Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

‘গ্যাস চেম্বারে’ রূপ নিয়েছে দিল্লি : মুখ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের দিল্লিতে ভয়াবহ পরিবেশ দূষণে থমকে গেছে জীবনযাত্রা। সেখানকার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লিকে ‘গ্যাস চেম্বারে’র সঙ্গে তুলনা করেছেন। শিশুদের মুখ ঢেকে বের হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

শুক্রবার সকালে দিল্লির বাতাসের মান সংক্রান্ত সূচক (একিউআই) ছিল ৪৫৯-এ। সাধারণ এই সূচক ২০০ ছাড়িয়ে গেলেই মানুষের শরীরে তার প্রভাব পড়তে শুরু করে। আবহাওয়া দফতরও জানিয়েছে, রবিবারের আগে দূষণ পরিস্থিতির উন্নতির কোনো সম্ভাবনা নেই। কারণ এখন হাওয়ার গতিবেগ খুবই কম। রোববার থেকে হাওয়ার গতিবেগ বাড়লে তবেই কমবে দূষণ।

এদিন সকালে বিশেষ একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে সরকার এবং বেসরকারি স্কুলের পড়ুয়াদের মাস্ক প্রদান করেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেখানেই তিনি দিল্লির অবস্থার কথা জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন। প্রতিবেশী রাজ্য হরিয়ানা ও পাঞ্জাবের ওপর ক্ষোভ প্রকাশ করেন তিনি। তার দাবি, সেখানকার কৃষকরা ফসলের মূল পোড়ানোর কারণে এই পরিস্থিতির তৈরি।
সেসময় দুই রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখতে বলেন যেন তারা দিল্লিবাসী স্বাস্থ্যের কথা বিবেচনা করে। কেজরিওয়াল বলেন, দিল্লি একদম গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। নিজেদেরকে বিষাক্ত বায়ু থেকে রক্ষা করা খুবই জরুরি হয়ে গেছে এখন। আমি দিল্লিবাসীকে সবকিছু নিয়ে মোকাবিলার আহŸান জানাই। আমরা প্রতিদিন ৫০ লাখ মাস্ক বিতরণ করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ