Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আঞ্চলিক সার্বভৌমত্বে সম্মান দেখান ভারতকে চীনের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

‘জম্মু ও কাশ্মীরের কথিত কেন্দ্রশাসিত অঞ্চল’ বাস্তবায়নের দিন বৃহস্পতিবার ভারতকে তার আঞ্চলিক সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখাতে এবং উভয়পক্ষের মধ্যে প্রাসঙ্গিক চুক্তি মেনে চলার আহ্বান জানিয়েছে চীন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেঞ্জ শুয়াংকে এ বিষয়ে মন্তব্য করতে বললে তিনি একথা বলেন।
‘চীন এটির নিন্দা ও দৃঢ়তার সাথে বিরোধিতা করে। ভারত একতরফাভাবে দেশীয় আইন ও প্রশাসনিক বিভাগকে সংশোধন করে চীনের সার্বভৌম অধিকার ও স্বার্থকে চ্যালেঞ্জ করছে, -বলেন জ্যাং। ‘এটি অবৈধ, খালি এবং অকার্যকর। এটি প্রাসঙ্গিক অঞ্চলটি চীনের প্রকৃত নিয়ন্ত্রণের অধীনে থাকা বা কোনও প্রভাব ফেলবে না তা এই সত্যকেও পরিবর্তন করবে না।’
তিনি সীমান্ত অঞ্চলে শান্তি ও প্রশান্তি রক্ষায় ভারতকে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার এবং চীনের সাথে সীমান্ত ইস্যুটির সুষ্ঠু মীমাংসার জন্য অনুক‚ল পরিস্থিতি তৈরি করার আহ্বান জানান।
কাশ্মীর ইস্যুতে চীনের অবস্থান ধারাবাহিক এবং স্পষ্ট। এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে ইস্যুটির পক্ষের সংলাপ ও পরামর্শের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করা উচিত বলে মন্তব্য করেন জ্যাং। সূত্র : পিপলস ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ