Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অনলাইনে জমজমাট দাসের বাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ৩:২১ পিএম | আপডেট : ৩:৪৩ পিএম, ৩ নভেম্বর, ২০১৯

বর্তমান সময়ে অতীতের তুলনায় মানুষ নিজেকে অধিক সভ্য দাবি করলেও আজও যখন দেখি মানুষকে দাস হিসেবে বিক্রি করা হয়, তখন সভ্যতা নিয়ে প্রশ্ন উঠা স্বাভাবিক। ভারতসহ মধ্যপ্রাচ্যর দেশগুলো বিভিন্ন দেশ থেকে গৃহপরিচারিকার চাকরি দেয়ার কথা বলে এনে তাদেরকে অনলাইনে বিক্রি করে দেয়ার মতো ঘটনাও ঘটছে। সম্প্রতি বিবিসির আরব শাখা এ নিয়ে বিশদ এক প্রতিবেদন প্রকাশ করেছে।

ওই প্রতিবেদনে বলা হয়, ফেইসবুক মালিকানাধীন ইন্সটাগ্রাম ব্যবহার করে অনলাইনে মানুষ কেনাবেচা হয়। মানুষ বিক্রির বিজ্ঞাপন হ্যাশট্যাগ দিয়েও প্রচার করা হয়। আর এ কেনাবেচার মধ্যস্থতা হয় ব্যক্তিগত মেসেজে। ইন্সটাগ্রাম ছাড়াও ব্যক্তিগত ওয়েবসাইট ও গুগল প্লে এবং এপল স্টোর নিবন্ধিত বিভিন্ন এপ্লিকেশন দিয়েও এ বাণিজ্য চলছে। মাত্র ২ হাজার ডলারের বিনিময়ে সহজেই কোনো নারীকে ক্রয় ও তিন হাজার ৩০০ ডলারের বিনিময়ে ওই নারীকে বিক্রিও করে দেয়া যায় এপ্লিকেশন দিয়ে।

জাতিসংঘের দাসত্ববিষয়ক বিশেষ দূত ঊর্মিলা ভুলা জানান, বিভিন্ন উপায়ে অনলাইনে দাসের বাজারকে প্রচার করা হচ্ছে। যদি গুগল, এপল, ফেইসবুকসহ অন্য কোম্পানিগুলো এমন এপ্লিকেশনগুলোকে নজরদারিতে না আনে, তাহলে পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে। ইতিমধ্যে ফেইসবুক অবশ্য বিষয়টি জানার পর দাস বিক্রি সংক্রান্ত হ্যাশট্যাগসহ কিছু বিজ্ঞাপন নিষিদ্ধ করে দিয়েছে। গুগল ও এপল বিষয়টি নিয়ে কাজ করছে বলে জানিয়েছে।

বিবিসি বলছে, এতকিছুর পরও ইন্সটাগ্রাম, এপল ও গুগলে এমন অনেক এপ্লিকেশন রয়েছে যা দিয়ে নিয়মিত মানুষ কেনাবেচা হচ্ছে।

জরিপে কুয়েতের প্রতি ১০টি ঘরের মধ্যে ৯টিতে গৃহপরিচারিকা রয়েছে। এই গৃহপরিচারিকারা বিভিন্ন দরিদ্র দেশ থেকে আসেন অর্থনৈতিকভাবে তাদের পরিবারের পাশে দাঁড়ানোর জন্য। বিবিসি এমন ৫৭ জন এপ ব্যবহারকারীর সঙ্গে কথা বলে যারা ওই গৃহপরিচারিকাদের ‘ফোরসেল’ নামক একটি এপ্লিকেশনের মাধ্যমে বিক্রি করার চেষ্টা করছে।

বিক্রেতারা সবাই ওই নারীদের পাসপোর্ট জব্দ করে গৃহবন্দি করে রাখে। তারা যাতে হাতের নাগালে কোনো ফোন না পায় সেই ব্যবস্থাও করা হয়।

‘ফোরসেল’ এপ্লিকেশনের মাধ্যমে ক্রেতারা বর্ণসহ বিভিন্ন ক্যাটাগরিতে মানুষ ক্রয় করতে পারে। দাস বিক্রির একটি বিজ্ঞাপনে লেখা দেখা যায়, ‘আফ্রিকান শ্রমিক, পরিচ্ছন্ন ও হাস্যোজ্জ্বল’। অন্য একটি বিজ্ঞাপনে বলা হয়, ‘নেপালিরা ছুটি চাওয়ার সাহস করে না।

 

সূত্র : দৈনিক পূর্বকোণ



 

Show all comments
  • jack ali ৩ নভেম্বর, ২০১৯, ৪:০২ পিএম says : 0
    May Allah [SWT] destroy these slave trader-----"Ameeen"
    Total Reply(0) Reply
  • Amir ৩ নভেম্বর, ২০১৯, ৬:২৭ পিএম says : 0
    তাইতো বলি মধ্যপ্রাচ্য কেন আল্লাহ তালা এত বেশি নবী রাসুল পাঠিয়েছেন!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ