Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওয়ানডে ক্রিকেটে শচীনের প্রস্তাব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৯, ৯:০৭ পিএম

ওয়ানডে ক্রিকেটে নতুন নিয়মের প্রস্তাব করেছেন ভারতীয় ব্যাটিং লিজেন্ড শচীন টেন্ডুলকার। তিনি বলেন, ‘৫০ ওভারের ম্যাচে আমরা কিছু পরিবর্তন আনতে পারি। আমরা যদি খেলাকে দুইভাগে বিভক্ত করে ২৫ ওভারের করে ম্যাচ খেলাই তাহলে খেলার মধ্যে প্রতিদ্বন্দ্বিতা আরো বৃদ্ধি পাবে। নয়তো দিবা-রাত্রির ম্যাচগুলোতে পরে ফিল্ডিং করা দল শিশিরের কারণে ম্যাচ থেকে অনেকাংশে ছিটকে যায়। ওয়ানডেকে ২৫ ওভার করে ৪ ভাগে বিভক্ত করলে এই সমস্যা থাকবে না। এক্ষেত্রে ধরি, টিম-এ আগে ব্যাটিং পেয়ে নির্ধারিত ২৫ ওভার ব্যাট করলো। তারপর ১৫ মিনিট বিরতি শেষে টিম এ ফিল্ডিং করবে আর টিম-বি ব্যাটিং। টিম-এ প্রথম ২৫ ওভারে যে অবস্থানে থাকবে টিম-বি এর প্রথমবার ব্যাটিং শেষে ২৬তম ওভারে তারা সেখান থেকে শুরু করবে।
যদি টিম-এ প্রথম ২৫ ওভারে অলআউট হয়ে যায় তবে তারা আর ব্যাটিংয়ের সুযোগ পাবে না। বা টিম-বি যদি তাদের প্রথম ২৫ ওভারে টিম-এ এর রান না টপকাতে পেরে অলআউট হয়ে যায় সেক্ষেত্রে খেলা ঐখানে শেষ। নতুবা দুদলই একই নিয়মে ৫০ ওভারের কোঠা পূর্ণ করবে। এই নিয়ম হলে বৃষ্টির জন্য খেলা পণ্ড হওয়ার সম্ভাবনাও কমে যাবে।’
২০০৯ সালে প্রথমবারের মতো শচীন টেন্ডুলকার এই প্রস্তাব তোলেন। আইসিসি প্রস্তাবটি গৃহীত করলেও কোথাও প্রয়োগ করেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ