Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নৌপরিবহনে ২৮শ’ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নৌপরিবহন ব্যবস্থা সচল করতে ২ হাজার ২০৮ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক। এর ফলে চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ করিডোর এবং আন্তঃদেশীয় সংযোগ রুটের সঙ্গে যুক্ত ৯০০ কিমি জলপথের নাব্যতা নিশ্চিত করা হবে। বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশ-ভুটান-ভারত-নেপালের (বিবিআইএন) আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন কর্মসূচির আলোকে এ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক।
বিবৃতিতে বলা হয়েছে, দেশের আঞ্চলিক নৌপরিবহন প্রকল্প-১ শীর্ষক প্রকল্পে ৩৬ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক, যা দেশীয় মুদ্রায় দাঁড়ায় ২ হাজার ৮০৮ কোটি টাকা। ওয়াশিংটনে প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বোর্ড সভায় এ ঋণ অনুমোদন দেয়া হয়েছে।
এ প্রকল্পের আওতায় জলপথের নাব্যতা নিশ্চিতের সঙ্গে অভ্যন্তরীণ নৌযোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হবে। এছাড়া অভ্যন্তরীণ নৌপথে কার্গো এবং যাত্রী পরিবহন ব্যবস্থা আরো দ্রæত ও উন্নত হবে বলে উল্লেখ করেছে বিশ্বব্যাংক।
বিশ্বব্যাংক জানিয়েছে, উচ্চ পরিবহন ব্যয়, দক্ষতার অভাব এবং পরিবহনে সময়ক্ষেপণ বাংলাদেশের প্রতিযোগী সক্ষমতা হ্রাস করছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে পরিবহন ব্যবস্থা আরো সহজতর হবে। বিশেষ করে দরিদ্রদের অভ্যন্তরীণ নৌযোগাযোগ ব্যবস্থায় অংশগ্রহণ আরো বাড়াবে। শূন্য দশমিক ৭৫ শতাংশ সুদ হারে ৬ বছর রেয়াতসহ ৩৮ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে।
বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বিবৃতিতে বলেন, বাংলাদেশের সড়ক, রেল ও নৌপথের উন্নয়নের মাধ্যমে ভারত, ভুটান ও নেপালের সঙ্গে আঞ্চলিক যোগাযোগ বাড়াতে পারে। নদীমাতৃক দেশ হওয়ায় বাংলাদেশে রয়েছে বিশাল নৌপরিবহন ব্যবস্থাপনা। এ খাত শক্তিশালী করার মাধ্যমে রফতানিমুখী অর্থনীতি আরো স¤প্রসারিত করা সম্ভব।
এতে আরো বলা হয়, প্রকল্পের আওতায় পানগাঁও নৌবন্দরে একটি সাধারণ কার্গো টার্মিনাল নির্মাণ করা হবে। একই সঙ্গে আশুগঞ্জের নৌবন্দরের উন্নয়ন ছাড়াও সদরঘাট, নারায়ণগঞ্জ, চাঁদপুর এবং বরিশালে নতুন যাত্রীবাহী টার্মিনাল স্থাপন করা হবে।
নৌপরিবহনে নিরাপত্তা জোরদারসহ টার্মিনালগুলোতে শিশু, নারী, বৃদ্ধদের জন্য ওয়েটিং রুম ও পৃথক টয়লেট ব্যবস্থা গড়ে তোলা হবে। প্রত্যন্ত চর অঞ্চলে ১৪টি ঘাট নির্মাণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌপরিবহনে ২৮শ’ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ