Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইমাম আহমদ রেজা ছিলেন জ্ঞানের চলন্ত এক বিশ্বকোষ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আনজুমানে রজভীয়া নূরীয়া ট্রাস্ট কেন্দ্রীয় পরিষদের উদ্যোগে আজিজিয়া হাশেমীয়া নূরীয়া মাদরাসা প্রাঙ্গণে গতকাল শুক্রবার ইমাম আহমদ রেযা খাঁনের (আ’লা হযরত) (রহ.) ১০১ তম ওরশ উপলক্ষে আ’লা হযরত কন্ফারেন্সে অনুষ্ঠিত হয়।
এতে বক্তাগণ বলেন, আ’লা হযরত ইমাম আহমদ রেযা (রহ.) ব্রিটিশ বিরোধী আন্দোলনের পথিকৃত ছিলেন। তার রচিত দেড় সহ¯্রাধিক গ্রন্থের মধ্যে ব্রিটিশ বিরোধী আন্দোলনের দিক নির্দেশনা মূলক স্বতন্ত্র গ্রস্থটি এক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করে। তিনি শুধু ইসলামের একজন মহান সংস্কারক নন, তিনি ছিলেন জ্ঞানের চলন্ত এক বিশ্বকোষ।
এতে সভাপতিত্ব করেন ট্রাস্টের চেয়ারম্যান পীরে তরিক্বত আল্লামা মুহাম্মদ আবুল কাশেম নূরী। প্রধান অতিথি ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার অধ্যক্ষ মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান আলকাদেরী। প্রধান বক্তা ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড. আতাউর রহমান মিয়াজী।
এছাড়া মুফতি মুহাম্মদ ইব্রাহীম কাদেরী, অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিন, আল্লামা শফিউল আলম নেজামী, কাজী মুহাম্মদ ইউনুচ রজভী, ওসমান গনী জালালী, আবুল হাসান মুহাম্মদ ওমাইর রজভী, ট্রাস্ট সেক্রেটারি অ্যাডভোকেট মুহাম্মদ আব্দুর রশিদ দৌলতী প্রমুখ বক্তব্য রাখেন।

 

 



 

Show all comments
  • সাদেক ২৬ অক্টোবর, ২০১৯, ১০:০৫ পিএম says : 0
    মারহাবা
    Total Reply(0) Reply
  • ত bari ২৬ অক্টোবর, ২০১৯, ১০:১০ পিএম says : 0
    মারহাবা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমাম আহমদ রেজা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ