Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

৮শ’ চীনা গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : সাইবার অপরাধে যুক্ত থাকার অভিযোগে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোর থেকে ৮শ চীনা নাগরিককে গ্রেফতার করা হয়েছে। এসময় শত শত কম্পিউটার ও মোবাইল ফোনের সিম কার্ড জব্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে তদন্ত চলছে। স্থানীয় আইন-শৃঙ্খলা বাহিনীর উদ্ধৃতি দিয়ে স¤প্রতি এ খবর প্রকাশ করেছে। রয়টার্স।


ছুঁয়েও দেখল না
ইনকিলাব ডেস্ক : রোগীর দেহে বাসা বেঁধেছে এইচআইভি। তাই তাকে ছুঁয়েও দেখেনি হাসপাতাল কর্মীরা। বিনা চিকিৎসায় সেভাবেই পড়ে ছিলেন তিনি। কেউ তার খেয়ালও নেয়নি। ১২ ঘণ্টারও বেশি সময় ধরে এভাবে পড়ে থেকে মারা গেছেন ওই রোগী। ভারতের ওড়িষ্যার সম্বলপুরে এই ঘটনা ঘটেছে। সম্বলপুরের বীর সুরেন্দ্র সাই ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ সেন্টারের এমন দায়িত্বে অবহেলার ঘটনায় বিতর্ক শুরু হয়েছে। ওয়েবসাইট।


ইমিগ্রেশনের সময়
ইনকিলাব ডেস্ক : আপনি কি কখনো কানাডায় ইমিগ্রেশনের কথা ভেবেছেন। তাহলে আপনার ব্যাগ প্যাকিং শুরু করার জন্য এখনই ইমিগ্রেশনের ভাল সময়। কানাডার সংসদ আগামী তিন বছরে এক মিলিয়নেরও বেশি নতুন স্থায়ী বাসিন্দাকে যুক্ত করার পরিকল্পনা ঘোষণা করেছে। ২০১৭ সালে ২ লাখ ৮৬ হাজারের বেশি মানুষ কানাডায় স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ পেয়েছে। ২০১৯ সালে এ সংখ্যাটি ৩ লাখ ৫০ হাজারে-এ পৌঁছাতে পারে। এছাড়া ২০২০ সালে ৩ লাখ ৬০ হাজার, এবং ২০২১ সালে ৩ লাখ ৭০ হাজার অভিবাসীকে স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ দেবে কানাডা। রয়টার্স।


দুই বউয়ের আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে আত্মহত্যা করেছে একই পরিবারের দুই হিন্দু নারী। তারা দুই আপন ভাইয়ের স্ত্রী ছিলেন। ইসলামকোট শহরের কাছে কেহরি গ্রামে এক ধনী ব্যক্তির খামারে ক্ষেতমজুর হিসেবে কাজ করতো ওই দুই ভাই। সেখানেই স্ত্রীদের নিয়ে বাস করতেন তারা। গত রোববার তাদের দুই জনের স্ত্রীর লাশ খামারের নিকটে পাওয়া যায়। নিহতদের নাম নাথু বাই ও ভিরু বাই। ভিরু বাইয়ের একটি শিশু সন্তান রয়েছে। ঠিক কী কারণে তার আত্মহননের পথ বেছে নিয়েছেন তা এখনো জানা যায়নি। বিবিসি।


নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের
ইনকিলাব ডেস্ক : ভেনেজুয়েলার শীর্ষস্থানীয় পাঁচ ক‚টনীতিকের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভ মানুচিন এক বিবৃতিতে এ ঘোষণা দেন। দক্ষিণ আমেরিকান দেশটির ওপর অর্থনৈতিক ও ক‚টনেতিক আরও জোরদার করার প্রচেষ্টার অংশ হিসেবে এ ঘোষণা দেওয়া হয়। নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে এ বছরের শুরুতে ভেনেজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। আনাদোলু।


রাশিয়ার অস্বীকার
ইনকিলাব ডেস্ক : সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোনও ধরনের আঁতাতের খবর অস্বীকার করেছে রাশিয়া। মস্কোতে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশের এ ধরনের কোনও গোপন চুক্তি বা সমঝোতা নেই। সফররত বুরুন্ডির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ওই যৌথ সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়ার কোন কোন স্থান থেকে সন্ত্রাসী সংগঠনগুলোকে সরিয়ে নেওয়া হবে; এ ব্যাপারে ওয়াশিংটনের সঙ্গে মস্কোর কোনও চুক্তি হয়নি। এ ধরনের কোনও সম্ভাবনাও নেই। মিডল ইস্ট মনিটর।


১শ ডলারের যন্ত্রে
ইনকিলাব ডেস্ক : সাধারণ বাজারে ১০০ ডলারে কিনতে পাওয়া যায় এমন যন্ত্র দিয়েই মেক্সিকো-সংলগ্ন সীমান্তে বিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত দেয়াল ফুটো করে ভেতরে ঢুকছে মানবপাচারকারীরা। ফলে ট্রাম্পের বহুল প্রতিশ্রুত দেয়ালের কার্যকারিতা নিয়ে প্রশ্ন জোরালো হয়েছে। খবরে বলা হয়, নিজের নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবেই এই দেয়াল নির্মাণে তোড়জোড় করেন ট্রাম্প। তার প্রতিশ্রুতি ছিল, এই দেয়াল অভেদ্য। আর এই দেয়াল ভেদ করে মেক্সিকো থেকে অপরাধীরা ঢুকতে পারবে না। এই দেয়াল নিয়ে অবশ্য যুক্তরাষ্ট্রে প্রচুর বিতর্ক ও হাস্যরস হয়েছে। ওয়াশিংটন পোস্ট।


ভ‚মিকম্পের আঘাত
ইনকিলাব ডেস্ক : ইরানের দক্ষিণাঞ্চলের হরমোজগান প্রদেশে রিখটার স্কেলে ৫ দশমিক ৪ মাঝারি মাত্রার ভ‚মিকম্প আঘাত হেনেছে। বুধবার স্থানীয় সময় সকালের দিকে এই ভ‚মিকম্প আঘাত হেনেছে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। ইরানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হরমোজগান মাঝারি মাত্রার ভ‚মিকম্পে কেঁপে উঠেছে। তবে এই ভ‚মিকম্পে এখন পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ইউরোপীয়-ভ‚মধ্যসাগরীয় ভ‚মিকম্প কেন্দ্র বলছে, ইরানের বন্দর নগরী বন্দর আব্বাস থেকে ১২৫ কিলোমিটার পশ্চিমে স্থানীয় সময় বুধবার সকাল ১১টা ১০ মিনিটের দিকে সাড়ে ৫ মাত্রার ভ‚মিকম্প আঘাত হেনেছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ