Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বগুড়ায় চলছে অবৈধ ইটভাটা উচ্ছেদ অভিযান

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ১:৫১ পিএম

বগুড়া সদর উপজেলার পৌর এলাকায় অবস্থিত অবৈধ ইটভাটা উচ্ছেদ অভিযান শুরু করেছে প্রশাসন।

গতকাল মঙ্গলবার দিনব্যাপী বগুড়া পৌরসভার ২১ নং ওয়ার্ডের মাদলা এলাকায় অভিযান চালিয়ে মেসার্স খান অ্যান্ড সন্স নামের একটি অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হয়। পরে এই ভাটা মালিক সাখাওয়াত হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তাজ উদ্দিনের নেতৃত্বে উচ্ছেদ অভিযানে সহযোগিতা করেন বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন) ও ফায়ার সার্ভিস স্টেশনের সদস্যরা।

জানা যায়, মেসার্স খান অ্যান্ড সন্স ইটভাটাটি ফিক্সড চিমনির ইটভাটা। যা সরকারিভাবে নিষিদ্ধ। এছাড়াও ইট ভাটায় আগুন দেওয়ার বিষয়ক জেলা প্রশাসকের অনুমতি ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের নবায়ন না থাকা এবং ভাটাটি পৌর এলাকায় অবস্থিত হওয়ায় তা উচ্ছেদ করা হয়েছে।
শাজাহানপুর উপজেলার ইটভাটা মালিক সমিতির সভাপতি তাফাজ্জল হোসেন জানান, বগুড়া পৌরসভার ২১ ও ১৩ নং ওয়ার্ড এলাকায় প্রায় ৩০টি ইটভাটা বিদ্যমান রয়েছে।

এসব ইটভাটার অবৈধ ইটভাটা অপসারণের জন্য জেলা প্রশাসকের কার্যালয় থেকে ভাটা মালিকদের নোটিশ দেয়া হয়েছে। আইনের প্রতি শ্রদ্ধা রেখে তিনিসহ আরও কয়েকজন নিজ উদ্যোগে অবৈধ কিছু ইটভাটা অপসারণ করেছেন।

পরিবেশ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয় বগুড়া অফিস সূত্রে জানা গেছে, মেসার্স খান অ্যান্ড সন্স নামের অবৈধ ইটভাটার মালিক সাখাওয়াত হোসেনকে তার ইটভাটাটি স্বেচ্ছায় অপসারণের জন্য আদেশ দেন বিভাগীয় পরিচালক আশরাফুজ্জামান।

বগুড়া পৌর এলাকার মধ্যে ২৫টি অবৈধ ইটভাটা আছে। এসব ইটভাটা স্বেচ্ছায় অপসারণ করতে ইটভাটা মালিকদের আদেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর। কিন্তু সে আদেশের বিরুদ্ধে ইটভাটা মালিকেরা অনেকেই হাইকোর্টে রিট করেছেন। আইনি প্রক্রিয়া শেষে এসব ইটভাটার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তাজ উদ্দিন জানান, বগুড়া জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশে অবৈধ ইটভাটা উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ