Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পকে ইমপিচ করার পক্ষে মার্কিন প্রতিনিধি পরিষদের রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১০:৫০ এএম

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যরা ইউক্রেন কেলেঙ্কারি নিয়ে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করার পক্ষে রায় দিয়েছেন।


স্থানীয় সময় বৃহস্পতিবার ডেমোক্র্যাট দল নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে এ সংক্রান্ত ভোটাভুটিতে ২৩২ সদস্য ট্রাম্পকে ইমপিচ করার পক্ষে এবং ১৯৬ সদস্য বিপক্ষে ভোট দেন। খবর বিবিসির।

অভিশংসন প্রক্রিয়ায় ডেমোক্র্যাটিক নিয়ন্ত্রণাধীন প্রতিনিধি পরিষদে এটি ছিল প্রতিনিধিদের জন্য প্রথম পরীক্ষা। কারণ অভিশংসন তদন্ত নিয়ে এটি ছিলই প্রথম ভোট।

আর এতে রিপাবলিকানদের অমত থাকলেও ডেমোক্র্যাটদের চাপের মুখে তা বাতিল হয়ে গেছে। প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্যরা এ প্রস্তাবের বিরোধিতা করেছেন।

তবে দুই ডেমোক্র্যাট অভিশংসন তদন্তের বিরোধিতা করে ভোট দিয়েছেন। অপরদিকে একজন স্বাধীন স্বতন্ত্র সদস্য তদন্তের পক্ষে ভোট দিয়েছেন।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি গত আগস্ট থেকে এ বিষয়ে তদন্ত শুরুর নির্দেশ দেন। তখন ভোটাভুটি ছাড়াই এ বিষয়ে কার্যক্রম শুরু হয়েছিল। সে কারণে এই তদন্তকে অবৈধ বলে দাবি করছিলেন রিপাবলিকানরা।

কিন্তু সম্প্রতি আদালত সেই দাবি খারিজ করে দেয়। হোয়াইট হাউস এ তদন্তে কোনো রকম সহযোগিতা করবে না বলেও জানিয়েছিল।

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্র্যাট নেতা জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্ত করতে ট্রাম্প ইউক্রেনকে চাপ দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে। ইউক্রেনের গ্যাস কোম্পানি বুরিসমায় কাজ করতেন বাইডেনের ছেলে। তবে এ বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছেন ট্রাম্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ