Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

তেল রক্ষায় সেনা মোতায়েন করবে পেন্টাগন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

স¤প্রতি সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে ব্যাপক সমালোচিত হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ট্রাম্প সেনা প্রত্যাহারের ঘোষণার পরপরই সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের বিরুদ্ধে এক সামরিক অভিযান চালু করেছে তুরস্ক। এর মধ্যে ফের সেখানে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়। বৃহ¯পতিবার এক ঘোষণায় পেন্টাগন বলেছে, সিরিয়ায় তেলক্ষেত্র রক্ষায় সেনা মোতায়েন করা হবে। এ খবর দিয়েছে দ্য টাইমস। খবরে বলা হয়, সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়ে আন্তর্জাতিক সমালোচনার শিকার হন ট্রাম্প। ঘোষণাটির বিরোধিতা করে তার নিজ দল রিপাবলিকান পার্টির সদস্যরাও। তার সেনা প্রত্যাহারের ঘোষণার পরপরই ওই অঞ্চলে অবস্থানরত কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে হামলা অভিযান শুরু করে তুরস্ক। উল্লেখ্য, কুর্দিদের হুমকি হিসেবে বিবেচনা করে তুর্কি সরকার। অঞ্চলটিকে কুর্দিমুক্ত করতে এই অভিযান শুরু করা হয় বলে জানান তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান। এতে বিপাকে পড়ে যুক্তরাষ্ট্র। সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস’র বিরুদ্ধে লড়াইয়ে তাদের প্রধান মিত্র ছিল কুর্দি নেতৃত্বাধীন বাহিনীগুলো। সমালোচকরা, ট্রাম্পের বিরুদ্ধে মিত্রদের সঙ্গে প্রতারণা করার অভিযোগ তোলেন। সমালোচনার মুখে এরদোয়ানকে চিঠি লেখেন ট্রাম্প। চিঠিতে অভিযান বন্ধের আহ্বান জানান। কিন্তু তার চিঠিকে গুরুত্ব দেননি এরদোয়ান। পরবর্তীতে মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স তুরস্ক সফর করেন ও এরদোয়ানকে হামলা সাময়িকভাবে বন্ধ রাখতে রাজি করান। এছাড়া, মার্কিন সেনা প্রত্যাহার ও কুর্দিদের বিরুদ্ধে তুর্কি হামলায় ওই অঞ্চলে বন্দি থাকা আইএস যোদ্ধাদের ভাগ্য নিয়েও প্রশ্ন ওঠে। সেখানে বেশ কয়েক হাজার আইএস বন্দীদের দেখাশোনা করে থাকে কুর্দিরা। বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করে জানান, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ অঞ্চলটিতে ফের আইএসকে মাথাচাড়া দিয়ে ওঠার সুযোগ করে দিতে পারে। এমন সব নিন্দা ও সমালোচনা মুখে বৃহ¯পতিবার রাতে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এক ঘোষণায় জানায় যে তারা সিরিয়ার উত্তরাঞ্চলে ফের সেনা মোতায়েন করবে। এক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) সঙ্গে সমন্বয় বজায় রেখে নিজেদের অবস্থান জোরদার করতে বদ্ধপরিকর যুক্তরাষ্ট্র। সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত তেলক্ষেত্রগুলো আইএস বা অন্যান্য অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টিকারী গোষ্ঠীর হাত থেকে রক্ষা করতে সেখানে অতিরিক্ত সামরিক রসদসহ সেনা মোতায়েন করা হবে। এদিকে, বুধবার কুর্দিদের ওপর হামলার জেরে তুরস্কের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই ঘোষণার পর বৃহ¯পতিবার সিরিয়ার উত্তরাঞ্চলীয় দুই শহরে তুর্কি ও কুর্দিদের মধ্যে সংঘর্ষ হয়েছে। সিরীয় গণমাধ্যম জানিয়েছে, তুর্কি সেনারা একটি সিরিয়ার সামরিক বাহিনীর একটি স্থাপনায় হামলা চালালে এই সংঘর্ষের সূত্রপাত ঘটে। দ্য টাইমস।



 

Show all comments
  • Habib Khan ২৬ অক্টোবর, ২০১৯, ১০:৪৬ এএম says : 0
    তেল চুরি করতে সেনা মোতায়েন করবে পেণ্টাগন
    Total Reply(0) Reply
  • আবদুল কাদের ২৬ অক্টোবর, ২০১৯, ১০:৪৭ এএম says : 0
    পৃথিবীতে সকল যুদ্ধ বিগ্রহের মুলে আমেরিকা
    Total Reply(0) Reply
  • কামরুজ্জামান ২৬ অক্টোবর, ২০১৯, ১০:৫৩ এএম says : 0
    সিরিয়াতে সৈন্য পাঠালে আবার অশান্তি সৃষ্টি হবে
    Total Reply(0) Reply
  • নাঈম ২৬ অক্টোবর, ২০১৯, ১০:৫৪ এএম says : 0
    তেল রক্ষা নয় আধিপত্ত বিস্তারের জন্য
    Total Reply(0) Reply
  • OmarFaruq ২৬ অক্টোবর, ২০১৯, ২:২৪ পিএম says : 0
    যেখানে আমিরিকান সেখানেই অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছে।।
    Total Reply(0) Reply
  • কৃষিজীবী ২৬ অক্টোবর, ২০১৯, ৩:৫৯ পিএম says : 0
    আমেরিকা যা বলে তা করে না, এবং যা করে তা বলে না, আর যা করতে চায় তা করতে পারে না. কারণ উইপোকার মতো তারা একটা গোলক ধাঁধার মধ্যে আছে.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ