Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কর্মীকে হত্যা
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের অ্যামাজনের ভ‚মি রক্ষায় আন্দোলনকারী এক আদিবাসীকে গুলি করে হত্যা করা হয়েছে। খবরে বলা হয়েছে, শুক্রবার মারানহো রাজ্যে আরারিবইয়া সংরক্ষিত অঞ্চলে তাকে মাথায় গুলি করে হত্যা করেছে অবৈধ কাঠুরেরা। নিহত আদিবাসীর নাম পাওলো পাওলিনো গুয়াজাজারা। ওই এলাকায় কাঠুরেদের চক্রের বিরুদ্ধে আন্দোলনরত গার্ডিয়ান্স অব দ্য ফরেস্ট গোষ্ঠীর সদস্য ছিলেন তিনি। এই হত্যাকান্ডের ঘটনায় অ্যামাজন সুরক্ষার দাবিতে আন্দোলনকারীদের সহিংসতা বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে। ব্রাজিলের আদিবাসীদের একটি সংগঠন এপিআইবি বলেছে, পাওলোর লাশ এখনও ঘটনাস্থলে পড়ে রয়েছে। বিবিসি।


সম্মান দিয়ে কথা বলুন
ইনকিলাব ডেস্ক : তেহরানের প্রতি সম্মান দিয়ে কথা বলতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বানজানিয়েছে ইরান। শনিবার এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি। একইসঙ্গে আমেরিকার ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি তেহরান প্রত্যাখ্যান করেছে বলেও উল্লেখ করেন তিনি। এর আগে টুইটারে দেওয়া এক পোস্টে ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অব্যাহত রাখার ঘোষণা দেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগ্যান ওরটাগুস। তিনি বলেন, সর্বোচ্চ চাপ প্রয়োগের অংশ হিসেবেই তেহরানের নির্মাণ খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যদি কোনও দেশ ইরানকে নির্মাণ সামগ্রী দিয়ে সহযোগিতা করে তাহলে সে দেশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। পার্সটুডে, বøুমবার্গ।


নাৎসি জরুরি অবস্থা
ইনকিলাব ডেস্ক : জার্মানের প‚র্বঞ্চলীয় স্যাক্সোনির রাজধানী ড্রেসডেন শহরে ‘নাৎসি জরুরি অবস্থা’ জারি করেছে স্থানীয় প্রশাসন। তারা জানায়, ডানপন্থীদের সঙ্গে অনেক সমস্যা তৈরি হয়েছে। শহরটির কাউন্সিররা জানান, সমস্যা সমাধানে আরও পদক্ষেপ নেওয়া দরকার। তবে বিরোধীপক্ষ বলছে এই জরুরি অবস্থা জারি করাটা আসলে বেশি হয়ে গেছে। এই শহরটিতেই ইসলামবিদ্বেষী পেগিডা আন্দোলন শুরু হয়েছিলো। ‘নাজিনটস্ট্যান্ড’ নামের এই অবস্থা অনেকটা জলবায়ু জরুরি অবস্থার মতো। এর মানে হচ্ছে সেই অঞ্চলে সমস্যা প্রকট। স্থানীয় কাউন্সিলর ম্যাক্স অ্যাশেনবাগ বলেন, ‘আমাদের গণতান্ত্রিক সমাজব্যবস্থা হুমকির
মুখে।’ রয়টার্স।


৯ শিশু নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে মাইন বিস্ফোরণে ৯ শিশু নিহত হয়েছে। শনিবার উত্তর-প‚র্বাঞ্চলীয় তাখার প্রদেশে ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওই শিশুরা সবাই স্কুলে যাওয়ার পথে মাইন বিস্ফোরণে নিহত হয়েছে। প্রাদেশিক পুলিশের মুখপাত্র খলিল আসির বলেন, এই এলাকাটি তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে। নিরাপত্তা বাহিনী এখানে অভিযান শুরুর করার পরই তালেবানরা সেখানে মাইন পুতে রাখতে শুরু করে। তিনি বলেন, দুর্ভাগ্যবশত আজ একটি মাইন বিস্ফোরিত হয়েছে এবং এতে প্রাথমিক বিদ্যালয়ের ৯ শিক্ষার্থী নিহত হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ