Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

জাপানে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : জাপানের প‚র্বাঞ্চলে টানা বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভ‚মিধসে অন্তত ১০ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। শনিবার উদ্ধার কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির প‚র্ব ও উত্তরপ‚র্বের দুটি অঞ্চল চিবা ও ফুকুশিমার জলমগ্ন এলাকার ওই দুঘর্টনায় আরও তিনজন নিখোঁজ রয়েছে। টোকিওর দক্ষিণ-প‚র্বাঞ্চলের চিবায় ক্ষতিগ্রস্ত দুই ঘরের ধ্বংসাবশেষ সরাচ্ছে জরুরি উদ্ধারকর্মীরা। প্রতিবেদনে বলা হয়েছে, ওই অঞ্চলে বন্যা ও ভ‚মিধসে ৯ জন প্রাণ হারিয়েছে। এদের মধ্যে ভাঙা গাড়ি থেকে দুইজনের লাশ উদ্ধার করা হয়েছে। অগ্নি নির্বাপক বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ফুকুশিমার প‚র্বাঞ্চলীয় উপক‚ল থেকে এক নারীর লাশ উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছে উদ্ধারকর্মীরা। এনএইচকে, এএফপি।


চিলিতে বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার পদত্যাগের দাবিতে দেশটির ১০ লাখেরও বেশি মানুষ শুক্রবার রাজপথে বিক্ষোভ প্রদর্শন করেছেন। বিক্ষোভকারীরা এসময় জাতীয় পতাকা বহন করে পিনেরার পদত্যাগের দাবিতে বিভিন্ন সেøাগান দিচ্ছিল। স¤প্রতি দেশটিতে মেট্রোরেলের ভাড়া বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ প্রতিরোধে ৭২ ঘণ্টার জরুরি অবস্থা জারি করেছিলেন চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা। বিক্ষোভে নতুন করে সহিংসতার প্রমাণ মিললে জরুরি অবস্থা বহাল রাখা হবে বলেও তখন ঘোষণা দিয়েছেন চিলির প্রেসিডেন্ট। তবে, শিক্ষার্থীদের ক্ষেত্রে মেট্রোরেলের ভাড়া পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন তিনি। দেশের জনগণের নিরাপত্তার স্বার্থেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি। রয়টার্স।


যৌথ নজরদারি
ইনকিলাব ডেস্ক : এই প্রথমবার অরুণাচল প্রদেশের ফিশ টেইল ২-তে সমঝোতা (যৌথ) নজরদারি কোঅর্ডিনেট পেট্রলিং চালাল ভারত ও চীনের সেনাবাহিনী। এর ফলে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধি পাবে ও এলাকার শান্তিরক্ষা হবে বলে আশা করা হচ্ছে। দক্ষিণ-প‚র্ব অরুণাচলের সীমান্ত পয়েন্ট ফিশ টেইল ১ এবং ফিশ টেইল ১। মাছের লেজের মতো দেখতে হওয়ায় এমন নামকরণ। ফিশ টেইল ১ হিমবাহে ঢাকা অঞ্চল। ভারতের শেষ সেনা ছাউনি থেকে এখানে পেট্রলিং-এর জন্য সেনাবাহিনী আসতে এক মাসের ওপর সময় লেগে যায়। রাস্তার অবস্থাও অত্যন্ত খারাপ। টিওআই।


ভয়ঙ্কর রূপে দাবানল
ইনকিলাব ডেস্ক : ভয়ঙ্কর রূপ নিচ্ছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দাবানল। ছড়িয়ে পড়েছে অঙ্গরাজ্যে। এখন পর্যন্ত আগুনে হতাহতের খবর মেলেনি। তবে লস অ্যাঞ্জেলেস, সান ফ্রান্সিসকো, সোনোমা কাউন্টিসহ ৭টি শহরে জরুরিভিত্তিতে স্থানীয়দের বাড়ি ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। শুধু লস অ্যাঞ্জেলেস থেকেই অন্তত ৫০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছেন উদ্ধারকর্মীরা। জানা গেছে, ক্যালিফোর্নিয়ার দাবানলে আগুনে এরইমধ্যে পুড়েছে ১৬ হাজার একর জমি। শুষ্ক বাতাসে ঘণ্টায় ১১২ কিলোমিটার এলাকা পুড়িয়ে অঙ্গরাজ্যটির দক্ষিণদিকে এগিয়ে যাচ্ছে আগুনের লেলিহান শিখা। সিএনএন।


মেক্সিকোতে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর কর্মকর্তারা তাদের দেশের উত্তরাঞ্চলে যুক্তরাষ্ট্রের সীমান্তের কাছে দাবানলে ৩ জনের মৃত্যুর খবর দিয়েছেন। শুক্রবার বিকালে সীমান্তবর্তী শহর তিজুয়ানার ৫০ কিলোমিটার প‚র্বে তেকাট শহরের কাছে মেক্সিকোর ন্যাশনাল ফরেস্ট কমিশন কনাফর বনে আগুন লাগার বিষয়টি প্রথম জানতে পারে। এর পরপরই আশপাশের এলাকাগুলো থেকে কয়েকশ লোককে সরিয়ে নেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ১৪ হাজার হেক্টর বনাঞ্চলজুড়ে বিস্তৃত দাবানলটি মোকাবেলায় দেড়শর মতো দমকল কর্মী মোতায়েন করা হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। তিজুয়ানার দক্ষিণপশ্চিমাঞ্চলে এবং এনসেনাদা শহরের কাছে বনে আরও দুটি দাবানলের কথা জানতে পেরেছে কনাফোর। এসব এলাকার এক হাজার ৬০০রও বেশি মানুষকে সরিয়ে নেওয়ার পাশাপাশি বন্ধ করে দেওয়া হয়েছে বেশ কয়েকটি মহাসড়ক। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ