Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

হাসপাতাল আক্রান্ত

ইনকিলাব ডেস্ক : একটি আন্তর্জাতিক চিকিৎসা ত্রাণ প্রদানকারী সংস্থা অভিযোগ করেছে, পশ্চিম ইয়েমেনে সাম্প্রতিক হামলায় তাদের একটি হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে। ইয়েমেনের সামরিক কর্মকর্তারা হামলার জন্য হুথি বিদ্রোহীদের দায়ী করেছেন। এক বিবৃতিতে ডক্টরস উদাউট বর্ডারস জানায়, হামলার পর তারা হাসপাতালটি বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। তবে এতে হাসপাতালের কোনও রোগী হতাহত হননি। হাসপাতাল বন্ধের পর রোগীদের মোচা শহরে রেড সি স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। এপি।


পর্বতারোহীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : নিউ জিল্যান্ডের সাউথ আইল্যান্ডে কুইন্সটাউন শহরের কাছে পর্বতে আরোহণের সময় পড়ে গিয়ে দুই অস্ট্রেলীয় পর্বতারোহীর মৃত্যু হয়েছে। বুধবার দুপুরের দিকে রিমার্কেবলস পর্বতের একটি গিরিখাত থেকে পড়ে ব্রেট আলেকজান্ডার লেন্টফার (৬২) ও জেম হ্যারি স্পাইলের (৪৪) মৃত্যু হয় বলে পুলিশ জানিয়েছে। লেন্টফার অস্ট্রেলিয়ায় বসবাস করতেন আর স্পাইলে অস্ট্রেলিয়ার নাগরিক ছিলেন বলে পুলিশের বিবৃতিতে বলা হয়েছে। পুলিশ জানিয়েছে, এই দুজন রিমার্কেবলস পর্বত শ্রেণির গ্রান্ড ট্রিভাস গিরিখাতে ওঠার সময় পড়ে যান। রয়টার্স।


ছুরি নিয়ে হামলা
ইনকিলাব ডেস্ক : জর্ডানে পর্যটকদের ওপর ছুরি নিয়ে হামলার ঘটনায় আটজন আহত হয়েছে। এদের মধ্যে চার বিদেশি পর্যটক এবং তাদের চার গাইড। বুধবার উত্তর জর্ডানের জনপ্রিয় প্রতœতাত্ত্বিক এলাকায় ওই পর্যটক এবং তাদের গাইডদের ওপর এক ব্যক্তি ছুরি নিয়ে হামলা চালায়। পুলিশ জানিয়েছে, হামলার ঘটনায় আহতদের মধ্যে চারজন জর্ডানের নাগরিক। তারা পর্যটকদের গাইড হিসেবে কাজ করেন। বাকিদের মধ্যে তিনজন মেক্সিকো এবং একজন সুইজারল্যান্ডের
নাগরিক। রয়টার্স।


পুনরায় প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হলেন শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। বুধবার আরব আমিরাতের সুপ্রিম কাউন্সিলের সরাসরি ভোটে তিনি চতুর্থবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন। এর আগে ২০০৪ সালে আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন তিনি। তার পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ১৯৭১ সাল থেকে ২০০৪ সালে ইন্তেকালের পূর্ব পর্যন্ত প্রেসিডেন্টর পদে ছিলেন। শেখ জায়েদ শুধু আমিরাত নয় বিশ্ব দরবারে সফল একজন রাষ্ট্রনায়ক হিসেবে পরিচিত। রয়টার্স।


গুলি না ছোড়ার নির্দেশ
ইনকিলাব ডেস্ক : বাগদাদে সরকারবিরোধী বিক্ষোভ ও সহিংসতায় নতুন করে আরও কমপক্ষে তিনজন নিহত হয়েছে। বুধবার বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি ছুড়লে আরও ১৭ জন আহত হয়। ইরাকের মানবাধিকার সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। ইরাকের তাহরির স্কোয়ারে গত কয়েক সপ্তাহ ধরেই বিক্ষোভ চলছে। গত অক্টোবর থেকে মূলত দেশটির প্রশাসনের ব্যাপক দুর্নীতি, বেকারত্ব, জীবন-যাপনের ব্যয়বৃদ্ধিসহ নীতি নির্ধারণের ক্ষেত্রে অন্য দেশের সরকারের ওপর নির্ভরশীলতার প্রতিবাদে ইরাকের রাস্তায় নামেন হাজারো বিক্ষোভকারী। রয়টার্স।


বিক্ষোভে স্কুল শিক্ষার্থীরা
ইনকিলাব ডেস্ক : চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কার আন্দোলনে অংশ নিতে স্কুল বাদ দিয়ে রাজপথে নেমেছে লেবাননের লাখো স্কুল শিক্ষার্থী। দুই সপ্তাহ ধরে দেশটিতে আন্দোলন চলছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ তরুণ-যুবকদের এই আন্দোলনে এবার যোগ দিল স্কুল শিক্ষার্থীরা। বুধবার ১৬ বছর বয়সী শিক্ষার্থী সিডন বলেন, সকাল সাড়ে ৭টার দিকে দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা স্কুল ছেড়ে শহরের কেন্দ্রস্থলে ইলিয়া ক্রসিংয়ে বিক্ষোভে যোগ দিয়েছে। তারা সংখ্যায় অনেক। বিক্ষোভকারীদের দাবির মুখে প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগ করলেও স্থিতিশীলতা আসেনি লেবাননে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ