Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

‘নিজেকে ভারতীয় পরিচয় দিতে লজ্জা লাগছে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

গত সপ্তাহে বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের দীপাবলি উৎসব। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতেও ভারতের হিন্দু স¤প্রদায়ের লোকজন এ উৎসব উদযাপন করেছেন।

কিন্তু দীপাবলি উদযাপনের পর রাস্তায় কাগজের প্যাকেট, খালি বাক্স, খাবার ও পানীয়ের ক্যান ফেলে নোংরা করে রাখেন তারা। ফলে শহরের অন্যতম বাণিজ্যিক এলাকা ইন্ডিয়া স্কয়ারের চেহারাই বদলে গেছে। রাস্তায় যেখানে-সেখানে ময়লা পড়ে আছে, বাতাস ভরে গেছে বাজি পোড়ানোর ধোঁয়ায়।

এ নিয়ে ইন্ডিয়া স্কয়ারের একাধিক ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যায়, দীপাবলি উদযাপনের পর রাস্তায় কাগজের প্যাকেট, খালি বাক্স, খাবার ও পানীয়ের ক্যান ফেলে নোংরা করে রেখেছে মানুষ। পানি দিয়ে তা পরিষ্কার করছেন কর্মীরা।

একটি ভিডিও টুইটারে আপলোড করে এক ভারতীয় নাগরিক লিখেছেন, নিজেকে ভারতীয় পরিচয় দিতে লজ্জা লাগছে। পেশাদারিত্বের সঙ্গে বিষয়টি সামলানোর জন্য নিউ জার্সি পুলিশকেও ধন্যবাদ দিয়েছেন তিনি। ভিডিওটি এখন পর্যন্ত ৭৬ হাজারবার দেখা হয়েছে। ‘লজ্জাজনক’, ‘দুঃখজনক’ এধরনের মন্তব্য করেছেন অসংখ্য মানুষ।
‘আমরা কখন শিখব? নাকি কখনোই শিখব না?’ এমন মন্তব্য করে শেয়ার দিয়েছেন আরেক ভারতীয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ