Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভিযোগ প্রমাণ হলে এমপিদেরও বহিষ্কার

সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

চলমান শুদ্ধি অভিযানে রাজনৈতিক নেতাদের পাশাপাশি সরকার দলীয় একাধিক সংসদ সদস্যের নামও উঠে এসেছে। ইতিমধ্যে এনবিআর ও দুদক তাদের ব্যাংক অ্যাকাউন্ট তলব করেছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, কোনো এমপির বিরুদ্ধে দুদক বা এনবিআরের অভিযোগ প্রমাণিত হলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে। গতকাল সোমবার সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী একথা বলেন।

সাংবাদিকরা জানতে চান যাদের ব্যাংক অ্যাকাউন্ট তলব করা হয়েছে বা জব্দ করা হয়েছে তাদের বিরুদ্ধে দল কোনো ব্যবস্থা নেবে কি না। এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, দেখুন আমাদের দলীয়ভাবে ব্যবস্থা নেওয়ার পর্যায় যখন আসবে, অভিযোগ এসেছে, অভিযোগটা যখন চার্জশিটে চলে যাবে, অভিযোগটা প্রমাণ হবে, যখন তার দন্ড হবে, তখন তাকে আমরা দল থেকে বহিষ্কার করবো। কিন্তু অভিযোগ প্রমাণ হওয়ার আগে আপনি কীভাবে শাস্তি দেবেন? যে অভিযোগ এসেছে, সেটাতো পুরোপুরি সত্য নাও হতে পারে। এমপিদের নামে অভিযোগ এলেও এতে দলের ভাবমূর্তি খারাপ হবে না বলে মনে করেন করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। তিনি বলেন, অভিযানের ফলে সরকারের সৎ সাহসের পরিচয় পাওয়া যাচ্ছে। বরং ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে। সরকার এ ব্যাপারে কঠোর অবস্থানে। তাই এ ক্ষেত্রে ভাবমূর্তি অনুজ্জ্বল হবে না।

এসময় তিনি উম্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে বিএ পরীক্ষায় নিজের স্থলে অন্যজনকে দিয়ে পরীক্ষা দেয়ার অভিযোগ সংরক্ষিত আসনের এমপি তামান্না নুসরাত বুবলীর বিষয়েও কথা বলেন। কাদের বলেন, সেটাতো দলীয় ব্যাপার আছে আমাদের। দলের পরবর্তী ওয়ার্কিং কমিটির মিটিংয়ে বিষয়টি আলোচনা করবো। তিনি দলের এমপি। তাই দলীয় সভায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হতে পারে। আর যদি পার্লামেন্টারি গণতন্ত্রে জাতীয় সংসদের অবিভাবক স্পিকার রয়েছেন। তার গোচরে বিষয়টি নিশ্চয় আছে। তিনিও ব্যবস্থা নিতে পারেন। সেটাও দেখার বিষয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ