Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

টিকটকের বিরুদ্ধে তদন্ত
ইনকিলাব ডেস্ক : চীনের ভিডিও তৈরি ও শেয়ার করার সামাজিক যোগাযোগের মাধ্যম টিকটকের বিরুদ্ধে নাগরিক তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগ এনে জাতীয় নিরাপত্তা তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্র। দেশটির আইনপ্রণেতারা স¤প্রতি টিকটক নিয়ে উদ্বেগ প্রকাশের পর এই তদন্ত শুর করলো মার্কিন সরকার। রয়টার্স।


কঠোর হচ্ছে কুয়েত
ইনকিলাব ডেস্ক : কুয়েতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অনলাইনে দাস কেনাবেচার বিশাল বাজার গড়ে উঠেছে। বিবিসির এক অনুসন্ধানী প্রতিবেদনে এ খবর প্রকাশের পর দেশটির প্রশাসন ওই সব একাউন্টের কয়েকজন মালিকের বিরুদ্ধে সমন জারি করেছে। বিবিসি নিউজ (আরবি) জানায়, কয়েকটি অ্যাপ ব্যবহার করে অনলাইনে দাস কেনা-বেচা হয়। গুগল, অ্যাপেল এবং ইন্সটাগ্রাম থেকে ওই অ্যাপগুলো ব্যবহার করা যায়। বিবিসি।


তেল লুট করছে
ইনকিলাব ডেস্ক : যুদ্ধের ক্ষতিপ‚রণের নামে গত ১৬ বছর ধরে প্রতিদিন ইরাকের ১০ লাখ ব্যারেলেরও বেশি জ্বালানি তেল লুট করছে যুক্তরাষ্ট্র। শুক্রবার তেহরানের জুমার খুতবায় এমন মন্তব্য করেন ইরানের প্রভাবশালী আলেম আয়াতুল্লাহ মোওয়াহ্হেদি কেরমানি। ইরাকের অর্থনৈতিক সংকটের জন্যও যুক্তরাষ্ট্রকে দায়ী করেন আয়াতুল্লাহ মোওয়াহ্হেদি কেরমানি। তিনি বলেন, শত্রæরা এ অঞ্চলের দেশগুলোতে গণআন্দোলনের নামে দাঙ্গা-হাঙ্গামা বাঁধানোর অপচেষ্টায় লিপ্ত। পার্স টুডে, আল-জাজিরা।


মুনাফা বেড়েছে আলিবাবার
ইনকিলাব ডেস্ক : চীনভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান আলিবাবা গ্রæপ হোল্ডিং লিমিটেড-এর মুনাফা বেড়েছে প্রত্যাশার চেয়েও বেশি। একইসঙ্গে বেড়েছে শেয়ারের দামও। শুক্রবার দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের আয় বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪০ শতাংশ; যা ছিল প্রত্যাশারও বাইরে। ম‚লত নিজেদের শক্তিশালী ই-কমার্স এবং ক্লাউড কম্পিউটিং ব্যবসার কল্যাণেই এমন মুনাফা অর্জনে সমর্থ হয়েছে প্রতিষ্ঠানটি। রয়টার্স।


৩৯ লাশই ভিয়েতনামের
ইনকিলাব ডেস্ক : ইংল্যান্ডের এসেক্সে কনটেইনার থেকে উদ্ধার হওয়া ৩৯ লাশই ভিয়েতনামের নাগরিকদের বলে জানিয়েছে পুলিশ। এসেক্সের পুলিশ শুক্রবার বলেছে ভিয়েতনাম ও যুক্তরাজ্যের বেশ কয়েকটি পরিবারসহ ভিয়েতনাম সরকারের সঙ্গে যোগাযোগ করে তারা এ বিষয়ে নিশ্চিত হয়েছে। গত সপ্তাহে দক্ষিণ-প‚র্বাঞ্চলীয় শহর এসেক্সের শিল্প এলাকায় একটি রেফ্রিজারেটেড লরির কনটেইনার থেকে ৩৯ লাশ উদ্ধার করে পুলিশ। ডেইলি মেইল।


ড্রোন উড্ডয়ন স্থগিত
ইনকিলাব ডেস্ক : মার্কিন স্বরাষ্ট্র বিভাগ চীনে তৈরি শত শত চালকহীন বিমান বা ড্রোনের উড্ডয়ন বন্ধ করে দিয়েছে। মার্কিন জাতীয় নিরাপত্তা বিষয়ে কথিত উদ্বেগের কারণে ড্রোনের এ বিশাল বহরকে উড়তে দেয়া হয়নি।প্রযুক্তিখাতে যখন মার্কিন-চীন টানাপড়েন তুঙ্গে তখন এ সিদ্ধান্ত নিলো যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র বিভাগ। এ বিভাগের ঘোষণায় বলা হয়েছে, তাদের চালকহীন বিমান বহরে চীনে তৈরি বা চীনা যন্ত্রাংশ রয়েছে এমন সব ড্রোনকে আকাশে উড়তে দেয়া হবে না। চালকহীন বিমান সংক্রান্ত পর্যালোচনার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়ার কথাও ঘোষণা করা হয়। পাশাপাশি জানানো হয়েছে, কিছু কিছু ক্ষেত্রে চালকহীন বিমানকে উড়তে না দেয়ার সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে বাস্তবায়ন করা হবে না। এপি।


পানমশলা নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : পশ্চিমবঙ্গে গুটখা, খৈনি ইত্যাদি তামাকজাত নেশাদ্রব্য এবং সব ধরনের পানমশলা নিষিদ্ধ হচ্ছে। ৭ নভেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে পরবর্তী এক বছরের জন্য। এই এক বছরে এসব জিনিস তৈরি, মজুত, জোগান এবং বিক্রি আইনত অপরাধ বলে বিবেচিত হবে। নিষেধাজ্ঞার মেয়াদ এক বছর হলেও বাৎসরিক নবায়ণের মাধ্যমে তা চিরস্থায়ী হতে পারে। চলতি বছরেই পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য বিহারে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সরকার ১২ ধরনের পানমশলা নিষিদ্ধ করেছে। ওই পানমশলাগুলোতে ক্ষতিকর ম্যাগনেশিয়াম কার্বনেট আছে; যা ক্যান্সারের কারণ বলে গবেষণায় প্রমাণিত হয়েছে। আর তারও আগে বিহারে নিষিদ্ধ হয়েছে গুটখা। এ বছর একই ধরনের নিষেধাজ্ঞা রাজস্থানেও জারি হয়েছে। ডিডবিøউ।


দাঁত বাঁকা তাই...
ইনকিলাব ডেস্ক : দাঁত আকাবাঁকা বলে এক ব্যক্তি তার স্ত্রীকে তিন তালাক দিয়েছেন। এই ঘটনা ঘটেছে ভারতের হায়দরাবাদে। পুলিশ জানিয়েছে, এক নারী তার স্বামীর বিরুদ্ধে তিন তালাকের অভিযোগে মামলা দায়ের করেছেন। চলতি বছরের ২৭ জুন মুস্তফার সঙ্গে বিয়ে হয় রুকসানা বেগমের। তারপর থেকেই তার স্বামী এবং তার পরিবারের সদস্যরা রুকসানা বেগমকে যৌতুকের জন্য চাপ দিয়ে আসছেন। পুলিশ জানিয়েছে, গত ৩১ অক্টোবর ভারতীয় দন্ডবিধি ৪৯৮ ধারা অনুযায়ী যৌতুক ও তিন তালাক আইনে মুস্তফার বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। এ বিষয়ে তদন্ত প্রক্রিয়াধীন রয়েছে। এএনআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ