Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

আর্জেন্টিনায় নতুন প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আলবের্তো ফার্নান্দেজ (৩৫)। রবিবারের নির্বাচনে ৪৫ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন মধ্যবামপন্থী এ রাজনীতিক। তার ম‚ল প্রতিদ্ব›দ্বী ছিলেন গতবারের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট মাউরিসিও মাক্রি। অবশ্য নির্বাচন প‚র্ব জরিপেও একই ধরনের ইঙ্গিত মিলেছিল। ৯০ শতাংশের বেশি ভোট গণনা শেষে জানা গেছে, আলবার্তো ফার্নান্দেজ পেয়েছেন ৪৭ দশমিক ৭৯ শতাংশ ভোট। তার প্রতিদ্ব›দ্বী মাউরিসিও মাক্রি পেয়েছেন ৪০ দশমিক ৭১ শতাংশ ভোট। বিবিসি।

হংকংয়ে টিয়ারগ্যাস
ইনকিলাব ডেস্ক : হংকংয়ে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। ওই অঞ্চলের পর্যটন জেলা টিসিম সা টিসুই থেকে তাদের সরাতে গিয়ে সংঘর্ষ হয়। রবিবার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও পেপার স্প্রে নিক্ষেপ করে পুলিশ। এ সময় কয়েকজন বিক্ষোভকারীকেও আটক করে তারা। এক সময়কার ব্রিটিশ কলোনি হংকং এখন চীনের অংশ। ‘এক দেশ, দুই নীতি’র অধীনে কিছু মাত্রায় স্বায়ত্তশাসন ভোগ করছে হংকং। অঞ্চলটির নিজস্ব বিচার ও আইন ব্যবস্থা রয়েছে, যা ম‚ল চীনের চেয়ে ভিন্ন। গত ৯ জুন থেকে সেখানে কথিত অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয়। আল-জাজিরা।

উ.কোরিয়ার উদ্বেগ
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া অভিযোগ করে বলেছে, পিয়ংইয়ংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের অগ্রগতির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। বরং যুদ্ধের দিকে নিয়ে যাওয়ার মতো বাদানুবাদ অব্যাহত রয়েছে। রোববার উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে। কোরিয়া-প্রশান্ত মহাসাগরীয় শান্তি কমিটির চেয়ারম্যান কিম ইয়ং চোলের নামে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ‘ঘনিষ্ঠ ব্যক্তিগত সম্পর্কের এক বছর প‚র্তিকে যুক্তরাষ্ট্রের অবহেলা করাটা ভুল হবে। তিনি বলেন, ওয়াশিংটনকে পিয়ংইয়ং নিরস্ত্রীকরণ আলোচনায় নতুন করে উপস্থাপনের জন্য আহŸান জানালেও যুক্তরাষ্ট্র অনেক বেশি চাতুর্য ও অসৎ উপায়ে উত্তর কোরিয়ার ওপর চাপ প্রয়োগ করছে। কেসিএনএ।

জরুরি অবস্থা
ইনকিলাব ডেস্ক : দাবানলের ভয়াবহতায় যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। পরিস্থিতির ভয়াবহতা পর্যবেক্ষণ করে সেখানকার গভর্নর গ্যাভিন নিউজম এক বিবৃতিতে জানিয়েছেন, রোববার নতুন করে ৭৮ স্কয়ার মাইল এলাকায় দাবানল ছড়িয়ে পড়েছে। প্রায় দুই লাখ মানুষকে বাড়ি ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। জরুরি উদ্ধার কাজের জন্য মোতায়েন করা হয়েছে কয়েক হাজার কর্মী। দাবানলের কারণে ১০ হাজারের বেশি বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। রয়টার্স।

মোদিকে আবারো না

ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে দিতে আবারও অস্বীকার জানাল পাকিস্তান। ২৮-২৯ অক্টোবর সউদী আরব সফরের জন্য ওই অনুমোদন চাওয়া হয়েছিল। পাকিস্তানি সরকারি কর্মকর্তারা রোববার জানান, সিদ্ধান্তটি ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনে পৌঁছে দেয়া হয়েছে। এদিকে যেকোনো স্বাভাবিক দেশ নিয়মিতভাবে মঞ্জুর করা ভিআইপি বিশেষ ফ্লাইটের অনুমতি দিলেও পাকিস্তান তা আবারও প্রত্যাখ্যান করায় ভারত দুঃখপ্রকাশ করেছে বলে সরকারি স‚ত্র জানিয়েছে। ওয়েবসাইট।

৭ ফিলিস্তিনি অপহৃত

ইনকিলাব ডেস্ক : গাজা উপত্যকায় দখলদারী ইসরাইলি পুলিশ রোববার সাত ফিলিস্তিনি তরুণকে অপহরণ করেছে। ফিলিস্তিনি তথ্যকেন্দ্র এক প্রতিবেদনে জানিয়েছে, প‚র্ব জেরুজালেমের ইসায়িয়া জেলায় নিজ বাড়ি থেকে ওই তরুণদের ধরে নিয়ে যাওয়া হয়েছে। যাদের ধরে নিয়ে যাওয়া হয়েছে তাদের পরিচয় প্রকাশ করা হয়েছে। এরা হলেন, আনওয়ার সামি ওবেইদ, হামেদ ওবেইদ, মাহমুদ জুমোরোদ, মোহামেদ খালেদ, ইসমাইল সানকারাত, মালেক আশ-শেইখ এবং মোহামেদ দাউদ। প্রায় পাঁচ মাস ধরে প্রতিদিনই প‚র্ব জেরুজালেমে অভিযান চালাচ্ছে ইসরাইলি পুলিশ। তারা বাড়ি-ঘরে অভিযান চালিয়ে ফিলিস্তিনিদের হেনস্তা করছে এবং তাদের ধরে নিয়ে
যাচ্ছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ