Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১:৪৮ এএম

সৈকতে গণদোয়া

ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ায় বিমান দুর্ঘটনার প্রথম বার্ষিকীতে নিহতদের স্বজনদের জন্য গণদোয়া করেছে শোক সন্তপ্ত পরিবারগুলো। মঙ্গলবার জার্ভা সাগর উপকূলে এ প্রার্থনার আয়োজন করা হয়। এ সময় ফুল ছিটিয়ে নিহতদের রুহের মাগফিরাত কামনা করা হয়। গত বছরের এদিনেই ১৮৯ জন যাত্রী নিয়ে জাভা সাগরে আছড়ে পড়ে ইন্দোনেশিয়ার এয়ারলাইন্স লায়ন এয়ারের
একটি জেটবিমান। এএফপি।


মিয়ানমারে ৫ কবির দ-
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারে সেনাবাহিনীকে নিয়ে কৌতুক করায় একটি ব্যঙ্গধর্মী কাব্যদলের পাঁচ সদস্যকে কারাদ- দিয়েছে ইয়াংগুনের একটি আদালত। ‘পিকক জেনারেশন’ নামে পরিচিত ওই দলটির সদস্যদের চলতি বছরের এপ্রিলে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের বিরুদ্ধে কাব্য, হাস্যরস ও নাচের যৌথ সমন্বয়ে পরিবেশিত ‘থাংগিয়াত’ এর মাধ্যমে সামরিক বাহিনীর ভাবমূর্তিক্ষুণœ করার অভিযোগ আনা হয়েছিল। বিবিসি।


ফেসবুকের মামলা
ইনকিলাব ডেস্ক : টেকনোলজি জায়ান্ট ফেসবুক মঙ্গলবার ঘোষণা করেছে, তারা ইসরাইলের অনলাইন সার্ভেইল্যান্স ফার্ম এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা করেছে। ফার্মটি গত এপ্রিল ও মে মাসের মধ্যে ফেসবুকের জনপ্রিয় হোয়াটসঅ্যাপ মেসেজিং সার্ভিসের একাধিক ব্যবহারকারীর তথ্য হ্যাক করে বলে অভিযোগ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানফ্রান্সিসকোর ইউ.এস. ডিস্ট্রিক্ট কোর্টে ১৫ পৃষ্ঠার একটি অভিযোগপত্র দায়ের করা হয়েছে। এই অভিযোগপত্রের একটি কপি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম। আনাদোলু।

বলিভিয়ায় নিহত ২
ইনকিলাব ডেস্ক : বলিভিয়ার প্রতিরক্ষামন্ত্রী জাভিয়ার জাভালিতা বলেছেন, প্রেসিডেন্ট ইভো মোরালেসের সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে দু’জন নিহত হয়েছেন। বুধবার তিনি বলেন, এ মাসের প্রথম দিকে অনুষ্ঠিত বিতর্কিত নির্বাচনে তার জয়লাভের পর এ সহিংসতা হয়। রয়টার্স।
ফের ভূমিকম্প ফিলিপাইনে

ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে আবারও শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার আঘাত আনা এই ভূমিকম্পটির রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.৫। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, ভূমিকম্পে আতঙ্কিত লোকজন তাদের ঘরবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান ও শপিং মল থেকে দ্রুত বেরিয়ে পড়ে। গত তিনদিনে এটি দেশটিতে তৃতীয় ভূমিকম্পের ঘটনা। রয়টার্স।

টুইটারে নিষিদ্ধ বিজ্ঞাপন
ইনকিলাব ডেস্ক : সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। সংস্থাটির দাবি, ‘মানুষের রাজনৈতিক বিশ্বাস কিনতে নয়, অর্জন করতে হয়।’ বৃহস্পতিবার সংস্থাটির প্রধান নির্বাহী জ্যাক ডরসি এক টুইটবার্তায় বলেন, ইন্টারনেট বিজ্ঞাপন খুবই শক্তিশালী আর এটি ব্যবসায়ীদের জন্য খুবই কাযর্কর। তবে এই শক্তিমত্তাটিই রাজনীতির জন্য ঝুঁকিপূর্ণ। এই নিষেধাজ্ঞা আগামী ২২ নভেম্বর থেকে কার্যকর করা হবে এবং এর সম্পূর্ণ বিবরণী পাওয়া যাবে আগামী ১৫ নভেম্বর। বিবিসি।

ভেঙে পড়ল বিমান
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে একটি অ্যাপার্টমেন্ট ভবনের ওপর একটি ছোট বিমান ভেঙে পড়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে, জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা শহরের উত্তর-পূর্বাঞ্চলে ওই দুর্ঘটনা ঘটেছে। বেসামরিক বিমান চলাচল প্রশাসনের মুখপাত্র ক্যাথলিন বার্নগেন সিএনএনকে বলেন, পিপার পিএ-২৮ বিমানটি স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে আটলান্টার উত্তর-পূর্বাঞ্চলের চ্যাম্বলি এলাকার ডেকাল্ব-পিচট্রি বিমানবন্দর থেকে উড্ডয়ন করেছিল। সিএনএন।


ব্রাজিলে নিহত ১৭
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের পুলিশের সঙ্গে সন্দেহভাজন মাদক পাচারকারীদের গোলাগুলিতে ১৭ জন নিহত হয়েছেন বলে বুধবার জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। দেশটির উত্তরাঞ্চলীয় মানাউস শহরে এ ঘটনা ঘটে। জানা গেছে, তারা পাশের শহরের মাদক ব্যবসার নিয়ন্ত্রণ নেয়ার জন্য প্রতিদ্বন্দ্বীদেরকে হত্যার প্রস্তুতি নিচ্ছিল। তাদেরকে গ্রেপ্তারের উদ্দেশে ঘটনাস্থলে অভিযান চালায় পুলিশ। এ সময় ১৭টি অস্ত্র উদ্ধার করা হয়। প্রেস টিভি।


ব্যভিচারের দায়ে
ইনকিলাব ডেস্ক : ব্যভিচারের দায়ে দুইজনসহ মোট ৪ রাজরক্ষীকে বরখাস্ত করেছে থাইল্যান্ডের রাজা। গত মঙ্গলবার দিবাগত রাতে রয়্যাল গেজেটের ঘোষণায় এ কথা বলা হয়। এতে বলা হয়, ৬৭ বছর বয়সী থাই কিং মাহা ভাজিরালংকর্ন ‘শয়ন কক্ষ শাখা’ থেকে দুই নারী রক্ষীকে বরখাস্তের নির্দেশ দিয়েছেন। ইতোমধ্যে তারা অবৈধ ও ব্যভিচারমূলক কর্মকা-ে লিপ্ত হওয়ার কথা স্বীকার করেছে। ওই ঘোষণায় আরো বলা হয়, রাজপরিবারের রক্ষীর দায়িত্ব পালনের মান রক্ষায় ব্যর্থ হওয়ায় অপর দুই কর্মকর্তাকে কোন ক্ষতিপূরণ দেয়া ছাড়াই বরখাস্ত করা
হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ