Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

৩২টি বিমান
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লির দ‚ষণের মাত্রা আরও ভয়াবহ রূপ নিয়েছে। রবিবার দিল্লিতে দ‚ষণের মাত্রা ৬০০ ছাড়িয়ে গেছে। দ‚ষণের ফলে কম দৃশ্যমানতার কারণে দিল্লি বিমানবন্দর থেকে ৩২টি বিমানের গতিপথ ঘুরিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে এয়ার ইন্ডিয়ার ১২টি বিমানও ছিল। দিল্লি বিমানবন্দরের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এনডিটিভি।

জোড়-বিজোড় চালু
ইনকিলাব ডেস্ক : বায়ুদ‚ষণের অতি বিপজ্জনক মাত্রা মোকাবেলায় রাস্তায় চলাচলরত গাড়ি নিয়ন্ত্রণের পদ্ধতি গ্রহণ করেছে ভারতের রাজধানী দিল্লির কর্তৃপক্ষ। এই পদ্ধতি অনুযায়ী সোমবার, ৪ নভেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সড়কগুলোতে একদিন শুধু জোর নম্বরের গাড়ি চলবে এবং অন্যদিন শুধু বিজোড় নম্বরের গাড়ি চলবে। রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকেই এ নিয়ম চালু হয়েছে বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে। বিবিসি।


হুমকি ট্রাম্পের
ইনকিলাব ডেস্ক : ক্যালিফোর্নিয়ার দাবানলের জন্য দেওয়া কেন্দ্রীয় তহবিল হ্রাস করার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটারে ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসোমের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়ার পর ট্রাম্প এ হুমকি দেন। সা¤প্রতিক সপ্তাহগুলোতে ওই দাবানলে ক্যালিফোর্নিয়ার প্রায় এক লাখ একর এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। বিবিসি।


আলোচনায় নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার সম্ভাবনা আরো একবার নাকচ করেছে ইরান। দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ খোমেনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসবে না ইরান। নিষেধাজ্ঞা প্রত্যাহারের আগে ইরানী কর্মকর্তাদেরও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে নিষেধ করেছেন তিনি। দুই দেশকে একে অপরের নির্দয় শত্রæ বলে আখ্যায়িত করেছেন ইরানের সর্বোচ্চ নেতা। ইরনা।


যা বলল রাশিয়া
ইনকিলাব ডেস্ক : ল্যাতিন আমেরিকার দেশ চিলির অভ্যন্তরীণ বিষয়ে রাশিয়া হস্তক্ষেপ করছে বলে ওয়াশিংটন যে অভিযোগ করেছে তাকে নাশকতাম‚লক অপতৎপরতা বলে প্রত্যাখ্যান করেছে মস্কো। রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ মার্কিন সরকারের ওই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, রাশিয়ার পররাষ্ট্রনীতিতে আঘাত হানার কাজে আমেরিকা চিলির অভ্যন্তরীণ জটিল পরিস্থিতির অপব্যবহার করছে। পার্সটুডে।


ই-স্কুটার নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : আজ মঙ্গলবার থেকে সিঙ্গাপুরের ফুটপাতে ইলেক্ট্রিক স্কুটার নিষিদ্ধ হচ্ছে। নিরাপত্তার কথা মাথায় রেখেই এমন উদ্যোগ নিয়েছে প্রশাসন। চলতি বছরের শেষের দিকেই বিশেষ করে এ ধরনের স্কুটার চালকদের জন্য সতর্কতা জারি করছে কর্তৃপক্ষ। তবে আগামী বছর থেকে এ বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা
হবে। ওয়েবসাইট।


ফ্রান্সে আহত ৩৩
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সে একটি বাস উল্টে ৩৩ জন আহত হয়েছে। রোববারের ওই দুর্ঘটনায় কমপক্ষে চারজন গুরুতর আহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্যারিস-লন্ডনভিত্তিক একটি বাস নয়টি দেশের যাত্রীদের বহন করছিল। বাসটি উত্তর ফ্রান্সে উল্টে যায়। এক বিবৃতিতে জানানো হয়েছে যে, ৩৩ জন আরোহীর মধ্যে ২৯ জনের অবস্থা স্বাভাবিক। বাকি চারজন গুরুতর আহত হয়েছেন। এএফপি।


আবে-মুনের বৈঠক
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে গত এক বছরেরও বেশি সময়ের ব্যবধানে সোমবার প্রথমবারের মতো বৈঠকে বসেন। থাইল্যান্ডে অনুষ্ঠিত আঞ্চলিক জোট আসিয়ান শীর্ষ সম্মেলনের ফাঁকে উভয় নেতা এ বৈঠকে বসলেন। মুন জায়ে-ইনের কার্যালয় থেকে এ কথা বলা হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র সাংবাদিকদের বলেন, মুন ও আবের ১১ মিনিট স্থায়ী বৈঠকে উভয়ে বন্ধুত্বপ‚র্ণ ও আন্তরিকভাবে আলোচনা করেছেন। রয়টার্স।


দিল্লিতে অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক : ভারতের দিল্লিতে এক বহুতল কারখানায় রবিবার গভীর রাতে ভয়াবহ অগ্নিকান্ড ঘটেছে। আগুন নেভাতে কাজ করছে দমকলের ২৮টি ইঞ্জিন। এখন পর্যন্ত আগুন নেভানো যায়নি বলে দেশটির সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে। কারখানার ভয়াবহ আগুন নেভাতে গিয়ে ইতিমধ্যে দমকলের তিন কর্মী আহত হয়েছেন। চিকিৎসার জন্য তাদের স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ইন্ডিয়া টুডে।


ফিলিপাইনে নিহত ২১
ইনকিলাব ডেস্ক : তীব্র ভ‚মিকম্প আঘাত হেনেছে ফিলিপাইনে। জোড়া ভ‚মিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। ভ‚মিকম্পে আহত হয়েছেন ৪৩২ জন। জানা গেছে, পানি ও খাবারের জন্য হাহাকার পড়ে গিয়েছে দুর্গতদের মধ্যে। দুদিন আগে তীব্র ভ‚মিকম্পে কেঁপে ওঠে দক্ষিণ ফিলিপিনসের বিস্তীর্ণ অঞ্চল। ৬.৫ ও ৬.৬ মাত্রার কম্পন অনুভ‚ত হয় মিনদানাও দ্বীপে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ