Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংলিশ লিগে লিস্টারের ইতিহাস, ৯-০ গোলের জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ৩:২২ পিএম | আপডেট : ৩:২৩ পিএম, ২৬ অক্টোবর, ২০১৯

সেন্ট মেরিস স্টেডিয়ামে ইংলিশ ফুটবলের সবচেয়ে বড় আসর প্রিমিয়ার লিগে ৯-০ গোলের জয় পেয়েছে লিস্টার। সাউদাম্পটনকে লজ্জার সাগরে ডুবিয়ে গোল উৎসবে করে ইংলিশ লিগ ইতিহাসে নতুন রেকর্ডের জন্ম দিয়েছে লিস্টার।

২৪ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসিয়েছে লিস্টার। জেমি ভার্ডি ও আয়োসি পেরেসের হ্যাটট্রিকে ৯-০ গোলের জয়ে ধুলো পড়া রেকর্ড বইয়ের পাতা খুলেছে তারা। প্রিমিয়ার লিগ ইতিহাসে এতদিন সবচেয়ে বড় জয়ের রেকর্ড ছিল ম্যানচেস্টার ইউনাইটেডের। ১৯৯৫ সালে ইপসউইচ টাউনকে ৯-০ গোলে হারিয়েছিল রেড ডেভিলরা। সবচেয়ে বড় জয়ের সেই রেকর্ডে এবার ভাগ বসিয়েছে লিস্টার।

তবে একটা জায়গায় লিস্টার সবাইকে ছাড়িয়ে। ম্যানইউ জয়টা পেয়েছিল ঘরের মাঠে, ‍আর লিস্টার গোল উৎসব করেছে প্রতিপক্ষের মাঠে। যাতে প্রিমিয়ার লিগ ইতিহাসে অ্যাওয়ে ম্যাচে সবচেয়ে বড় জয়ের রেকর্ডটা এখন তাদের দখলে। এর আগে অ্যাওয়ে ম্যাচে সবচেয়ে বড় জয়ের রেকর্ড ছিল উলভসের মাঠে ওয়েস্ট ব্রমউইচ (৮-০, ১৮৯৩ সালে), নিউ ক্যাসলের মাঠে সান্ডারল্যান্ড (৯-১, ১৯০৮ সালে) ও কার্ডিফ সিটির মাঠে উলভসের (৯-১, ১৯৫৫)।

রায়ান বেরট্রান্ডের লাল কার্ডে মাত্র ১২ মিনিটে ১০ জনের দলে পরিণত হওয়া সাউদাম্পটনকে নিয়ে আক্ষরিক অর্থেই খেলেছে লিস্টার। দশম মিনিটে শুরু করা গোল উৎসব চলেছে দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইম পর্যন্ত। প্রথমার্ধেই ব্রেন্ডন রজার্সের দল এগিয়ে গিয়েছিল ৫-০ গোলে। প্রিমিয়ার লিগের ইতিহাসে এটাও নতুন রেকর্ড। ম্যানচেস্টার সিটির (২০১০ সালে বার্নলির বিপক্ষে) পর দ্বিতীয় দল হিসেবে প্রথমার্ধে ৫-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছিল তারা।

লিস্টারের বিশাল জয়ে হ্যাটট্রিক পেয়েছেন ভার্ডি ও পেরেস। প্রিমিয়ার লিগ ইতিহাসে মাত্র দ্বিতীয়বার একই ম্যাচে কোনও দলের দুই খেলোয়াড়ের হ্যাটট্রিক দেখলো ফুটবল বিশ্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ