Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অনন্য উচ্চতায় রাজ্জাক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

প্রথম বাংলাদেশি বোলার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে তিনিই প্রথম ৫শ উইকেটের অনন্য মাইলফলকটি ছুঁয়েছিলেন। নিজেকে ছাড়িয়ে যাওয়ার অদম্য নেশায় উন্মত্ত অভিজ্ঞ বাঁহাতি সেই স্পিনারই এবার ছুঁলেন ৬শ উইকেটের মাইলফলক। বুঝতে পারছেন নিশ্চয়ই কার কথা বলছি? হ্যাঁ, তিনি আব্দুর রাজ্জাক। চলমান জাতীয় ক্রিকেট লিগের ষষ্ঠ রাউন্ডে নিজেকে যিনি অনন্য এই উচ্চতায় নিয়ে গেছেন।

বাংলাদেশি বোলারদের মধ্যে ৫শ উইকেট আর কারও নেই। ৪৭৭ উইকেট নিয়ে রাজ্জাকের পরে আছেন এনামুল হক জুনিয়র। গতকাল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রংপুর বিভাগের বিপক্ষে ম্যাচে ৬শ উইকেট থেকে ৬ উইকেট দূরে থেকে বল হাতে নেমেছিলেন রাজ্জাক। চার দিনের সেই ম্যাচে সফল হয়েছেন প্রথম দিনেই। ঘূর্ণি বিষে একে একে নীল করেছেন রংপুরের ৭ ব্যাটসম্যানকে!

প্রথম শিকার ছিলেন ওপেনার মেহেদি মারুফ। ব্যক্তিগত ২৬ রানে তাকে পাঠিয়েছেন উইকেট রক্ষক নূরুল হাসান সোহানের নিরাপদ গøাভসে। দ্বিতীয় শিকার মিডল অর্ডার নাসির হোসেন। ৪০ রান করে যখন খুলনার বোলারদের চোখ রাঙানি দিচ্ছিলেন ঠিক তখনই তার স্ট্যাম্পে আঘাত হানেন রাজ্জাক।

এরপর আরিফুল হককে ২৭, ধীমান ঘোষ, সাজেদুল ইসলামকে ০ ও রবিউল ইসলামকে ৭ রানে ড্রেসিংরুমের পথ দেখিয়ে ৬শ উইকেটের ল্যান্ডমার্কে পা রাখেন রাজ্জাক। সপ্তম শিকার ছিলেন রিশাদ হোসেন। ৩২ বলে ৪২ রান করে ঝড়ো ব্যাটিংয়ের পূর্বাভাস দেওয়া এই লেগিকে ক্লিন বোল্ড করে ক্রিজ ছাড়া করেন। তার এই স্পিন ঘূর্ণিতেই তছনছ হয়ে গেছে রংপুরের ব্যাটিং ইনিংস। প্রথম ইনিংসে ২২৪ রানেই গুটিয়ে গেছে রংপুর।

বাকি ৩ উইকেটের দুটি নিয়েছেন মেহেদি হাসান ও ১টি ছিল আব্দুল হালিমের দখলে। এদিকে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে দিন শেষে ২ উইকেটে ২৪ রান সংগ্রহ করেছে খুলনা বিভাগ। রবিউল হকের বলে রিশাদ হোসনের তালুবন্দি হয়ে ৬ রানে ফিরেছেন ভারত সিরিজে টেস্ট দলে ডাক পাওয়া ইমরুল কায়েস। অপর শিকার মইনুল ইসলামকেও ২ রানে ফেরৎ পাঠিয়েছেন রবিউল। দিন শেষে ১৪ রানে অপরাজিত আছেন এনামুল হক বিজয় ও তুষার ইমরান অপরাজিত আছেন ১ রানে।

একই দিনে কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ইনিংসে বরিশালকে ১৬২ রানে অলআউট করে দিন শেষে ১ উইকেটে করে ৮২ রান করেছে সিলেট।

কক্সবাজারের আরেক ভেন্যুতে দুই ব্যাটসম্যানের ফিফটি আর সানজামুল ইসলামের ৪৯ রানে প্রথম ইনিংসে ২৩০ রান তুলেছে রাজশাহী। ঢাকার হয়ে পেসার সুমন খান ও অফ স্পিনার শুভাগত হোম পেয়েছেন তিনটি করে উইকেট।

এছাড়া জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় স্তরের ম্যাচে প্রথম দিন শেষে ১৬২ রানে অপরাজিত আছেন সাদমান। অপরাজিত আরেক ব্যাটসম্যান জাবিদ হোসেনের সংগ্রহ ৭ রান। দিন শেষে মেট্রোর সংগ্রহ ৪ উইকেটে ৩৫৭ রান।

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারী
আব্দুর রাজ্জাক ৬০১*
এনামুল হক জুনিয়র ৪৭৭*
মোহাম্মদ শরীফ ৩৯৩
মোশাররফ হোসেন ৩৯২
সাকলাইন সজীব ৩৬১

বাংলাদেশের বোলারদের মধ্যে
সর্বাধিক ৫ উইকেটশিকারী
আব্দুর রাজ্জাক ৩৯
এনামুল হক জুনিয়র ৩৪
সাকিব আল হাসান ২৩
সোহাগ গাজী ২৩
তাইজুল ইসলাম ২১

সং ক্ষি প্ত স্কো র
রংপুর-খুলনা, মিরপুর
রংপুর ১ম ইনিংস : ৮১.১ ওভারে ২২৪ (মারুফ ২৬, মাহমুদুল ২৪, সোহরাওয়ার্দী ৩৪, নাঈম ১৪, নাসির ৪০, আরিফুল ২৭, রবিউল ৭, রিশাদ ৪২, মুকিদুল ৭*; রুবেল ০/৪৬, হালিম ১/২৭, রাজ্জাক ৭/৬৯, মেহেদি ২/৫৪)। খুলনা ১ম ইনিংস : ৯ ওভারে ২৪/২ (এনামুল ১৪, ইমরুল ৬, মইনুল ২, তুষার ১*; রবিউল ২/৯)।

বরিশাল-সিলেট, কক্সবাজার-১
বরিশাল ১ম ইনিংস : ৫৭.১ ওভারে ১৬২ (আশরাফুল ২০, রাফসান ১০, নুরুজ্জামান ৪০, সোহাগ ২৩, সালমান ২৫, রাব্বি ৫*; আবু জায়েদ ১/২৪, ইবাদত ৫/৩৬, এনামুল জুনিয়র ১/৩৫, নাসুম ৩/৫৭)। সিলেট ১ম ইনিংস : ৩২ ওভারে ৮২/১ (ইমতিয়াজ ৪৮, শানাজ ৩২*, এনামুল ২*; রাফসান ১/৬)।

চট্টগ্রাম-ঢাকা মেট্রো, চট্টগ্রাম
ঢাকা মেট্রো ১ম ইনিংস : ৯০ ওভারে ৩৫৭/৪ (সাদমান ১৬২*, শামসুর ৫০, মার্শাল ৪০, আল আমিন ৮৩, জাবিদ ৭*; হাসান ২/৬৫, ইফরান নাঈম ১/৯৭, মেহেদী ১/৫৯)।

রাজশাহী-ঢাকা, কক্সবাজার-২
রাজশাহী ১ম ইনিংস : ৮৬.১ ওভারে ২৩০ (মিজানুর ২২, জুনায়েদ ৯, শান্ত ৫৬, সাব্বির রহমান ২, ফরহাদ ১৬, মুক্তার ৫৬*, সানজামুল ৪৯; সুমন ৩/৪৩, সাকিল ২/১৬, শুভাগত ৩/৫৭, জুবায়ের ২/৫৮)। ঢাকা ১ম ইনিংস : ১ ওভারে ০/০ (মজিদ ০*, সাইফ ০*; সানজামুল ০/০)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ