Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন ‘জায়ান্ট কিলার’ স্লাভিয়া

বার্সার হতাশা, দুর্দান্ত ডর্টমুন্ড ষ নাটকীতার ম্যাচে চেলসির স্বস্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ১২:১৯ এএম

হতাশা ও বার্সেলোনা। শব্দ দুটো যেন প্রায় সমার্থক। লা লিগার পর এবারে চ্যাম্পিয়ন্স লিগেও জ্বলে উঠতে পারেনি ভালভাদের্র শীষ্যরা। নিজেদের মাঠে স্লাভিয়া প্রাহার বিপক্ষে গোলশূণ্য ড্র করেছে কাতালান জায়ান্টরা। ইউরোপিয়ান ফুটবলে স্লাভিয়া প্রাহা খুব একটা পরিচিত নাম নয়। এমনকি চেক প্রজাতন্ত্রেও স্লাভিয়ার চেয়ে সফল দল রয়েছে আরও একটি। যার ফলে ইউরোপের ক্লাব ফুটবলে কখনোই তেমনভাবে উচ্চারিত হয়নি স্লাভিয়ার নাম। তবে চলতি মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগ খেলতে এসে রীতিমতো সবাইকে চমকে দিচ্ছে চেক প্রজাতন্ত্রের ক্লাবটি। মৌসুমে নিজেদের প্রথম ম্যাচেই তারা রুখে দিয়েছিল ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানকে, ড্র করেছিল ১-১ গোলে। এবার বার্সাকেও ০-০ ব্যবধানে রুখে দিল নতুন এই জায়ান্ট কিলাররা।

পরশু ম্যাচের বড় একটা অংশ জুড়ে নিজেদের হারিয়ে খুঁজছিল বার্সেলোনা। সেই সুযোগে আক্রমণে উঠে যায় স্লাভিয়াও। তবে টের স্টেগানের সজাগ দৃষ্টির কারণে গোল পায়নি তারা। দ্বিতীয়ার্ধের শুরুতেই একটি গোলও করে বসে তারা। কিন্তু বাতিল হয়ে যায় অফসাইডের কারণে। তবে এমন নয় যে পুরো ম্যাচজুড়ে শুধু হতাশাই উপহার দিয়েছেন মেসি-গ্রিজম্যানরা। বরং ৩৪ মিনিটের সময় স্লাভিয়ার বারপোস্টই হতাশায় ডোবায় তাদের। ডি-বক্সের বাইরে থেকে নেয়া মেসির সহজাত শট ফিরে আসে ক্রসবারে লেগে। এছাড়া আরও বেশ কিছু আক্রমণ বৃথা গেলে গোলশূন্য ড্র’তেই মীমাংসা হয় ম্যাচের।

দলের হতাশাজনক পারফরম্যান্সে দর্শক-সমর্থকদের নেতিবাচক প্রতিক্রিয়া স্বাভাবিক বলেই মানছেন পিকে। তবে একইসাথে তাদেরকে ধৈর্য্যশীল হবার অনুরোধ করেছেন তিনি, ‘আমি সমর্থকদের কিছুটা ধৈর্য্য ধরতে বলবো। আমি জানি, তাদের প্রত্যাশা অনেক। এটা আমরা বুঝি। তবে আমরাও একটা সমাধান বের করার জন্য কাজ করছি। সবারই নিজস্ব মতামত আছে। আমি এখানে অনেকটা সময় কাটিয়েছি এবং সমর্থকরা যখন ভালো কিছু আশা করে সেটা না পায়, তখন কিছুটা সমালোচনা হবেই।’

এই ম্যাচ ড্র করাতে অবশ্য বার্সেলোনার শীর্ষস্থান নিয়ে কোনো সমস্যা হয়নি। ড্র করার পরেও ৪ ম্যাচে ২টি করে জয় ও ড্রতে ৮ পয়েন্ট নিয়ে ১ নম্বরেই রয়েছে বার্সা। সমান ম্যাচে পরের তিন দল বরুশিয়া ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয়, ইন্টার ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় ও স্লাভিয়া ২ পয়েন্ট নিয়ে সবশেষে অবস্থান করছে।

চ্যাম্পিয়ন্স লিগের একই গ্রুপে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। প্রথমে দুই গোল হজম করেও ইন্টার মিলানকে ৩-২ গোলে হারিয়েছে তারা। পঞ্চম মিনিটেই লাউতারো মার্তিনেসের গোলে এগিয়ে যায় মিলান। ২৩তম মিনিটে রোমেলু লুকাকুর শট পোস্টে লেগে ফিরলে ব্যবধান দ্বিগুণ হয়নি। তবে প্রথমার্ধের শেষ দিকে ঠিকই ব্যবধান দ্বিগুণ করে নেয় ইতালির দলটি। দ্বিতীয়ার্ধের ৫১তম মিনিটে মারিও গোটশের বাড়ানো বল ডান পায়ের শটে জালে জড়িয়ে বরুসিয়াকে ম্যাচে ফেরান আশরাফ হাকিমি। ৬৪তম মিনিটে সমতায় ফেরে বরুশিয়া। প্রতিপক্ষের থ্রো ইনে তড়িৎ টোকায় পাকো আলকাসের বল বাড়ান ইউলিয়ান ব্রান্ডটকে। জার্মান ফরোয়ার্ডের নিখুঁত শটে পরাস্ত গোলরক্ষক। ৭৭তম মিনিটে এগিয়ে যায় হাকিমির গোলে।

বিরতির আগে গোল শোধ করে লিভারপুলকে পাল্টা জবাব দিয়েছিল হেঙ্ক। তবে দ্বিতীয়ার্ধে তাদের আর আটকাতে পারেনি বেলজিয়ামের চ্যাম্পিয়নরা। অ্যালেক্স অক্সলেইড-চেম্বারলেইনের দারুণ গোলে চ্যাম্পিয়ন্স লিগে টানা তৃতীয় জয় নিয়ে মাঠ ছেড়েছে ইউরোপ সেরারা। অ্যানফিল্ডে পরশু ‘ই’ গ্রুপের ম্যাচটি ২-১ গোলে জিতেছে লিভারপুল। চ্যাম্পিয়ন্স লিগে ইয়ুর্গেন ক্লপের দলের এটা টানা তৃতীয় জয়।

আরেক ম্যাচের শুরুতেই আত্মঘাতী গোল দিয়ে যে নাটকীয়তার শুরু, তা চলল শেষ পর্যন্ত। দুই বহিষ্কার, দুই আত্মঘাতী গোলের ম্যাচে একসময় ৪-১ ব্যবধানে পিছিয়ে পড়েছিল চেলসি। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে নয় জনের আয়াক্সের বিপক্ষে ড্রয়ের স্বস্তিতে মাঠ ছেড়েছে ইংলিশ ক্লাবটি। স্ট্যামফোর্ড ব্রিজে ‘এইচ’ গ্রুপের ম্যাচটি শেষ হয়েছে ৪-৪ সমতায়। গত রাউন্ডে আয়াক্সের মাঠে ১-০ গোলে জিতেছিল চেলসি।
‘জি’ গ্রুপে জেনিতের মাঠে ২-০ গোলে জেতা লাইপজিগ ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। আরেক ম্যাচে বেনফিকাকে ১-০ গোলে হারানো ফরাসি ক্লাব লিওঁ ৭ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। তিন নম্বরে থাকা রুশ ক্লাব জেনিতের পয়েন্ট ৪। পর্তুগিজ ক্লাব বেনফিকা ৩ পয়েন্ট আছে চার নম্বরে। ‘এইচ’ গ্রæপে লিলকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ভালেন্সিয়া। সমান ৭ করে পয়েন্ট নিয়ে যথাক্রমে প্রথম তিন স্থানে আছে আয়াক্স, চেলসি ও ভালেন্সিয়া। লিলের পয়েন্ট ১।

এক নজরে ফল
জেনিথ ০-২ লাইপজিগ
বার্সেলোনা ০-০- স্লাভিয়া
চেলসি ৪-৪ আয়াক্স
ভ্যালেন্সিয়া ৪-০ লিল
লিঁও ৩-১ বেনিফকা
ডর্টমুন্ড ৩-২ ইন্টার মিলান
নাপোলি ১-১ সল্জবুর্গ
লিভারপুল ২-১ গেন্ক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ