Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

১৫ বৌদ্ধ নিহত
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের পূর্বাঞ্চলে একটি ট্রাক খাদে পড়ে এক ভিক্ষুসহ অন্তত ১৫ জন বৌদ্ধ পুণ্যার্থী নিহত হয়েছে। সোমবার সন্ধ্যায় শান রাজ্যে একটি ধর্মীয় উৎসব থেকে ফেরার পথে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। মঙ্গলবার মিয়ানমার পুলিশ এই তথ্য জানিয়েছে। পুলিশ কর্মকর্তা মুইন্ট সোয়ে বলেছেন, ট্রাকটিতে ২৫জন লোক ছিল। নিয়ন্ত্রণ হারিয়ে তা খাদে পড়ে যায়। দুর্ঘটনাস্থলে ১৫ জন নিহত হয়েছেন এবং অপর দশজন আহত হয়েছেন। পুলিশ কর্মকর্তা জানান, প্রত্যন্ত ও পাহাড়ি অঞ্চল হওয়ার কারণে রাতে উদ্ধার অভিযান পরিচালনা করা ঝুঁকিপ‚র্ণ। গ্রীষ্মকালে বৌদ্ধ সংখ্যা গরিষ্ঠ মিয়ানমারে ধর্মীয় উৎসবে যোগ দিতে কয়েক লাখ মানুষ বিভিন্ন স্থানে যাতায়াত করেন। এএফপি।


যুক্তরাষ্ট্রে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে একটি হ্যালোইন পার্টিতে বন্দুক হামলা চালানো হয়েছে। ক্যালিফোর্নিয়ার লং বিচে এ ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো নয়জন। স্থানীয় সময় রাত ১০.৪৫ টায় দক্ষিণ লং বিচের একটি বাড়িতে ওই ঘটনা ঘটে। স্থানীয়রা একাধিক গুলি ছোঁড়ার শব্দ পেয়ে পুলিশ এবং দমকলকর্মীদের খবর পাঠায়। জানা গেছে, জরুরি সেবা সংস্থার লোকেরা আসার পর সেখানে তিনজনের লাশ মাটিতে পড়ে থাকতে দেখেন। গুরুতর আহত পাঁচজনকে সঙ্গে সঙ্গে হাসপাতালে নেওয়া হয়। পরে আরও চারজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ডেইলি মেইল।


ক্যামেরুনে নিহত ৩৭
ইনকিলাব ডেস্ক : ক্যামেরুনের পশ্চিমাঞ্চলে সোমবার হওয়া ভ‚মিধসে কমপক্ষে ৩৭ জন নিহত হয়েছেন। ভ‚মিধসে আরও অনেকেই মাটি চাপা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ভারী বৃষ্টিপাতের কারণে বাফুসাম শহরে এ ভ‚মিধসের ঘটনা ঘটে। বাফুসামের গভর্নর ফোংকা আওয়া অগাস্টিন বলেন, প্রশাসনের পক্ষ থেকে সতর্ক করার পরও অনিরাপদ স্থানে বাড়ি তুলেছিল স্থানীয় লোকজন। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি বৃষ্টিপাত হচ্ছে। দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া আলবার্ট কেংগে বলেন, স্থানীয় সময় রাত ১০টার দিকে আমি প্রচন্ড শব্দ শুনতে পাই। আমি দেখলাম যে, পাহাড় ধসে পড়ল। বিবিসি।


সাড়ে তিন কোটি
ইনকিলাব ডেস্ক : ইরান গত এক বছরে প্রায় সাড়ে তিন কোটি সাইবার হামলা নস্যাৎ করেছে। দেশটির তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী জাওয়াদ আজারি জারোমি মঙ্গলবার এই তথ্য জানান। এছাড়া ইরানের এই মন্ত্রী বিশ্বের সাইবার হুমকি বেড়ে যাওয়ার বিষয়েও হুঁশিয়ারি উচ্চারণ করেন। কাতারের রাজধানী দোহায় মিউনিখ নিরাপত্তা সম্মেলন বা এমএসসি কোর গ্রুপের বৈঠকে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। এমএসসি চেয়ারম্যান উলফগ্যাং ইসচিনজারের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ইরানের আইসিটিমন্ত্রী বলেন, সাইবার হুমকি বর্তমানে মানুষের নিরাপত্তা এবং জীবন-যাপনের সঙ্গে জড়িত বিস্তৃত সেবা তৎপরতাকে বিপদগ্রস্ত করে দিয়েছে। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ