Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

খাকি সমুদ্র
ইনকিলাব ডেস্ক : ঐতিহাসিক বাবরি মসজিদ তথা ওই জমির মালিকানা নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্টের রায় ঘোষণা হয়েছে। এ রায়কে কেন্দ্র করে ইতোমধ্যেই ‘খাকি সমুদ্রে’ পরিণত হয় অযোধ্যা। সম্প‚র্ণ উত্তরপ্রদেশ পুলিশে পুলিশে সয়লাব। রাম জন্মভ‚মি-বাবরি মসজিদ, হনুমান মন্দির, বাস, গাড়ি, শহরের প্রতিটি কোণে কোণে মোতায়েন করা হয়েছে উর্দিধারী পুলিশ এবং র‌্যাপিড অ্যাকশন ফোর্স (র‌্যাফ)। ইন্ডিয়ান এক্সপ্রেস।


প্রস্তাব পাস
ইনকিলাব ডেস্ক : কিউবার উপর আরোপিত মার্কিন অর্থনৈতিক অবরোধ প্রত্যাহারের পক্ষে প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের সাধারণ অধিবেশনে। ৬০ বছর ধরে কিউবার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি রেখেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার ভোটের মাধ্যমে যুক্তরাষ্ট্রের এমন নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করেছে সাধারণ অধিবেশন। নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহŸান জানিয়েছে। এ ছাড়া, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসন কিউবার বিরুদ্ধে নেয়া আরো কঠোর পদক্ষেপগুলোর প্রতিও নিন্দা প্রকাশ করেছে জাতিসংঘ। এখানে উল্লেখ্য, সাধারণ অধিবেশনে পাস হওয়া প্রস্তাবনার কোনো আইনি ক্ষমতা নেই। এপি।


তুরস্ক সফরে জারিফ
ইনকিলাব ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ শুক্রবার রাতে তুরস্ক সফরে গেছেন। আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা সংস্থা ইকোর সম্মেলনে অংশ নেবেন তিনি। তুরস্কের পর্যটন শহর আনাতোলিয়ায় এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে ইকোর ১০ সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন। এ সম্মেলনে আঞ্চলিক অর্থনৈতিক ও সাংস্কৃতি সহযোগিতা আরও বাড়ানোর ওপর জোর দেওয়া হবে। একইসঙ্গে সহযোগিতা জোরদারের পথে বিদ্যমান বাধাগুলো দ‚র করার উপায় নিয়ে মতবিনিময় হবে। পার্সটুডে।

থার্ড ক্লাস পাওয়ায়
ইনকিলাব ডেস্ক : কোনো রকমে থার্ড ক্লাস পেয়ে পাস করার কারণে বিশ্ববিদ্যালয়কে দুষলেন এক পাকিস্তানি শিক্ষার্থী। শুধু দোষই দিলেন না, কেন তিনি এমন ফলাফল করলেন সে ক্ষোভ মেটাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নামে দুই লাখ পাউন্ড ক্ষতিপ‚রণ দাবি করে মামলাও ঠুকলেন। স¤প্রতি গ্রেট ব্রিটেনের অংশ ইউরোপীয় দেশ ওয়েলসের ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে এমন মামলা ঠুকেছেন ওমর রিয়াজ নামের এক পাকিস্তানি শিক্ষার্থী। অনেক আশা নিয়ে ওই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন ওমর রিয়াজ। পরীক্ষায় বারবারই ফেল করছিলেন তিনি। একাধিকবার ফেল করার পর অবশেষে পাশের মুখ দেখেন রিয়াজ। কোনোরকমে তৃতীয় শ্রেণীতে পাস করে মুখ রক্ষা করেন। ওয়েলস অনলাইন।


ফের উত্তাল ইরাক
ইনকিলাব ডেস্ক : সরকার বিরোধী বিক্ষোভে আবারও উত্তাল হয়ে উঠেছে ইরাক। শুক্রবার নিরাপত্তা বাহিনীর সাথে ব্যাপক সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। খবরে বলা হয়, বসরায় শুক্রবার সকাল থেকেই স্থানীয় সরকার কার্যালয়ের সামনে অবস্থান নেয় আন্দোলনকারীরা। পুলিশি বাঁধা উপেক্ষা করে শ্লোগান দিতে থাকে তারা। ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে পুলিশ। এরপর শুরু হয় সহিংসতা। এদিকে বাগদাদেও নিরাপত্তা বাহিনীর সাথে বড় ধরণের সংঘর্ষ হয় আন্দোলনকারীদের। জুমার নামাজের পর আন্দোলনকারীদের প্রতি শান্ত থাকার আহ্বান জানান শিয়াদের সর্বোচ্চ ধর্মীয় গুরু আয়াতুল্লাহ আলি আল সিসতানি। তবে তার আহ্বানেও সারা দেয়নি বিক্ষোভকারীরা। আল-জাজিরা।


৩৫ শ্রমিক আটকা
ইনকিলাব ডেস্ক : জার্মানির হ্যালেতে একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩৫ জন শ্রমিক আটকা পড়েছেন। গুরুতর আহত দুই শ্রমিক। এ ব্যাপার আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, বৃহস্পতিবার কয়লা উত্তোলনের সময় বিস্ফোরণে খনির মুখ বন্ধ হয়ে যাওয়ায় ভেতরে আটকা পড়েন শ্রমিকরা। বিস্ফোরণে খনির বাইরে থাকা দুই শ্রমিক গুরুতর আহত হয়েছেন। তারা স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন। যত দ্রæত সম্ভব আটকা পড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা চলছে। রয়টার্স।


মুক্তি পেলেন লুলা
ইনকিলাব ডেস্ক : কারামুক্তি পেয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা। বৃহস্পতিবার দেশটির সর্বোচ্চ আদালতের দেওয়া এক রায়ের ভিত্তিতে শুক্রবার মুক্তি পান তিনি। ওই রায়ে সব ধরনের আপিল নিষ্পত্তির আগে অপরাধীদের কারাগারে পাঠানোর নিয়ম বাতিল করেন আদালত। ফলে এখনও আইনি লড়াইয়ের সুযোগ থাকায় মুক্তি পেলেন এ রাজনীতিক। বৃহস্পতিবারের ওই রায়ের পর লুলার আবেদনের প্রেক্ষিতে বিচারক তাকে মুক্তি দেওয়ার নির্দেশ দেন। শুক্রবার তার মুক্তি উপলক্ষ্যে কারা প্রাঙ্গনে জড়ো হয় লুলার সমর্থকরা। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ