Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারায়ণগঞ্জে হাজীগঞ্জ দুর্গকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার ঘোষণা সংস্কৃতি মন্ত্রীর

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ৬:৪৩ পিএম

নারায়ণগঞ্জ নগরের হাজীগঞ্জ এলাকায় মোঘল আমলের ঐতিহাসিক স্থাপত্য নিদর্শন হাজীগঞ্জ দুর্গের সৌন্দর্য বর্ধন করে সেটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার ঘোষণা দিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী কেএম খালিদ। রোববার সকালে দূর্গ পরিদর্শনে এসে সাংবাদিকদের একথা জানান তিনি।

ওই সময় সেখানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী, জেলা প্রশাসক মো: জসীম উদ্দিন, সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক, সিটি করপোরেশনের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) এএফএম এহতেশামুল হকসহ প্রতœতত্ত্ব অধিদফতরের কর্মকর্তারা।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী বলেন, আদালতের নির্দেশে গেলো সপ্তাহে উচ্ছেদের মাধ্যমে দূর্গের আশপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদের ফলে দখল মুক্ত হওয়া কয়েক একর জমিতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সহযোগিতায় বাগান নির্মান ও আলোকসজ্জসহ নানাভাবে সৌন্দর্য বর্ধন করা হবে। পরে প্রততœত্ত্ব অধিদপ্তর এটিকে সংস্কারের মাধ্যমে দর্শণীয় স্থানের উপযোগী করে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলে সর্বসাধারণের বিনোদনের জন্য উন্মুক্ত করে দেবে।
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে দেশে বন্যা কবলিত এলাকায় উৎপাদিত বিপুল পরিমান রপ্তানিযোগ্য পাট সংরক্ষণের জন্য দূর্গের আশপাশের জমিটি তৎকালীন নারায়ণগঞ্জ পৌরসভা থেকে পাট মন্ত্রনালয় লীজ নিয়ে বেশ কয়েকটি গুদাম নির্মাণ করেছিল। পরবর্তীতে গুদামগুলোসহ পুরো জমিটি স্থানীয় প্রভাবশালীদের অবৈধ দখলে চলে যায়। প্রতœতত্ত্ব অধিদপ্তরের এই জায়গা অবৈধভাবে দখল করে সেখানে গড়ে উঠে ছোট-বড় বিভন্নি আকারের মিল কারখানা ও গুদামঘর।
মেয়র আইভী আরও বলেন, বর্তমানে পাট মন্ত্রণালয়ের এই জায়গার প্রয়োজন না থাকায় সিটি কর্পোরেশন এই ভূমি ফেরত নেয়ার জন্য উচ্চ আদালতে মামলা করলে সিটি কর্পোরেশনের অনুকুলে রায় আসে। অবৈধ দখলদারদের উচ্ছেধ করে জমিটি উদ্ধার করতে সিটি করপোরেশনকে নির্দেশ দেন উচ্চ আদালত। সে আলোকে জমিটি উদ্ধার করা হয়েছে বলে জানান মেয়র আইভী।
গত ২৪ অক্টোবর দূর্গটির আশপাশে অবৈধভাবে গড়ে উঠা প্রায় অর্ধশত অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জমিটি যৌথভাবে উদ্ধার করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও পতœতত্ত্ব অধিদপ্তর।



 

Show all comments
  • মোহাম্মদ ছৈয়দ কিং আবদুর রহমান বাহাদুর শা ২০ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪০ পিএম says : 0
    কিং প্রথম বাংলা কিং পূর্ব বাংলা কিং কোম্পানি কিং বাহাদুর শা উপাধি মুঘল সম্রাট তাদের তেরো তমো বংশধর মোহাম্মদ ছৈয়দ কিং ইব্রাহিম বাহাদুর শা ইব্রাহিমখাঁ 1917 সালে কিং পূর্ব বাংলার নামে আল্লাহর 99 নামদিয়া জাতীয় 5463 এ দলিল করেন
    Total Reply(0) Reply
  • আলহামদুলিল্লাহ অনেক দেশের মানুষ এখনো লেখেন কিং এই কিং এর নামে দলিল আছে বাংলাদেশের সরকারের রেকর্ড রুমে আমি কিং বাহাদুর শা মুঘল সম্রাট তাদের ষোল তমো বংশধর গুগল থেকে কমিউনিটি করেছেন 22 মে 2018 সালে
    Total Reply(0) Reply
  • কিং আবদুর রহমান বাহাদুর শা গুগল কমিউনিটি করেছেন ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৫৯ এএম says : 0
    আলহামদুলিল্লাহ 229 দেশের মধ্যে এখনো অনেক দেশের মানুষ ব্যবহার করেন কিং এর নাম এই কিং এর নামে দলিল আছে বাংলাদেশের সরকারের 64 জেলার রেকর্ড রুমে আমি পোস্ট করছি এখনো আছে গুগল সহ অনলাইনে বাংলাদেশের সাংবাদিক ভাই জানরা আপনাদের বলছি এই ইতিহাস সত্য প্রমাণ আছে এখনো পর্যন্ত গুগল সহ অনেক দেশের মানুষ এই ইতিহাসের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেন কিন্তু এখনো পর্যন্ত ভূল বাহির করিতে পারে নাই আর কিয়ামতের আগ পর্যন্ত চেস্টা করে কোনো ভুল বাহির করিতে পারবে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ