মাত্রাকে ধরে নেওয়া হয়, তারচেয়ে পাঁচ গুনেরও বেশি দূষিত হয়ে গেছে নয়া দিল্লির বাতাস। আর সেই দূষণের মাঝেই দিল্লিতে খোলা হয়েছে অক্সিজেন বার। সেখানে বিশুদ্ধ অক্সিজেন মিলবে বলে জানানো হয়েছে। বারটির নাম ‘অক্সি পিওর’। বিশুদ্ধ অক্সিজেন পেতে সেখানে ভিড়ও বাড়ছে সম্প্রতি। এবিপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ