Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

টি-২০ বিশ্বকাপে সহজ গ্রুপে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 টি-টোয়েন্টি বিশ্বকাপের ৭ম আসর বসবে অস্ট্রেলিয়ায়। তার আগেই শেষ হয়েছে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। বাছাইপর্বের বাধা পেরিয়ে নিশ্চিত হয়েছে সর্বমোট ১৬টি দলের নাম। স্বাগতিক অস্ট্রেলিয়া এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টির র‌্যাংঙ্কিংয়ের সেরা দশ দল আগেই নিশ্চিত হয়েছিল। আর এরপর বাছাইপর্বের শেষে নিশ্চিত হলো আইসিসির সহযোগী দেশগুলোর মধ্য থেকে আরও ৬টি দলের নাম।
সংযুক্ত আরব আমিরাতে ১৮ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত বাছাইপর্ব উতরে নিজেদের জায়গা পাকা করেছে আরও ছয় দল। আসন্ন বিশ্বকাপের মূল আসরে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি এবং স্কটল্যান্ড। গেল বিশ্বকাপে অংশগ্রহণ করা বাংলাদেশ এবং শ্রীলঙ্কা আগেই নিজেদের জায়গা পাকা করেছিল। তবে জায়গা পাকা থাকলেও এই বাছাইপর্বের দিকে নজর ছিল শ্রীলঙ্কা এবং বাংলাদেশ দুই দেশেরই। কারণ বাছাইপর্ব থেকেই উঠে আসা দলগুলোর মধ্য থেকে নির্ধারিত হবে লঙ্কান এবং টাইগারদের গ্রুপের অন্যান্য দলগুলো।
বিশ্বকাপের মূল আসরের প্রথম রাউন্ডে বাছাইপর্ব পেরিয়ে আসা দলগুলোর সঙ্গে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সর্বশেষ বাছাইয়ের ফাইনালে পাপুয়া নিউগিনিকে ৭ উইকেটে হারিয়েছে নেদারল্যান্ডস। আর নেদারল্যান্ডসই বাংলাদেশের গ্রুপসঙ্গী হয়েছে। ‘বি’ গ্রুপে টাইগারদের বাকি দুই সঙ্গী নামিবিয়া ও স্কটল্যান্ড। এই গ্রুপের ম্যাচগুলো মাঠে গড়াবে ১৯-২৩ অক্টোবর। অন্যদিকে গ্রুপ ‘এ’তে শ্রীলঙ্কার বিপক্ষে লড়বে পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড এবং ওমান। এই গ্রুপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ১৮-২২ অক্টোবর। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড।
নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো আইসিসির কোনো বড় টুর্নামেন্টে অংশগ্রহণ করতে যাচ্ছে পাপুয়া নিউগিনি। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত বাছাইপর্বের রানার্সআপ হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট কেটেছে তারা।
এর আগে অবশ্য ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ কাছেই গিয়েও অল্পের জন্য মূল আসরে জায়গা করে নিতে পারেনি দলটি।
অস্ট্রেলিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ড শেষে গ্রুপ ‘এ’তে শীর্ষে থাকা এবং গ্রুপ ‘বি’তে দ্বিতীয় স্থানে থাকা দল স্বাগতিক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং উইন্ডিজের সঙ্গে সুপার-১২’র প্রথম গ্রুপে যুক্ত হবে। আর গ্রুপ ‘বি’তে শীর্ষস্থান এবং গ্রুপ ‘এ’র দ্বিতীয় স্থানে থাকা দল দ্বিতীয় গ্রুপে লড়বে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তানের।
২০২০ অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন হলে টাইগাররা সুপার-১২ তে লড়বে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তানের বিপক্ষে। আর গ্রুপে রানার্স আপ হলে সুপার-১২ তে লড়তে হবে স্বাগতিক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং উইন্ডিজের বিপক্ষে।

একই দিনে টি-টোয়েন্টি বাছাইপর্বে ‘টিম অব দ্য টুর্নামেন্ট’ ঘোষণা করেছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা তাদের টুইটার পেজে একটি ছবিসহ এই তালিকা প্রকাশ করেছে। পাঠকদের সুবিধার্থে তাদের দলসহ নাম তুলে ধরা হল-
জাতিন্দর সিং-ওমান
পল স্ট্যার্লিং-আয়ারল্যান্ড
আসাদ ভালা (অধিনায়ক)-পাপুয়া নিউগিনি
জারহার্দ ইরাসমুস (সহ-অধিনায়ক)-নামিবিয়া
রায়ান টেন ডসকাটে-নেদারল্যান্ড
ম্যাথু ক্রস (উইকেটরক্ষক)-স্কটল্যান্ড
জে জে স্মিট-নামিবিয়া
রলোফ ভ্যান দার মারওয়ে-নেদারল্যান্ড
নরম্যান ভানুয়া-পাপুয়া নিউগিনি
পল ভান মিকিরিন-নেদারল্যান্ড
বিল্লাল খান-ওমান
দ্বাদশ ব্যাক্তি-বের্নার্ড স্কলোটেজ-নামিবিয়া

 

 



 

Show all comments
  • Numan Ahmed ৪ নভেম্বর, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    সন্দেহ রয়েছে বাংলাদেশ মুল পর্বে খেলতে পারবে কিনা,,, কারন নেদারল্যান্ড,স্কটল্যান্ড যে কাউকেই হারাতে পারে, তাদের ক্রিকেটাররা অনেক অভিজ্ঞ,,,
    Total Reply(0) Reply
  • Arian Adritat ৪ নভেম্বর, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    বাংলাদেশ মূল পর্বে না যাওয়ার সম্ভাবনাই বেশি স্কটল্যান্ডের কাইল কোয়েটজার,ক্যালাম ম্যাকলিওড,রিচি বেরিংটন,জর্জ মুনসী,মাইকেল লিসাক কে নিয়ে সোনালী প্রজন্ম পার করছে স্কটিশরা অন্যদিকে ডাচদের আছে সদ্য আফ্রিকা থেকে যোগ দেয়া কলিন আকের্ম্যান,সাথে আরেক পরিক্ষীত সৈনিক রায়ান টেন ডাসকাটে সাবেক সাউথ আফ্রিকান স্পিন অলরাউন্ডার রুলফ ভ্যান মারউই,আরো আছে অস্ট্রেলিয়ান বংশ দূত টম কুপারের ছোট ভাই বেন কুপার সাথে যদি টম কুপার ও যোগ দেয় তাহলে বাংলাদেশের ডাচদের হারানো কঠিন ই হয়ে যাবে.সর্বোপরি সাকিব বিহীন বাংলাদেশ কিছু করতে পারবে বলে আমার মনে হচ্ছেনা.
    Total Reply(0) Reply
  • Md. Mir Kashem Sikder ৪ নভেম্বর, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    খেলাই দেখবো না।
    Total Reply(0) Reply
  • Jeeban Biswas ৪ নভেম্বর, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    Bangladesh er jonno sovo kamona
    Total Reply(0) Reply
  • Shamsu Uddin ৪ নভেম্বর, ২০১৯, ১:০০ এএম says : 0
    টিকে থাকতে হলে প্রথম ৩ টি ম্যাচ জিততেই হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ